সৌদিতে প্রবাসীদের ধরপাকড়ঃ কাজের নিশ্চয়তা নিয়ে আসার আহ্বান ।

বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার সৌদি আরব। স’ম্প্রতি দেশটির পুলিশের অ’ভিযানে ধ’রপা’কড়ের শি’কার হয়ে অনেক প্রবাসী দেশে ফি’রেছেন শূ’ন্য হা’তে। তাদের দা’বি, বৈ’ধ ইকামা থাকা সত্ত্বে’ও অনেককেই দেশে পা’ঠানো হয়েছে। এদিকে দেশটির ক’র্তৃপ’ক্ষ বলছে, সঠিক কাজের ই’কামা না থা’কায় এসব প্রবাসীকে দেশে ফে’রত পা’ঠানো হচ্ছে। বি’মানব’ন্দরের প্রবাসীক’ল্যাণ ডে’স্কের ত’থ্য অ’নুযায়ী, চলতি বছরের ১০ মাসে সৌদি আরব থেকে দে’শে ফি’রেছেন ২০ হাজার ৬৯২ জন বাংলাদেশি।

এ অ’বস্থায় সৌদি আরবে কাজ করতে যেতে ই’চ্ছুকদের ভিসা পাওয়ার পর ভালো করে দেখে কাজের নি’শ্চয়তা নিয়ে দেশটিতে আ’সার আ’হ্বান জা’নিয়েছেন জে’দ্দায় বাংলাদেশের কনসাল জেনারেল এফএম বোরহান উদ্দিন। তিনি গ’ণমা’ধ্যমকে জানান, দেশে ভিসা দা’লালদের লো’ভনীয় কথার খ’প্পরে পড়ে সৌদিতে না এসে, দ’ক্ষ হয়ে ভিসা ও কাজের শ’তভা’গ নি’শ্চয়তা নিয়ে আসলে ধ’রপা’কড়ের শি’কার হতে হবে না প্রবাসীদের।

২০১৮ সালের জানুয়ারি থেকে সৌদি নাগরিকদের ক’র্মসংস্থা’নের ল’ক্ষ্যে নতুন নীতিমালা ঘো’ষণা করে সৌদি সরকার। তারই ধা’রাবাহিকতায় বেশ কিছু সেক্টর করা হয়েছে শ’তভা’গ সৌদি না’গরিকদের জন্য। ফলে অনেক অ’ভিবাসী ক’র্মসং’স্থান হা’রিয়েছেন। তাছাড়া তেল নি’র্ভর দেশের তকমা থেকে মু’ক্তি পেতে দেশটির সরকার হাতে নিয়েছে ভিশন ২০৩০।