Home - প্রবাসী - লকডাউন শেষঃ যে ইঙ্গিত দিলেন মালয়েশিয়া সরকার

লকডাউন শেষঃ যে ইঙ্গিত দিলেন মালয়েশিয়া সরকার

মালয়েশিয়ার সাধারণ মানুষ ও প্রবাসী নাগরিকদের আরও ভাল আ'ত্ম-নিয়ন্ত্রণের মাধ্যমে মহা'মা'রী কোভিড-১৯ (করো'নাভাইরাস) থেকে দেশকে সম্পূর্ণরূপে মুক্ত করতে হবে। গত ১৮-ই মা'র্চ থেকে মালয়েশিয়ায় কার্যকর হওয়া মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) গতকাল বৃহস্পতিবার ১০০ তম দিন পূর্ণ করেছে।

মালয়েশিয়া সরকারের নির্দেশে মুভমেন্ট কন্ট্রোল অর্ডার কার্যকর করার সাথে সাথে গত ১৮-ই মা'র্চ থেকে জনগণকে নির্ধারিত প'দ্ধতিগু'লি, যেমন- সামাজিক দূরত্ব এবং ব্যক্তিগত স্বাস্থ্যবিধি মেনে চলার মতো নির্দেশ দেওয়া হয়।এর মূল কারণ ছিল, এখন পর্যন্ত বিশ্বের কোনো দেশই এই প্রাণঘা'তী করো'নাভাইরাসের ভ্যাকসিন তৈরী করতে পারে নি।

যদিও লকডাউনের ১০০ তম দিনে এসে মালয়েশিয়া সরকার বিধিনিষে'ধের উপর অনেক শিথিলতা দিয়েছে এবং করো'নাভাইরাসে সংক্রমণ ইতিবাচক হারে কমে আসছে। মুহিউদ্দিন সরকার এখনই জনগণকে সন্তুষ্ট না হওয়ার বি'ষয়টি মনে করিয়ে দিচ্ছে কারণ “এই রোগের বিরু'দ্ধে লড়াই এখনও শেষ হয়নি।”এছাড়া মালয়েশিয়ার হিরো স্বাস্থ্য মহাপরিচালক “দাতুক ডাঃ নূর হিশাম আবদুল্লাহ”র এক বিবৃতি উ'দ্ধৃত করে বলা হয়েছে, কোভিড-১৯ বক্ররেখা সমতল করার সাফল্য এবং মানুষের মধ্যে ছড়িয়ে পড়া হ্রাস সকল পক্ষের সম্মিলিত প্রচেষ্টার ফলস্বরূপ।

মালয়েশিয়ায় পুরোপুরি পুনরু'দ্ধার ও সফলভাবে পুনরু'দ্ধার আন্দোলন নিয়ন্ত্রণ আদেশের (আরএমসিও) মধ্য দিয়ে সকলকে চলতে তা নিশ্চিত করার জন্য তিনি বলেছিলেন, প্রদত্ত সকল পরামর'্শ মেনে চলা ও নির্ধারিত এসওপি অনুসরণ করেই সমাজকে আরও বড় ভূমিকা নিতে হবে। ডাঃ নূর হিশাম আরও বলেছেন, আ'ক্রা'ন্তের সংখ্যা কমেছে মাত্র ২০৮ এবং মৃ'’ত্যুর হার কমেছে মোট সংখ্যার ১.৪ শতাংশে; এর ফলে বুঝা যায় মালয়েশিয়া সঠিক পথেই রয়েছে।

সিনিয়র মন্ত্রী (সিকিউরিটি ক্লাস্টার) দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকোব গতকাল এক বিবৃতিতে বলেছেন, লকডাউনের মাঝে রয়্যাল মালয়েশিয়া পু'লিশ (পিডিআরএম) এর নেতৃত্বে কমপ্লায়েন্স অ’পারেশনস টাস্ক ফোর্স সারাদেশে ৬৫ হাজার ৯৩৭ টি ত'দন্ত পরিচালনা করেছে। তিনি আরও বলেন, আরএমসিও ল'ঙ্ঘনের জন্য চারজনকে আট'ক করা হয়েছিল, তাদের মধ্যে দুজনকে রি'মান্ডে নেওয়া হয়েছে, অ’পর দুজনকে কারা'গারে রাখা হয়েছে।

Check Also

আরব আমিরাতের ভিসা নবায়ন শুরু যেদিন থেকে

আজ রোববার থেকে সংযুক্ত আরব আমিরাতে ভিসা নবায়ন করা যাব'ে। দেশটির মন্ত্রিসভায় এমন সি'দ্ধান্ত হয়েছে। …