মালয়েশিয়া বলে রোহিঙ্গাদের নামানো হলো মহেশখালীতে ।

কক্সবাজারের মহেশখালী উপজেলায় এক শিশুসহ ২৫ রোহিঙ্গাকে উদ্ধার করেছে পুলিশ। আজ রোববার দুপুর ১২টার দিকে তাদের মহেশখালী উপজেলার কুতুবজোম ইউনিয়নের সোনাদিয়ার চর থেকে উদ্ধার করা হয়।উদ্ধারকৃতদের পাচারকারীরা মালয়েশিয়া পাঠানোর জন্য টেকনাফ থেকে ট্রলারে উঠিয়ে সোনাদিয়া দ্বীপের মগচরে নামিয়ে দেয় বলে জানা গেছে।

রোহিঙ্গা নারী মোহেছেনা ও সনজিতা আক্তার জানান, টেকনাফ থেকে দালালরা তাদের মালয়েশিয়া নিয়ে যাওয়ার কথা বলে। এরপর ট্রলারে উঠিয়ে মালয়েশিয়া না নিয়ে সোনাদিয়ায় তাদের নামিয়ে দেয়।রোহিঙ্গা যুবক আইয়াজ মিয়া জানান, তাঁরা উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা শিবির থেকে পালিয়ে স্থানীয় দালালচক্রের মাধ্যমে সাগরপথে মালয়েশিয়া যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন।

স্থানীয় বাসিন্দা একরাম মিয়া জানান, ভোরে একটি ফিশিং বোটে করে ৪০ রোহিঙ্গা সোনাদিয়া দ্বীপে পৌঁছায়। ট্রলারের যাত্রীদের নামিয়ে দিয়ে পাচারকারীরা ওই বোটে পালিয়ে যায়। সকাল হলে স্থানীয় বাসিন্দারা রোহিঙ্গাদের দেখে স্থানীয় থানার পুলিশকে খবর দেয়। মহেশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রভাষ চন্দ্র বলেন, ‘স্থানীয় চেয়ারম্যানের মাধ্যমে খবর পেয়ে তাৎক্ষণিকভাবে সোনাদিয়া দ্বীপের মগচর এলাকা থেকে এক শিশুসহ ২৫ রোহিঙ্গাকে উদ্ধার করে নিয়ে আসা হয়েছে। তাদের মধ্যে দুটি শিশু, ১১ পুরুষ ও ১২ জন নারী রয়েছে। এ ঘটনার পেছনে কারা জড়িত, তার তদন্ত চলছে। তদন্ত শেষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’