কা’রফিউ শিথিল করে প্রবাসীদের যে সুখবর দিলো সৌদি

সৌদিতে খুলছে মসজিদ, আগামী ৩১ মে থেকে দেশটির সবগু'লো মসজিদে নামাজ আ'দায় করা যাব'ে। ক’রো'না ভা’ইরাসের জন্য এতদিন ব’ন্ধ ছিলো সকল মসজিদ। আজ থেকে সৌ’দিতে কার্ফিউ শিথিলের সাথে সাথে চালু হচ্ছে ট্যাক্সি ক্যাব' ! তবে এক্ষেত্রে কিছু শর্ত মেনে চলতে হবে। সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছে। আজ থেকে সৌদিতে কার্ফিউ শিথিলের সাথে সাথে চলবে ট্যাক্সি ক্যাব' ! তবে ক্যাব' চালাতে হবে এবং চড়তে হলে মেনে চলতে হবে কিছু নির্দেশনা।

সেগু'লি নীচে আলোচনা করা হল। ১/ ট্যাক্সি ক্যাব'ের চালকের পাশের সিটে কোন যাত্রী বসতে পারবেন না। ২/অতি আবশ্যক ভাবে ট্যাক্সি ক্যাব' চালক এবং যাত্রীদের জন্য মাস্ক ব্যবহার করা আবশ্যক। ৩/ ট্যাক্সি ক্যাব' চালক ও মালিকদের বাধ্যতামূলকভাবে প্রতিদিন নিয়মিত জীবা’ণুনাশক দ্বারা গাড়ী পরিস্কার করতে হবে। সৌদি আরবে জীবনযাত্রা স্বাভাবিক করার তাগিদে সৌদি সরকার তিনটি ধাপ অনুসরণ করছে। তিনটি ধাপের প্রথম ধাপ শেষ হয়ে গিয়েছে গতকাল (৩০ মে)।

আজ (৩১ মে) থেকে শুরু হচ্ছে দ্বিতীয় ধাপ। আজ ( ৩১ মে) থেকে মক্কা নগরী ব্যাতিত সৌদি আরবের সমগ্র অঞ্চলে ভোর ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত সকল সৌদি নাগরিক ও প্রবাসীগণ চলাচল করতে পারবে। আজ ( ৩১ মে) মক্কা নগরী ব্যাতিত সৌদি আরবের অন্য সকল অঞ্ছলের মসজিদ সমূহে জুম্মা'র নামাজসহ অন্য সকল নামাজ চালু করা হবে। প্রায় ৯০,০০০ ছোট বড় মসজিদে আগামীকাল ফজরের ওয়াক্ত থেকেই নামাজ চালু হবে।

তবে মক্কা নগরীর কোন মসজিদে নামাজ চালু হচ্ছে না। আজ ( ৩১ মে) সতর্কতা ও স্বাস্থ্যবিধি মেনে সকল সরকারী ও বেসরকারী অফিস খুলে দেওয়া হয়েছে। আজ থেকে চলবে সৌদি আরবের অভ্যন্তরীণ কিছু বিমান। তবে কোন আন্তর্জাতিক ফ্লাইট এখনই খুলবে না।

সকল রেস্টুরেন্ট ও ক্যাফে চালু হলেও কোনখানেই ৫০ জনের বেশী লোক জমায়েত 'হতে পারবে না। তবে বিউটি ও সাধারণ সেলুন, স্পোর্টস ও হেলথ ক্লাবসহ সকল ধরনের বিনোদন কেন্দ্র ও মুভি এবং সিনেপ্লেক্স এখন খুলবে না। আজ ৩১ মে থেকে আগামী ২০ জুন পর্যন্ত এই ধাপ বলবৎ থাকবে।