পবিত্র কুরআন অবমাননা করলেই মৃ’ত্যুদণ্ডের শাস্তি ঘোষণা করল নাইজেরিয়া

পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়া। ৫০ শতাংশ মুসলিম জনসংখ্যা অধ্যুষিত দেশটির উত্তরাঞ্চলীয় জামফারা প্রদেশ সম্প্রতি কুরআন অবমাননার অপরাধে সর্বোচ্চ শাস্তি মৃ’ত্যুদণ্ডাদেশ ঘোষণা করেছে । দেশটির উত্তরাঞ্চলীয় জামফারা রাজ্যের কর্মকর্তারা সিদ্ধান্ত গ্রহণ করেছেন যে, যারা পবিত্র কুরআনুল কারিম অবমাননা করবে তাদেরকে সর্বোচ্চ শাস্তি মৃ’ত্যুদণ্ড দেয়া হবে। জামফারা রাজ্যের গভর্নর বালু মুহাম্মদ মেটাওয়াল বলেন, ‘কুরআনুল কামির মুসলিম উম্মাহর পবিত্র ধর্মগ্রন্থ।

কুরআনের মর্যাদা রক্ষায় শীঘ্রই কুরআন অবমাননার শাস্তি হিসেবে মৃ’ত্যুদণ্ড বিল কার্যকর করা হবে। এছাড়াও, পবিত্র ইসলামের সুমহান আদর্শে অনুপ্রাণিত হয়ে বৌদ্ধ ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়ি জেলার মানিকছড়ি উপজেলার তিনটহরী গ্রামের ৩২ বছরের যুবক আথুইমং মারমা। রাষ্ট্রীয় হলফানামার মাধ্যমে তিনি ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। তার পূর্ব নাম- আথুইমং মারমা এবং ইসলাম গ্রহনের পর তিনি নতুন নাম হিসেবে বেছে নেন মুহাম্মদ জয়নাল আবেদিন।

ইসলাম গ্রহণ প্রসঙ্গে তিনি বলেন, আমি ছোট থেকেই মুসলমানদের মাঝে বেড়ে উঠেছি। তাদের সঙ্গে চলাফেরা করেছি এবং বিভিন্ন মাদ্রাসা মসজিদ ও দ্বীনি সংগঠনগুলোর ওয়াজ মাহফিলে গিয়েছি, বসেছি ও কুরআন ও সুন্নাহর পবিত্র বাণী শুনেছি। মুসলমানদের সং’স্প’র্শ ও ইসলামের পবিত্র বাণীর কারণেই ইসলামের প্রতি আমার ভালোবাসা আবেগ ও আগ্রহ সৃষ্টি হয়। এরই ধারাবাহিকতায় আমি ইসলামের কালেমা পাঠ করে মুসলমান হয়েছি। শান্তির ধর্ম ইসলামে দী’ক্ষিত হতে পেরে আমি আল্লাহর দরবারে শু’করিয়া জ্ঞা’পন করছি।