লেবানন থেকে স্বে’চ্ছায় দেশে ফি’রছেন ১৪৪ বাংলাদেশি ।

অবশেষে মধ্যপ্রা’চ্যের দেশ লেবানন থেকে স্বে’চ্ছায় দেশে ফি’রছেন অ’বৈধ প্রবাসী বাংলাদেশিরা। লেবাননে অ’বস্থিত বাংলাদেশ দূতাবাসের বিশেষ ক’র্মসূ’চির আ’ওতায় দেশে ফি’রছেন তারা। লেবানন সরকারের স’ঙ্গে দী’র্ঘদিন কূটনৈতিক যো’গাযো’গ ও আলোচনার মা’ধ্যমে অ’বৈধ বাংলাদেশিদের জন্য এই ব্য’বস্থা করে বাংলাদেশ দূতাবাস। ফলে প্রথম দ’ফায় দেশে ফিরছেন ১৪৪ জন অ’বৈধ প্রবাসী।

আগামীকাল মঙ্গলবার (২৬ নভেম্বর) এবং পরদিন বুধবার (২৭ নভেম্বর) কাতার এয়ারওয়েজের ফ্লাইটে করে লেবাননের রাজধানী বৈ’রুত থেকে ঢাকায় ফি’রবেন এই প্রবাসী বাংলাদেশিরা। শনিবার (২৩ নভেম্বর) দূতাবাসের হলরুমে এক অনুষ্ঠানের মা’ধ্যমে ১৪৪ জনের হাতে বিমানের টিকিট ও প্রয়োজনীয় কাগজপত্র তুলে দেন লেবাননে নিযু’ক্ত বাংলাদেশের রা’ষ্ট্রদূ’ত আব্দুল মোতালেব সরকার।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত বলেন, ‘লেবাননে চলমান রাজনৈতিক অ’স্থিরতা যদি না থাকতো তাহলে আরও আগেই তাদের দেশে পা’ঠানো সম্ভব হত। তারপরও শেষ প’র্যন্ত তারা যেতে পারছেন এটাই সবচয়ে আনন্দের বিষয়।’ আগামী ডিসেম্বরে স্বে’চ্ছায় ফি’রতে ই’চ্ছুক আরও ৪০০ অ’বৈধ প্রবাসী বাংলাদেশি এবং প’র্যায়ক্র’মে বাকিদের দেশে পা’ঠানো হবে বলে জানান রা’ষ্ট্রদূ’ত।

এর আগে বাংলাদেশ দূতাবাসের বিশেষ ক’র্মসূ’চির আ’ওতায় স্বে’চ্ছায় দেশে ফি’রতে ই’চ্ছুক প্রায় ২ হাজার ৫০০ অ’বৈধ প্রবাসী বাংলাদেশি বৈ’রুত দূতাবাসে নাম নিব’ন্ধন করেন। তাদের দীর্ঘদিনের জ’রিমানা মওকুফ করে শুধু এক বছরের জ’রিমানা বাবদ নারীদের ২০০ মার্কিন ডলার এবং পুরুষদের ২৬৭ মার্কিন ডলার এবং বিমান ভা’ড়া বাবদ ৩০০ মার্কিন ডলার প’রিশোধ সাপে’ক্ষে এই সু’যোগ প্র’দান করা হয়।