সৌদি আরবে আক্রা’ন্ত থেকে সু’স্থের সংখ্যাই বেশি ।

আল-হা'ম'দুলিল্লাহ আজও সৌদি আরবে উল্লেখযো’গ্য আ’ক্রা'ন্ত থেকে সুস্থ হয়েছেন। আ'ক্রা'’ন্ত থেকে সু’স্থের সংখ্যাই বেশি। আজ মোট সুস্থ হয়েছে ২ হাজার ৩৬৫ জন।সেই স''ঙ্গে নতুন করে আরো ১ হাজার ৯০৫ জন আ’ক্রা'ন্ত হয়েছে। এবং করো’নায় আ’ক্রা'ন্ত হয়ে মা’রা গিয়েছে আরো ৯ জন।সূত্রঃ সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়

সৌদি আরবের আরো খবর পড়ুন>>

হজের খরচে যুক্ত হল ভ্যাট

করো'[নার কা’রণে তে’লের বাজারে প্র’ভাব প’ড়ায় সৌদি আরবে ভ্যালু অ্যাডেড সার্ভিস (ভ্যাট) তিনগু'’ণ করা হয়েছে। ই’স্তাম্বুলের অর্থনৈতিক বিশেষ’জ্ঞ মোহা'ম্ম'দ ইব্রাহীম মনে করছেন, এই প’দক্ষে’প ওমর'াহ এবং হজযা’ত্রা আরও ব্যয়বহু’ল করতে পারে।

তুর্কি সংবাদ মাধ্যম আনাদলুকে ওই বিশেষ’জ্ঞ বলেন, করো’নাভাই’রাসের প্রাদু’র্ভাব মোকা’বেলার জন্য গৃ’হীত পদক্ষে’প ও বিশ্বব্যা’পী অ’প’রিশো’ধিত তেলের দামে ধ’স প’ড়ার কা’রণে সৌদি আরবের অর্থনীতিতে দ্বিগু'ণ ধা’ক্কা লে’গেছে। এসব পদক্ষে’পের মধ্যে জীবনযা’ত্রার মান স্থগিত করার বি'ষয়টিও অন্তর্ভু’ক্ত ছিল।

ইব্রাহিম বলেন, এসব পদক্ষে’পের ফলে ওমর'াহ ও হজযাত্রাসহ অনেক কিছুর ব্য’য় বাড়িয়ে তু’লবে। সৌদি কর্তৃপ’ক্ষ দেশের বাজে’টের ঘা’টতির তীব্রতা দূর করতে হজ ও ওমর'াহ ফি বা’ড়িয়ে দিতে পারে, তিনি যোগ করেন।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, প্রতি বছর দেশটি তীর্থ যাত্রীদের কাছ থেকে ১২ বিলিয়ন ডলার রা’জস্ব আয় করে। এসব ধ'র্মীয় অনুষ্ঠান দেশটিতে নন-অয়েল জিডিপির ২০ শতাংশ এবং মোট জিডিপির ৭ শ’তাংশ অবদা’ন রাখছে।