চলতি বছরে আড়াই হাজার বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে কুয়েত ।

সৌদি আরবের একের পর এক ধ’রপা’কড়ের রেশ কমতে না কমতেই নতুন ত’থ্য জানালো কু’য়েত সরকার। চলতি ২০১৯ সালের গত ৯ মাসে ১৮ হাজার প্রবাসীকে দেশে ফে’রত পা’ঠিয়েছে কু’য়েত সরকার। এই ১৮ হাজার প্রবাসীর ম’ধ্যে আড়াই হাজার বাংলাদেশি রয়েছে বলে জা’নিয়েছে কু’য়েতের স্থানীয় গ’ণমা’ধ্যম ‘দৈনিক আল কাবাস’। কুয়েত নির্বাসন কেন্দ্রের এক প্রতিবেদনে জানানো হয়েছে, চলতি বছরের গত ৯ মাসে ১৮ হাজার কুয়েত প্রবাসীদের ফে’রত পাঠানো হয়েছে।

আবাসন বিষয়ক আ’ইন ল’ঙ্ঘ’ন, শ্রমিক আ’ই’ন ল’ঙ্ঘ’ন, অ’বৈধ আকামা, ও ট্রাফিক আইন ল’ঙ্ঘ’নসহ বিভিন্ন অ’পরাধের সাথে জ’ড়িত ছিল তারা। এছাড়া বেশ কয়েকজন প্রবাসীর মধ্যে হেপাটাইটিস ও এইডস আ’ক্রান্তের লক্ষণও ছিল। কুয়েত থেকে দেশের ফে’রত পাঠানো প্রবাসীদের ম’ধ্যে সবচেয়ে বেশি রয়েছে ভারতীয় নাগরিক। এরপরের স্থানেই রয়েছে বাংলাদেশ।

এছাড়া মিশরের ২২০০, নেপালের ২১০০, ইথোপিয়ার ১৭০০, সুরিয়ার ১৪০০, ফিলিপাইনের ১২০০ ও আরব, আফ্রিকান, ইউরোপিয়ান, আমেরিকানসহ সর্বমোট ১৮ হাজার প্রবাসীকে দেশে ফে’রত পাঠানো হয়েছে। উল্লেখ্য, কুয়েত থেকে দেশে ফেরত যাওয়া প্রবাসীদের মধ্যে ১২ হাজার পুরুষ ও ৬ হাজার নারী। বর্তমানে নির্বাসন কেন্দ্রে ৫০ জন পুরুষ ও ৮ জন নারী ছাড়া আর কোনো প্রবাসী নেই বলেও জা’নিয়েছে নির্বাসন কেন্দ্র। এই না’রী ও পু’রুষদের অ’তি দ্রু’ত তাদের নিজ দেশে ফে’রত পা’ঠানোর ব্য’বস্থাও করা হবে বলে জা’নিয়েছে ক’র্তৃপ’ক্ষ।