ঘূর্ণিঝড় বুলবুলে’র প্রভাব, বঙ্গোপসাগরে ১৮ জেলে নি’খোঁজ

উপকূলীয় এলাকার দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’। ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলীয় এলাকায় মাঝারি ও গুড়ি গুড়ি বৃষ্টিপাত হচ্ছে। উত্তাল রয়েছে সমুদ্র। এরই মধ্যে সমুদ্র থেকে ফেরার পথে পটুয়াখলীর একটি মাছ ধরার ট্রলার ডুবে অন্তত ১৮ জেলে নিখোঁজ হয়েছেন বলে জানা গেছে। তবে তাৎক্ষণিকভাবে নিখোঁজ জেলেদের পরিচয় জানা যায়নি। শুক্রবার (৯ নভেম্বর) বঙ্গোপসাগর থেকে তীরে আসার পথে এই দুর্ঘটনা ঘটে।

নিখোঁজ জেলেদের উদ্ধারে কাজ শুরু হয়েছে। এদিকে আবহাওয়া অধিদপ্তর থেকে জানানো হয়েছে, ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর কারণে সাগর উত্তাল হয়ে উঠেছে। ছয় ঘণ্টার ব্যবধানে ঘূর্ণিঝড় কেন্দ্রের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১০ কিলোমিটার বৃদ্ধি পেয়েছে। মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এছাড়া চট্টগ্রামে ৬ নম্বর বিপদ সংকেত এবং কক্সবাজারে ৪ নম্বর হুশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এমন অবস্থায় সারাদেশের নৌ চলাচল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে। উল্লেখ্য, ঘূর্ণিঝড় ‘বুলবুলে’র প্রভাবে উত্তাল হয়ে উঠেছে সমুদ্র। ফলে মোংলা সমুদ্র বন্দরে ৪ নম্বর সতর্ক সংকেত নামিয়ে ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়েছে আবহাওয়া অধিদফতর। আবহাওয়া অধিদফতর জানায়, শনিবার (৯ নভেম্বর) সন্ধ্যা নাগাদ পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের খুলনা জেলার সুন্দরবনের নিকট দিয়ে অতিক্রম করতে পারে ঘূর্ণিঝড় বুলবুল। সমুদ্র বন্দরে আগামীকাল দমকা অথবা ঘূর্ণিঝড় বয়ে যেতে পারে। এসময়ের বাতাসের গতিবেগ ঘণ্টায় ১২০ কিলোমিটার থাকতে পারে।

উল্লেখ্য, ঘূর্ণিঝড় ফনি শুক্রবার বাংলাদেশে আঘাত হানতে পারে বলে আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়েছে। বাংলাদেশ অতিক্রম করার সময় এটির গতি হবে ঘণ্টায় ১৫০ থেকে ১৮০ কিলোমিটার। ইতিমধ্যে সমুদ্রবন্দরগুলোতে সাত নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। প্রাকৃতিক এ মহাবিপর্যয়ে ইতিমধ্যে দেশব্যাপী আতংক শুরু হয়েছে। ইতিমধ্যে সমুদ্র উপকূলে বসবাসকারীদের নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে। প্রাকৃতিক এমন দুর্যোগ-দুর্ঘটনা আল্লাহ তায়ালার ইচ্ছারই বহিঃপ্রকাশ।