আবারও ঘোষণা করা হলো করোনা ভ্যাকসিনের নতুন দাম

অবশেষে ঘো’ষণা করা হলো ক”রো'না ভ্যা’কসিনের দাম ক”রো'না ভা”ইরাসের হাত থেবে মানব জাতীকে বাঁচাতে আবিস্কার করা হয়েছে করো’না ভা”ইরাসের ভ্যা’কসিন। ভারতের ফার্মাসিউটিক্যাল ‘হেটেরো’ রেমডিসিভির ইনজেকশন সরবরাহ শুরু করেছে। পাঁচ হাজার ৪শ রুপিপ্রতিটি ১শ মিলিগ্রাম ডোজের দাম পড়ছে।

কো’ভিফো’র নামে এই ইনজেকশনের ২০ হাজার ডোজ উৎপাদন করেছে প্রতিষ্ঠানটি। দেশটির গণমাধ্যম বলছে, হাসপাতালে ভর্তি অক্সিজেন সা'পোর্ট নিতে হচ্ছে, এমন রো”গীদের ক্ষেত্রেই কেবল জরুরি প্রয়োজনে এই ওষুধটি প্রয়োগের অনুমতি দিয়েছে ওষুধ প্রশাসন। আর হেটেরোসহ দুটি প্রতিষ্ঠান ওষুধটি উৎপাদনের অনুমতি পেয়েছে। প্রথম ধাপের ২০ হাজার ডোজের ১০ হাজার করে দুটি লট করা হয়েছে। এদের একটি লট যাব'ে হায়দ্রাবাদ, দিল্লি, গু'জরাট, তামিলনাডু, মুম্বাই এবং মহারাষ্ট্রের অন্যান্য অংশে।

হেটোরোর মুখপাত্র জানিয়েছেন, অন্য লটটি যাব'ে কলকাতা, ইন্দোর, ভুপাল, লক্ষ্ণৌ, পাটনা, ভুবনেশ্বর, রানচি, গোয়াসহ বিভিন্ন এলাকায়। হেটেরো হেল্থকেয়ার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নিবস রে'ডি বলেছেন, কোভিফোর হচ্ছে রেমিডিসিভের জেনেরিক ওষুধ।

যা করো’না রো’গীদের চিকিৎসায় ব্যবহার করা হবে। আমর'া আশা করি, এই ওষু’ধ ব্যবহারে চিকিৎসা সময় কমে আসবে এবং এটা বর্ধমান চিকিৎসা চাপ কমাবে। সরকারি-বেসরকারি পর্যায়ে দ্রুত সহজলভ্য করতে আমর'া সরকারের স''ঙ্গে নিবিড়ভাবে এই ওষুধ নিয়ে কাজ করছি।

এই ওষুধ মৃ'”ত্যুপ’থযাত্রী রো”গীর মৃ'’ত্যু হা’র কমাচ্ছে। এছাড়া এটি কেবল প্রয়োগ করা হচ্ছে হাসপাতালে ভর্তি রো’গীদের ক্ষেত্রে, যাদের জীবন সংক’টাপন্ন। কো’ভিফোর ১০০ মিগ্রা ইনজেকশন দৈনিক দুই বেলা করে পাঁচদিন ব্যবহার করা করার নির্দেশনা রয়েছে।