যে বদ অ’ভ্যাসগু’লির কারনে অচিরেই হারাবেন পুরু’ষ’ত্ব ।

প্রযুক্তির কল্যাণে আমাদের অনেক কাজ সহজ হলেও বেশ কিছু ক্ষেত্রে সৃষ্টি হয়েছে জ’টিলতার। প্র’যুক্তির উ’ন্নতির ধারাবাহিকতায় ল্যাপটপের আগমন। আ’রামে শুয়ে-বসে কাজ করার জন্য ল্যাপটপ অনেকেরই পছন্দ। ইংরেজি শব্দ ‘ল্যাপ’ এর অর্থ হলো কোল। সেখান থেকেই ল্যাপটপ শব্দের উ’ৎপত্তি।একটু আরামের জন্য আপনি ল্যাপটপ কোলে তুলে কাজ করতেই পারেন। তবে এমন নি’রীহ অ’ভ্যাসেই রয়েছে মুশকিল। এই স’মস্যা শুধু পুরুষের ক্ষে’ত্রেই মূলত হয়ে থাকে।

না’রীর ক্ষেত্রে ল্যাপটপ কোলে নিয়ে কাজ করতে কোনো বা’ধা নেই। এটি পুরুষের যৌ’নজীবন সংক্রা’ন্ত স’মস্যা। স’ম্প্রতিটাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এমন ত’থ্যই উঠে এসেছে। যেখানে বলা হয়েছে- ল্যাপটপ ব্যবহারের সময় এর নিচের অং’শ থেকে তাপ নি’র্গত হয়। সেই তাপেই ভী’ষণভাবে ক্ষ’তিগ্র’স্ত হয় শু’ক্রাণু। ল্যাপটপ কোলে নিয়ে কাজ করার ফলে ল্যাপটপ থেকে নি’র্গত তাপ বাইরে বের হতে পারে না। ঠিক কতক্ষণ ল্যাপটপ কোলে নিয়ে কাজ করা বি’পজ্জ’নক নি’র্দিষ্ট করে বলে দেয়া স’ম্ভব নয়।

কারণ একেক কোম্পানির ল্যাপটপ থেকে নি’র্গত তাপের পরিমাণ একেক রকম।কোলের ওপর ল্যাপটপ রাখলে ‘ল্যাপটপ থাই ডিসঅর্ডার’নামে ত্ব’কের স’মস্যা তৈরি হয়। সাধারণত ত’রুণরা দী’র্ঘক্ষ’ণ কোলের ওপর ল্যাপটপ রেখে ব্য’বহার করে। এতে প্রাথমিক অ’বস্থায় তাদের উ’রুতে হালকা দাগ দেখা যায় যা প’রবর্তিতে গাড় কালো হয়ে ত্ব’কে সমস্যা তৈরি করে।

জানা গেছে, দৈনিক মো’টামু’টি এক ঘণ্টার বেশি ল্যাপটপ কোলে নিয়ে কাজ করলেই বিপদের স’ম্ভাবনা রয়েছে। তাই পু’রুষরা সা’বধান হো’ন। ল্যাপটপের জন্য ছোট টেবিল বা ডে’স্কের ব্য’বস্থা করুন। না পারলে বি’ছানায় রেখেই কাজ করুন। তবে কোলে নিয়ে কাজ করতে যাবেন না। ক্র’মাগত ল্যাপটপ কোলের উপর নিয়ে কাজ করলে একজন পু’রুষ হা’রাতে পারেন বাবা হওয়ার ক্ষ’মতা। এতে হারাতে পারেন আপনার মূল্যবান পু’রু’ষ’ত্ব। সূত্র: টাইমস অব ইন্ডিয়া