অবশেষে সৌদি আরবে সুখবর ।

করো'নাভাইরাস মহা'মা'রিতে জারি করা লকডাউন আরও শিথিলের পথে হাঁটছে সৌদি সরকার। ম''ঙ্গলবার (২৬ মে) সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, বৃহস্পতিবার (২৮ মে) থেকে মক্কা ছাড়া দেশের বাকি সব এলাকায় বিকেল ৩টা থেকে ভোর ৬টা পর্যন্ত জারি করা কারফিউতেও পরিবর্তন আনা হচ্ছে।

আর আগামী শনিবার ৩১ মে থেকে ২০ জুন পর্যন্ত মক্কার বাইরের সব মসজিদ খুলে দেয়ার ঘোষণা দেয়া হয়েছে। এই সময় সাধারণ মানুষ মসজিদে গিয়ে জামাতে নামাজ আ'দায় করতে পারবেন। সরকারি-বেসরকারি উভয় খাতের কর্মীদেরই কাজে ফেরার অনুমতি দেয়া হবে। এছাড়া অভ্যন্তরীণ ফ্লাইট চালু এবং দেশের মধ্যে ভ্রমণের ব্যাপারেও নিষে'ধাজ্ঞা তুলে নেয়ার ঘোষণা দিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

করো'না মহা'মা'রি নিয়ন্ত্রণে গত ২৩ মা'র্চ থেকে ২১ দিন দেশজুড়ে লকডাউন ঘোষণা করেন সৌদি বাদশা সালমান বিন আবদুল আজিজ আল সৌদ। এরপর এ নিষে'ধাজ্ঞার মেয়াদ কয়েক দফা বাড়ানো হয়। তবে অর্থনৈতিক চাপ কমাতে এপ্রিলের শেষের দিকে লকডাউন শিথিলের সি'দ্ধান্ত নেয় সৌদি সরকার। পবিত্র রমজান মাসে শপিংমলসহ

সবধরনের পাইকারি ও খুচরা পণ্য বিক্রয়কেন্দ্রগু'লো সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা রাখার অনুমতি দেয় প্রশাসন। নির্দেশনায় বলা যায়, শপিংমল, দোকানে কিংবা সড়কে কোনো অবস্থাতেই পাঁচজনের বেশি এক জায়গায় জড়ো হওয়া যাব'ে না। এই আইন অমান্যকারীর জন্য বিভিন্ন ক্যাটাগরিতে জরিমানার বিধান রেখেছে দেশটি।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, সৌদি আরবে এ পর্যন্ত করো'নাভাইরাসে আ'ক্রা'ন্ত হয়েছেন অন্তত ৭৪ হাজার ৭৯৫ জন। মা'রা গেছেন ৩৯৯ জন। আ'ক্রা'ন্তদের মধ্যে ৪৫ হাজারেরও বেশি ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছেন।

সূত্র: গালফ নিউজ