গর্ভাবস্থায় ডায়াবেটিস হলে যা করতে হবে…

গ'র্ভাবস্থায় মায়েদের প্রচুর যত্নের প্রয়োজন। এ সময় একটু অসাবধনতার কারণে ঘটে যেতে পারে অনেক অনাকাঙ্ক্ষিত ঘটনা।মায়ের বিশেষ যত্ন না নিলে সময়ের আগে শি’শু জন্ম হওয়ার সম্ভাবনা থাকে। এ ছাড়া মা ভুগতে পারেন গ্যাস্টেস্টোনাল ডায়াবেটিসে। কেন সময়ের আগে শি’শু ভূমিষ্ঠ হয়? গ'র্ভাবস্থায় প্যানক্রিয়াজ বেশি করে ইনসুলিন তৈরি করতে শুরু করে।

কিন্তু সেই ইনসুলিন সুগারের মাত্রা কমাতে পারে না। বাড়তি ইনসুলিন গ'র্ভস্থ শি’শুর শরীরে জমা 'হতে থাকে মেদের আকারে। এতে শি’শুর ওজন বেড়ে যায়। তাই সময়ের আগেই ভূমিষ্ঠ হয় শি’শু। গ'র্ভাবস্থায় অ’তিরিক্ত চিনি না খেলেও মায়ের সুগারের মাত্রা বেড়ে যায়। আর প্যানক্রিয়াজে অ’তিরিক্ত ইনসুলিন তৈরি হওয়ায় ওজনও বেড়ে যায় মা ও গ'র্ভস্থ শি’শুর।এখন প্রশ্ন হলো– কী’ করলে এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। আসুন জেনে নিই এ স’ম্পর্কে বিস্তারিত তথ্য।

কেন হয়? গ'র্ভাবস্থায় নারীদের শরী’রে ব্লা’ড সুগারের মাত্রার তারতম্য ঘটে। অনেকেরই এই সময় সুগার বেড়ে যায়। তার থেকে বাড়ে ওজন। সম্ভাবনা তৈরি হয় গ্যাস্টেস্টনাল ডায়াবেটিসের। সঠিক সময়ে সঠিক চিকিৎসা না হলে গ'র্ভস্থ সন্তান এ রোগে ভুগতে

পারে। কী’ করবেন? ১. পুষ্টি বিশেষজ্ঞকে দিয়ে খাদ্যতালিকা তৈরি করে সে অনুযায়ী খাবার খান। যেসব খাবার খেলে সুগার বেড়ে যাব'ে তা তালিকা থেকে বাদ দিন। ২. কিছু শাকসবজি আছে, যা খেলে ইনসুলিন বাড়ে সেগু'লো বেশি করে খান। ৩. মিষ্টি খাবার বা পানীয় খাবেন না। ৪. নিয়মিত ব্যায়াম করুন। ৫. চিকিৎসকের পরাম’র্শ মেনে নিয়মিত ইনসুলিন নিন। ৬. কার্বোহাইড্রেট বা চিনিযু’ক্ত খাবার খাবেন না।