মালয়েশিয়া বাংলাদেশী দোকান মালিকদের জন্য ভ’য়াবহ দুঃসংবাদ

কোভিড-নাইনটিনের কারণে মালয়েশিয়ায় ফের বাড়ল বিধিনিষে'ধের মেয়াদ। তবে এবার কিছুটা শি’থিল করা হয়েছে নিয়ম কানুন। আগামী ১০ জুন থেকে ৩১ আগস্ট পর্যন্ত বজায় থাকবে এ বিধিনি’ষেধ। মালয়েশিয়ায় সামাজিক দূরত্ব বজায় রেখে খুলে দেয়া হয়েছে সামাজিক, ব্যবসায়িক, ধ'র্মীয় ও শিক্ষা প্রতিষ্ঠান। দে’শটিতে করো'না সংক্রমণ কিছুটা কমে আসায় এ সি’'দ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান দেশটির প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন।

করো'না পরিস্থিতির উন্নতি হলেও দেশটির বিভিন্ন আইনি জটিল’তার কারণে একের পর এক বন্ধ করে দেয়া হচ্ছে বাংলাদেশি মালিকানাধীন বিভিন্ন প্রতিষ্ঠান। এ অবস্থায় শ’ঙ্কা ও অনি’শ্চয়তার মধ্যে দিন কাটছে প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীদের। মালয়েশিয়ার কমিউনিটি নেতা ও ব্যবসায়ী এস এম মোয়াজ্জেম হোসেন নিপু বলেন, বৈধ-অবৈ'ধ বিবেচনা না করেই প্রতিষ্ঠানগু'লো বন্ধ করে দেয়া হচ্ছে।

মালয়েশিয়ার কমিউনিটি নেতা ও ব্যবসায়ী আবদুল্লাহ আল মামুন লিটন বলেন, আমর'া এমন অবস্থার মধ্যে রয়েছে যে, না দোকান রাখতে পারছি, না ছাড়তে পারছি।

মালয়েশিয়ার কমিউনিটি নেতা ও ব্যবসায়ী রাশেদ বাদল বলেন, আমা'দের আগের জায়গায় ফিরে যেতে পদ'ক্ষেপ নিতে হবে। এদিকে ১০ জুন থেকে আন্তঃদেশীয় ভ্রমণে নি’ষে’ধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে। তবে সীমা'ন্ত বন্ধ থাকায় নিষে'’ধা’জ্ঞা রয়েছে বিদেশিদের প্রবেশের ক্ষেত্রে। সারা বিশ্বই আজ বিচ্ছিন'্ন। কবে নাগাদ মানুষের স্বাভাবিক জীবন শুরু হবে একথা কেউই বলতে পারছে না। তবে কোভিড ১৯ এর আঁধার কে'টে সবকিছু আবার স্বাভাবিক হয়ে উঠবে” এমনটাই প্রত্যাশা প্রবাসী বাংলাদেশিদের।