পুরো ম’ন্ত্রিস’ভাকে নিয়ে কু’য়েতের প্রধানম’ন্ত্রীর প’দত্যা’গ ।

কুয়েতের রাজনৈতিক চিত্রে আ’সছে ব’ড় ধ’রণের প’রিবর্তন। নানা ধ’রনের অ’নিয়মের অ’ভিযো’গ ওঠার পর পরই কু’য়েতের প্রধানমন্ত্রী পুরো ম’ন্ত্রিসভাকে নিয়ে প’দত্যা’গ ক’রেছেন। অ’ভিযো’গের ম’ধ্যে ক্ষ’মতা’র অ’পব্য’বহা’রস’হ আরও বি’ভিন্ন অ’নি’য়মের বিষয় উ’ঠে এসেছিল। তবে স’রকারের এই প’দত্যা’গপ’ত্র গ্র’হণ করলেও নতুন স’রকার গ’ঠন না হওয়া প’র্য’ন্ত ম’ন্ত্রিসভাকে ত’ত্ত্বাব’ধায়ক স’রকার হিসেবে দা’য়িত্ব পা’লনের আ’দে’শ দি’য়েছেন কু’য়েতের আমির।

কু’য়েতের সরকারি সংবাদ সং’স্থা কু’য়েত নিউজ অ্যা’জেন্সি (কুনা) এক প্রতিবেদনে বলছে, কুয়েতের প্রধানম’ন্ত্রী নে’তৃ’ত্বা’ধী’ন পু’রো ম’ন্ত্রি’স’ভার স’দ’স্য’দের অর্থাৎ ক্ষ’মতাসী’ন স’রকারের প’দত্যা’গপ’ত্র গ্র’হণ ক’রেছেন আমির শেখ সাবাহ আল-আহমাদ আল-জাবের আল-সাবাহ। এ বিষয়ে চীনা সংবা’দমা’ধ্যম সিনহুয়া জা’নিয়েছে, বৃহস্পতিবার কু’য়েতের প্রধানম’ন্ত্রী শেখ জাবের আল-মুবারক আল-হামাদ আল-সাবাহ তার সরকারের প’দত্যা’গপ’ত্র দে’শটির আমিরের কা’ছে জ’মা দেন।

অপরদিকে কুয়েত সরকারের মু’খপা’ত্র তারেক আল-মিজরেম এক বিবৃতিতে বলেছেন, সরকারি কাজ নতুনভাবে সা’জানোর জন্য প্রধানম’ন্ত্রী শেখ জাবের তার স’রকারের প’দত্যা’গপ’ত্র আমিরের কাছে হ’স্তান্ত’র করেছেন। তবে এ ব্যাপারে বি’স্তা’রি’ত কিছু জানানো হয়নি। উ’ল্লেখ্য, কু’য়েতের এই প্রধানম’ন্ত্রী ক্ষ’মতায় আ’সার পর বেশ কয়েকবার ম’ন্ত্রিস’ভায় প’রি’ব’র্ত’ন আনা হয়েছে।

সর্বশেষ ক্ষ’মতার অ’পব্য’বহা’র ও নানা ধ’রনের অ’নিয়মের অ’ভি’যো’গে ক্ষ’মতাসী’ন স’রকারের ব্যা’পক স’মালোচনা হয় দেশটির সংসদে। এরই ধা’রাবাহিক’তা’য় প্রধানম’ন্ত্রী ও ম’ন্ত্রিস’ভার স’দস্যদের বি’রু’দ্ধে সংসদে অ’না’স্থা প্র’স্তাবও আনেন বি’রোধী’রা। যার জেরে শে’ষ প’র্য’ন্ত পুরো ম’ন্ত্রিসভাকে নিয়ে প’দত্যা’গ করতে বা’ধ্য হলেন প্রধানম’ন্ত্রী শেখ জাবের আল মুবারক।