সৌদিতে সড়ক দুর্ঘটনায় প্রবাসী বাংলাদেশির করুণ মৃ’ত্যু ।

সৌদি আরবের রাজধানী রিয়াদে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হয়ে মুহাম্মদ আরাফাত (২৬) নামে এক যুবকের মৃ’ত্যু হয়েছে। প্রবাসী মুহাম্মদ আরাফাত গত ১৯ সেপ্টেম্বর এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় মা’রাত্মক’ভাবে আহত হয়ে রাজধানী রিয়াদে একটি বেসরকারি হাসপাতালের ভর্তি হয়।

আরাফাতের শারীরিক অবস্থার অবনতি হলে তাকে আইসিইউতে রাখা হয়। চিকিৎসাধীন অবস্থায় (২৪ সেপ্টেম্বর) মঙ্গলবার দিবাগত রাতে রিয়াদে এই রেমিটেন্স যোদ্ধার মৃ’ত্যু হয়। উল্লেখ্য, সৌদি আরবের রিয়াদ প্রবাসী মুহাম্মদ আরাফাত চট্টগ্রামের লোহাগাড়া উপজেলাধীন পদুয়া ইউনিয়নের উত্তর পদুয়া মনির আহমদ পাড়া নিবাসী মুহাম্মদ ইউসুফের ছোট ভাই।

সংযুক্ত আরব আমিরাত প্রবাসীদের জন্য এক বিশেষ বিজ্ঞপ্তি সংযুক্ত আরব আমিরাতের মন্ত্রিসভা 2020 সালের 1 জানুয়ারি থেকে জন স্বাস্থ্য রক্ষায় মিষ্টিযুক্ত খাবার , মিষ্টিজাতীয় পানীয় এবং বৈদ্যুতিন ধূমপানের ডিভাইস ব্যবহার কমাতে এসব পণ্যের উপর ৫০ থেকে ১০০ শতাংশ ভ্যাট যুক্ত করার সিদ্ধান্ত গ্রহণ করেছে ।

মন্ত্রিপরিষদ জেনারেল সচিবালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, “এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে সংযুক্ত আরব আমিরাত সরকারের জনস্বাস্থ্য সচেতনতা বাড়ানোর লক্ষ্যে চিনি এবং তামাক সেবনের সাথে সরাসরি জড়িত দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধ করার জন্য।”

এক বিবৃতিতে আরো বলা হয়েছে, “পানীয়, তরল, ঘন, গুঁড়ো বা পানীয় হিসাবে রূপান্তরিত হতে পারে এমন কোনও পণ্য আকারে যাই হোক না কেন যুক্ত চিনি বা অন্যান্য মিষ্টি যুক্ত যে কোন পণ্যগুলিতে ৫০ শতাংশ শুল্ক আদায় করা হবে।” “সিদ্ধান্তটি ক্রেভোক্তাদের স্বাস্থ্যকর খাদ্য পছন্দ করার জন্য চিনি উপাদান যুক্ত খাবার পরিষ্কারভাবে চিহ্নিত করা প্রয়োজন।যাতে তারা তাদের চাইলে চিনি যুক্ত খাবার এড়িয়ে যেতে পারে।

“বৈদ্যুতিন ধূমপানে ডিভাইসে ব্যবহৃত তরল নিকোটিন বা তামাক যুক্ত থাকুক বা নাই থাকুক ইলেকট্রনিক ধূমপান ডিভাইসগুলিতেও ১০০ ভাগ শুল্ক বা ট্যাক্স ধার্য করা হবে। সিদ্ধান্তটির লক্ষ্য হ’ল ক্ষতিকারক পণ্যগুলির ব্যবহার হ্রাস করা যা স্বাস্থ্যের ক্ষতি করে এবং পরিবেশ ঝুঁকিতে রয়েছে, ।

” সংযুক্ত আরব আমিরাত সরকার নির্দিষ্ট পণ্যগুলিতে শুল্ক প্রবর্তন শুরু করে, যা সাধারণত মানুষের স্বাস্থ্যের বা পরিবেশের জন্য ক্ষতিকারক,” মন্ত্রিসভার সাধারণ সম্পাদক সচিবের উপসংহারে বলা হয়েছে।