২০২০ সালের হজ চুক্তি ১ ডিসেম্বর ।

বাংলাদেশের স’ঙ্গে সৌদি আরবের ২০২০ সালের হজ চু’ক্তির স্বা’ক্ষর হবে আগামী ১ ডিসেম্বর। দুই দেশের ম’ন্ত্রীপ’র্যায়ে বৈঠকের পর দ্বিপক্ষী’য় এই চু’ক্তি স্বা’ক্ষর করা হবে বলে জানা গেছে। চু’ক্তির পর জানা যাবে ২০২০ সালে বাংলাদেশ থেকে মোট কতজন হজযাত্রী হজ পালনের জন্য সৌদি আরব আসতে পারবেন। হজ চু’ক্তি করতে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহর নে’তৃত্বে একটি উচ্চ প’র্যায়ের সরকারি প্রতিনিধি দল সৌদি আরব আসবেন।

ওই দলে ধর্মবিষয়ক ম’ন্ত্রণালয় স’ম্পর্কিত সংসদীয় স্থা’য়ী কমিটির সদস্য, ধর্ম সচিব, ধর্ম ম’ন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (হজ), বেসামরিক বিমান পরিবহন ও প’র্যট’ক সচিব, সৌদি আরবে নিযু’ক্ত বাংলাদেশ রা’ষ্ট্রদূ’ত ও কাউন্সিলর হজ, হাব প্রতিনিধিসহ বিভিন্ন ম’ন্ত্রণালয়ের প্র’তিনি’ধি থাকবেন বলে জানা গেছে। হজ চু’ক্তি অনুষ্ঠানে সৌদি সরকারের পক্ষে থাকবেন সৌদি হজ ম’ন্ত্রী ড. সালেহ তাহের বিন বানতেন, সৌদি হজ ও উমরা বিষয়ক ম’ন্ত্রণালয়ের ঊ’র্ধ্বতন ক’র্মক’র্তাবৃ’ন্দ।

চাঁদ দেখা সাপেক্ষে ২০২০ সালে পবিত্র হজ অনুষ্ঠিত হবে ১ আগস্ট। বাংলাদেশ থেকে হজ ফ্লাইট শুরু হবে ২৫ জুন। কয়েক বছর ধরে বাংলাদেশ থেকে সরকারি-বেসরকারি ব্য’বস্থাপনায় ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজপালনের সু’যোগ পেয়ে আসছেন। দী’র্ঘদি’ন ধরে বাংলাদেশের অনুকূলে হজ কোটা বা’ড়ানোর জন্য সৌদি আরবের প্রতি আহবান জানানো হচ্ছে। ধারণা করা হচ্ছে, এবার পাঁচ হাজার জনের কো’টা বা’ড়াতে পারে সৌদি আরব। গাজী শাহেদ, জেদ্দা, সৌদি আরব