চিন্তার কিছু নেই, করোনা সঙ্কট কেটে গেলে ফের চাকরি পাবে ছুটিতে থাকা প্রবাসীরা

করো'না কে'টে গেলে বিভিন্ন দেশে ছুটিতে থাকা কর্মীদের আবারো চাকরিতে যোগদানের সুযোগ দেবে সৗদি আরব। সৌদি পাসপোর্ট অধিদফতর জেনারেল (জাওয়াজাত) গত ম''ঙ্গলবার এ ঘোষনা দিয়েছে। করো'নাকালে যে সব কর্মী ছুটি নিয়ে দেশে ফিরে এসেছিলেন এ ঘোষনায় তাদের স্বস্তি ফিরবে। কারণ বহু কর্মী দেশটির বিভিন্ন কোম্পানিতে কাজ করতেন।

করো'না মহা'মা'রী আকার ধারণ করলে তারা ছুটি নিয়ে দেশে ফিরেছেন। পরে তারা চাকরি নিয়ে মা'রাত্মক চিন্তায় পড়েন। সেই চিন্তার অবসান ঘটেছে সৌদি পাসপোর্ট অধিদফতরের ঘোষনায়।এদিকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমর'ান আহম'দ সৌদি কর্তৃপক্ষকে কর্মী ছাটাই ও চাকরিচ্যুত না করার জন্য একটি চিঠি দেন।

ওই চিঠির পরই সৌদি থেকে এমন একটি ঘোষনা এলো। এই খবরটি বাংলাদেশের শ্রমবাজারের জন্য একটি আশার বি'ষয়। মন্ত্রী ইমর'ান আহম'দ প্রবাসমেইল-কে বলেন, আমি ব্যক্তিগতভাবে বেশ কয়েকটি দেশের লেবার মিনিস্টার ও উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের স''ঙ্গে টেলিফোনে যোগাযোগ রক্ষা করেছি। শুধু সৌদি নয়, মধ্যপ্রাচ্যের প্রায় সব দেশের স''ঙ্গে একইভাবে যোগাযোগ করেছি।“মন্ত্রণালয়ের পক্ষ থেকে চিঠি দিয়েছি।

আমা'দের দূতাবাস ও হাইকমিশনগু'লোকে প্রতিনিয়ত সংশ্লিষ্ট দেশের কর্তৃপক্ষের স''ঙ্গে যোগাযোগ রাখার জন্য চাপের মধ্যে রেখেছি। ফলে অনেক জায়গা থেকেই আশার কথা শোনা যাচ্ছে। করো'না পরিস্থিতিতে বাজার যাতে নষ্ট না হয় সেদিক থেকে সার্বক্ষণিকভাবে আমা'র দৃষ্টি রয়েছে।” মন্ত্রী আরও বলেন, কয়েক লাখ দেশে ফিরেছেন। তাদের বি'ষয়েও মন্ত্রণালয়ের পক্ষ থেকে চিন্তাভাবনা করা হচ্ছে। তারাও যাতে দেশেই কিছু করে খেতে পারেন তার জন্য একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে।

সমাজের সবক্ষেত্রে আন্তরিকতার অভাব রয়েছে। আমা'র মন্ত্রণালয়েও এমন কিছু লক্ষ্য করি। কিন্ত তারপরও কাজ করে যেতে হবে। “সৌদি আরব যে সি'দ্ধান্ত নিয়েছে এই খবরটা আমা'দের জন্য অনেক বড় বি'ষয়। আশা করি মধ্যপ্রাচ্যের অনেক দেশ এমন সি'দ্ধান্তই নেবে। ইতোমধ্যে সংযুক্ত আরব আমিরাত কোন কর্মীকে দেশে ফেরত পাঠাবে না। করো'না পরিস্থিতি শেষ হলে দেশটি বাংলাদেশ কর্মী নিয়োগ দেয়ার বি'ষয়ে আশ্বা'স দিয়েছে।”

সৌদি আরব থেকে প্রা'প্ত খবরে জানা গেছে, সৌদি আরবের বাইরে থাকা প্রবাসীদের পুনরায় দেশটিতে চাকরি সুযোগ দেয়া হবে। করোনভাইরাস মহা'মা'রি সংকট শেষ হওয়ার পরে শুরু হবে এ প্রক্রিয়া। গত ম''ঙ্গলবার জাওয়াজাতের এক টুইটার বার্তার বরাত দিয়ে দেশটির ইংরেজি দৈনিক সৌদি গেজেট এ সম্পর্কিত সংবাদ প্রকাশ করেছে।

সৌদি পাসপোর্ট অধিদফতর পুনঃপ্রকাশ করার মাধ্যমে ঘোষণা করেছে যে, সৌদি আরব ছেড়ে যাওয়া প্রবাসীদের ফিরে আসার বি'ষয়টি মহা'মা'রিটি শেষ হওয়ার পরে এবং বৈধ পুনঃপ্রবেশ ভিসা পাওয়ার প্রক্রিয়া অনুসারে হবে। এ বি'ষয়ে নতুন কোনো সি'দ্ধান্ত বা নির্দেশনা থাকলে তাদের আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেয়া হবে।

এদিকে বিভিন্ন সংবাদমাধ্যমে মধ্যপ্রাচ্যে বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার সৌদি আরব। কিন্তু করো'নাভাইরাস মহা'মা'রির কারণে গত তিন মাসে এক লাখেরও বেশি মানুষের সেদেশে যাওয়া আট'কে গেছে। এদের অর্ধেকেরও বেশি ছুটি কা'টাতে দেশে এসে আর ফিরতে পারেননি। তাদের চাকরি থাকবে না বলে খবর প্রকাশ করা হয়।