এক ব্যাগ র,ক্তের বিনিময়ে একটি ইলিশ!

স্লোগান ছিল, ‘প্রলোভন নয়, স্বেচ্ছায় হোক র**ক্তদান’। কিন্তু, এক ব্যাগ র*ক্তের বিনিময়ে রক্তদাতাদের দেয়া হলো এক কেজি ওজনের ইলিশ মাছ ও ইনডাকশন ওভেন। শুক্রবার পশ্চিমবঙ্গের উত্তর কলকাতার কলেজ স্ট্রিটের কাছে এই র*ক্তদান শিবিরের আয়োজন করা হয়। কর্মসূচির শুরুতে হাল্কা ভিড় থাকলেও কিছুক্ষণের মধ্যই প্রচার হয়ে যায়, র**ক্ত দিলেই পাওয়া যাচ্ছে এক কেজির ইলিশসহ অন্যান্য উপহার। এরপর র**ক্তদাতাদের ভিড় বাড়তেই থাকে। বিষয়টি জানতে পেরে ঘটনাস্থলে উপস্থিত হন স্বাস্থ্য দফতরের কর্মকর্তারা। মাঝ পথেই বন্ধ করে দেয়া হয় র**ক্তদান কর্মসূচি।

যদিও ততক্ষণে ৪৯ জন র*8ক্তের বিনিময়ে ইলিশ এবং ইনডাকশন ওভেন নিয়ে বাড়ি ফিরে গেছেন। অবশ্য র*ক্তের বিনিময়ে উপহার দেয়ার বিষয়টিকে গর্বের কাজ বলেই মনে করছেন আয়োজক সংগঠন ‘মির্জাপুর বান্ধব সম্মিলনী’র সম্পাদক ও স্থানীয় তৃণমূল নেতা সন্দীপ নন্দী। তিনি বলেন, ‘অনেক গরিব মানুষই ইলিশ মাছ খেতে পারেন না। তাদের জন্য এই ব্যবস্থা করা হয়েছিল। ৪৯ জন র*ক্ত দিতে পেরেছেন।এরপরই স্বাস্থ্য দফতরের কর্মকর্তারা এসে রক্তদান শিবির বন্ধ করে দেন। মোট ৬০ জনের র*ক্তদানের ব্যবস্থা করা হয়েছিল।’ সন্দীপ নন্দী জানান,

তার সংগঠন গত চার বছর ধরে র*ক্তদান শিবির করে আসছে। আগে যতবার এমন শিবিরের আয়োজন করা হয়েছে প্রত্যেকবারই র*ক্তদাতাদের উপহার দেয়া হয়েছে। প্রথম বছর ফ্যান, তার পরের বছর রেইনকোট ও মোবাইল, গত বছর মিক্সচার মেশিন আর এবার এক কেজি ইলিশ ও ইনডাকশন ওভেন দেয়া হলো। আগামী বছর এর থেকেও ভালো কিছু দেয়া হবে বলে জানান তিনি।