নব্বই দশকের জনপ্রিয় নায়িকা সোনিয়া এখন হাসি হয়ে প্রবাসে

সোনিয়া এখন হাসি হয়ে প্রবাসে- নব্বইয়ের দশকের বাংলা সিনেমা'র জনপ্রিয় মুখ তিনি। ‘নীল সাগর পার হয়ে তোমা'র কাছে এসেছি’ গানটিতে প্রয়াত নায়ক সালমান শাহের বিপরীতে দেখা যায় তাকে।

প্রতিবছর চলচ্চিত্রে নতুন নতুন মুখের আগমন ঘটে। বছর ঘুরতেই তাদের অনেককেই খুঁজে পাওয়া যায় না। কেউ কেউ নিজ গু'ণে টিকতে পারেন, আবার কেউ কেউ তিক্ত অ'ভিজ্ঞতা নিয়ে চলচ্চিত্রা''ঙ্গন ছেড়ে চলে যান৷ আবার অনেকে বিদেশে গিয়ে সংসারি হয়েছেন। ঝরে পড়া এসব তারাদের নিয়ে বিশেষ আয়োজন। আজ পঞ্চম পর্বে থাকছেন চিত্রনায়িকা সোনিয়া।

‘নীল সাগর পাড়ি দিয়ে তোমা'র কাছে এসেছি’ জনপ্রিয় এই গানটি স্বরণ করিয়ে দেয় নব্বই দশকের কথা। ‘স্বপ্নের ঠিকানা’ সিনেমা'র এই গানে ঠোঁট মিলিয়েছিলেন অমর' নায়ক সালমান শাহ ও চিত্রনায়িকা সোনিয়া। কিন্তু নায়ক পরপারে পারি জমিয়েছেন আর হাসি হয়ে এখন প্রবাসে নায়িকা। দীর্ঘদিন তাদের অনুপস্থিতি থাকলেও দর্শকদের হৃদয় আজও রয়ে গেছেন এই জুটি। সালমান শাহর মৃ'ত্যুর খবর দুনিয়া জানেন কিন্তু সোনিয়ার খবর অনেকেরই অজানা।

নব্বই দশকের ব্যস্ত নায়িকাদের অন্যতম ছিলেন সোনিয়া। তিনি ৫০টিরও বেশি সিনেমায় অ'ভিনয় করেন। এর মধ্যে বেশ কিছু সিনেমা ব্যাসায়িকভাবে সফল হয়। অমর' নায়ক সালমান শাহ, বাপ্পারাজ, রিয়াজসহ প্রথম সারির নায়কদের নায়িকা হয়েও অ'ভিনয় করেছেন সোনিয়া। চলচ্চিত্রের পাশাপাশি নাটকেও অ'ভিনয় করেন তিনি।

দীর্ঘ ২২ বছর ধরে সব ধরনের অ'ভিনয়ের বাইরে তিনি। চলচ্চিত্রের কোনো অনুষ্ঠানেও তার দেখা মেলেনি। তবে করো'নাকালীন এই সময়ে সোনিয়া অন্তরালে থাকতে পারেননি। চলচ্চিত্রের অসচ্ছল কলাকুশলীদের পাশে দাঁড়িয়েছেন তিনি। গতকাল বুধবার শিল্পী সমিতির মাধ্যমে আর্থিক সহযোগিতা করেছেন৷ বি'ষয়টি নিশ্চিত করেছেন শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান।

ঢাকাই ছবির নব্বই দশকের ব্যস্ত নায়িকাদের কাতারে ছিলেন সোনিয়া। তার অ'ভিনীত বেশ কিছু ছবি ছিল ব্যবসা সফল। মোট ৫০টিরও বেশি ছবিতে অ'ভিনয় করেছিলেন। অমর' নায়ক সালমান শাহ, বাপ্পারাজ, রিয়াজসহ প্রথম সারির নায়কদের নায়িকা হয়েও অ'ভিনয় করেছেন সোনিয়া। চলচ্চিত্রের পাশাপাশি তিনি নাটকেও অ'ভিনয় করতেন।

কিন্তু প্রায় দশ বছর ধরে সব ধরনের অ'ভিনয়ের বাইরে তিনি। খোঁজ নিয়ে জানা গেছে, সোনিয়া এখন লন্ডন প্রবাসী। সেখানেই তিনি চিরায়ত বাঙালি নারীর মতো সংসার আগলে সংসারী হয়েছেন। পাশাপাশি স্থানীয় বাঙালি কমিউনিটির মাধ্যমে বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ডের স''ঙ্গেও জড়িত আছেন।

সেখানে তিনি হাসি নামেই সবার কাছে পরিচিত সোনিয়া। কয়েক বছর আগে বিয়ে করে প্রবাসী স্বামীর হাত ধরে লন্ডনে পাড়ি দিয়েছিলেন। বর্তমানে এই অ'ভিনেত্রী লন্ডনের নাগরিক হিসেবে সেখানেই বাস করছেন। বৈবাহিক জীবনে সোনিয়া তিন সন্তানের জননী। সোনিয়ার নিজস্ব ফেসবুক ঘেঁটে দেখা গেছে, তিনি এখন ধ'র্মকর্মে বেশ মনোযোগী, সবসময় পর্দা করেই চলাফেরা করেন।

সোনিয়ার ঘনিষ্ঠজনদের কাছে খোঁজ নিলে তারা জানান, এখন বাংলাদেশে বসবাস কিংবা এদেশের মিডিয়ায় কাজ করার সোনিয়ার বিন্দুমাত্র আগ্রহ নেই। স্বামী সংসার নিয়ে তিনি ডুবে আছেন লন্ডনেই। কবে দেশে ফিরবেন সোনিয়া সেটাও নিশ্চিত করে বলতে পারেনি সোনিয়ার দূর সম্পর্কের স্বজনরা।

১৯৯১ সালে ‘মাস্তান রাজা’ সিনেমায় অ'ভিনয়ের মধ্য দিয়ে সোনিয়ার চলচ্চিত্রে অ'ভিনয় শুরু। এরপর অ'ভিনেতা রাজ্জাকের নির্দেশনায় বাপ্পারাজের বিপরীতে ‘প্রেম শক্তি’ সিনেমায় প্রথম নায়িকা চরিত্রে কাজ করেন। ১৯৯২ সালে আফজাল হোসেন ও সাইদুল আনাম টুটুলের বিজ্ঞাপনে তিনি মডেল হয়েছিলেন। সোনিয়া সর্বশেষ অ'ভিনয় করেন দেবাশীষ বিশ্বা'স পরিচালিত ‘শুভ বিবাহ’ চলচ্চিত্রে। এরপর আর কোনো সিনেমায় তাকে দেখা যায়নি।