করোনা নিয়ে নতুন যে ভ’য়ংকর তথ্য জানালেন মার্কিন গবেষক

প্রা’ণঘা’তী করো’নাভাই’রাস দু’র্বল হয়ে পড়েছে বলে কিছুদিন আগে জানিয়েছিলেন ইতালির বিশেষজ্ঞ চিকিৎসকরা। এবার করো’না দু’র্বল হয়ে পড়েছে বলে জানিয়েছেন মা'র্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব পিটসবুর্গ মেডিক্যাল সেন্টারের চিকিৎসকরা। বিশ্ববিদ্যালয়টির ইমা'রজেন্সি মেডিসিন বিভাগের চেয়ারম্যান ডা. ডোনাল্ড ইয়ালি এক সংবাদ সম্মেলনে বলেন,

মানুষ এখন খুব সহজেই এই ভাই’রাসটির সংস্পর্শে আসছেন এবং চলতি বছরের শুরুর দিকের ম’হা'মা’রির সময়ের আ’ক্রা'’ন্তদের স''ঙ্গে তুলনা করলে বর্তমানে আ’ক্রা'’ন্তদের অবস্থা গু'রুতর নয়। ডা. ইয়ালি বলেন, সম্ভবত ভাই’রাসটি পরিবর্তিত হচ্ছে। ভাই’রাসটির কিছু বৈশিষ্ট্য বলছে, এর শক্তি কমেছে। গত কয়েক স'প্তাহে সেখানে চিকিৎসা নিতে আসা রোগীদের ভেন্টিলেটরে নেয়ার দরকার খুব কমই হয়েছে।

তিনি আরো বলেন, ইউপিএমসিতে সব পরীক্ষার মধ্যে চার শতাংশেরও কম এবং মাত্র ০ দশমিক ২ শতাংশ অ্যাসিম্পটোম্যাটিক রোগীর পরীক্ষার ফল পজিটিভ আসছে। এর মানে হচ্ছে কমিউনিটির মধ্যে এই ভাই’রাসটির উপস্থিতি খুবই কম।আরও পড়ুন…বাংলাদেশ দলে একজন পেস বোলিং অলরাউন্ডারের হাহাকার অনেকদিন ধরেই।

টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর মুশফিক বাবু, মাশরাফি বিন মর'্তুজা, ফরহাদ রেজা, জিয়াউর রহমান এমনকি পুরোদস্তুর ব্যাটসম্যান সৌম্য সরকারকে দিয়েও চেষ্টা করা হয়েছে পেস বোলিং অলরাউন্ডারের জায়গা পূরণ করার।

কিন্তু কাউকে দিয়েই লম্বা সময়ের কাজ চালানোর ভরসা পায়নি বাংলাদেশ দল। সবাই প্রায় শেষপর্যন্ত পরিণত হয়েছেন বিশেষজ্ঞ বোলার বা ব্যাটসম্যানে। অ’পেক্ষার প্রহর বাড়তে বাড়তে অবশেষে পাওয়া গেছে একজন কাঙ্ক্ষিত পেস বোলিং অলরাউন্ডার, মোহা'ম্ম'দ সাইফউদ্দিন।