দীর্ঘ ৮ বছর পর যে সুযোগ পেলো ইতালি প্রবাসীরা

ইতালিতে অ’বৈধ অ'ভিবাসীদের বৈধতার জন্য আবেদন নেওয়া শুরু হচ্ছে সোমবার থেকে। দীর্ঘ ৮ বছর পর দেশটির অ’বৈধ অ'ভিবাসীরা বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন। আগামী ১৫ জুলাই পর্যন্ত প্রতিদিন সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত অনলাইনে এ আবেদন করা যাব'ে। তবে বৈধতার ক্ষেত্রে ইতালি সরকার শর্ত দেওয়ায় রাজধানী রোমে প্রতিবাদ সমাবেশ করেছে ইতালির বাংলাদেশি প্রবাসীরা। কমিউনিটি নেতাদের দাবি, যেভাবে ২০০৯ ও ২০১২ সালে শর্তহীন বৈধতা দেয়া হয়েছিল,

এবারও সেভাবে বৈধতা দেওয়া হোক। রাজধানী রোমের ‘পিয়াচ্ছা এসকুইলিনো’তে আয়োজিত এ সমাবেশের আয়োজন করে সামাজিক সংগঠন ‘ইল ধুমকেতু’। সংগঠনের প্রধান পৃষ্ঠপোষক নূরে আলম সিদ্দিকী বাচ্চুর পরিচালনায় সমাবেশে বাংলাদেশ সমিতি ইতালিসহ বিভিন্ন সামাজিক ও কমিউনিটি নেতারা বক্তব্য রাখেন। নূরে আলম সিদ্দকী বাচ্চু বলেন, ‘প্রকাশিত গেজেট অনেক অ'ভিবাসীকে বৈধ হওয়ার সুযোগ থেকে বঞ্চিত করবে।

তাই সবার জন্য শর্তহীন বৈধতা না দেওয়া পর্যন্ত আমা'দের আন্দো’লন অব্যা'হত থাকবে। ঘোষিত আইন পরিবর্তন করে সবার জন্য বৈধতা নিশ্চিত করতে তিনি সরকারের প্রতি আহ্বান জানান।’ আন্দোলন অব্যা'হত রাখতে প্রবাসী বাংলাদেশি কে এম লোকমান হোসেনকে আহ্বাবায়ক করে একটি কমিটি গঠন করা হয়। কমিটির সদস্য সচিব করা হয়েছে নুরে আলম সিদ্দীকি বাচ্চুকে।