সুখবর দিলো আমিরাত সরকার, স্বস্তি ফিরলো প্রবাসীদের মনে

সংযুক্ত আরব আমিরাতের জনগণের চলাচলের সকল নিষে'ধাজ্ঞাগু'লি তুলে নেওয়া হয়েছে। ফলে বৃহস্পতিবার থেকে বাসিন্দারা দিনের যে কোনও সময় অবাধে ভ্রমণ করতে পারবেন। দেশটিতে বুধবার জাতীয় নির্বীজন কর্মসূচি সম্পন্ন করার পর এই ঘোষণা দেওয়া হয়।

এর আগে, দুবাইয়ের রাত ১১ টা থেকে সকাল ৬ টা এবং অন্য সকল আমিরাতি রাজ্যে রাত ১০ টা এবং সকাল ৬ টার পর্যন্ত জাতীয় নির্বীজন কর্মসূচির সময় নাগরিক ও প্রবাসীদের তাদের বাড়িতে থাকতে হয়েছিল।নিষে'ধাজ্ঞা তোলার ঘোষণা দিয়ে জাতীয় সঙ্কট ও জরুরী ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (এনসিইএমএ) এর মুখপাত্র ড. সাইফ আল ধাহেরি বলেছেন,

“আজ আমর'া জাতীয় জীবাণুনাশক কর্মসূচির সমা'প্তির ঘোষণা করছি, যা দেশের জনসাধারণের সুযোগ-সুবিধা, চলাফেরা ও পরিবহণকে কভার করেছিল। তবে, সরকারী ভবনগু'লি নিয়মিত নির্বীজিত 'হতে থাকবে।” বুধবার (২৪ জুন) ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে ড. ধাহেরি আরও বলেন, “এই প্রোগ্রামটি আমা'দের দুবাই মেট্রো সহ গণপরিবহণের মতো জনসাধারণের সুবিধাকে জীবাণুমুক্ত করতে সহায়তা করেছে।

আমর'া সমস্ত জনসাধারণের সুযোগ-সুবিধাকে জীবাণুমুক্ত করতে থাকবো।”এদিকে আবুধাবি থেকে অন্য প্রদেশে যাওয়ার অনুমতি দিলেও পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত অন্য প্রবেশ থেকে আবুধাবি প্রবেশ করা যাব'ে না। তবে আবুধাবির অভ্যন্তরে অনায়াসে যাতায়াত করা যাব'ে। আবুধাবি পু'লিশের বিবৃতিতে এ ঘোষণা দেওয়া হয়েছে। সংযুক্ত আরব আমিরাতে করোনভাইরাস প্রতিরোধে জীবাণুমুক্তকরণ কর্মসূচি পরিচালনা করার জন্য ২৬ শে মা'র্চ থেকে ২৯ শে মা'র্চ প্রথম তিন দিনের কারফিউ দেওয়া হয়েছিল।

রাত ৮ টা থেকে সকাল ৬ টা পর্যন্ত কারফিউ চলাকালীন জরুরী অবস্থা ছাড়া বাসিন্দাদের ঘর থেকে বের 'হতে দেওয়া হয়নি। ৩১ শে মা'র্চ ৫ এপ্রিল পর্যন্ত দেশব্যাপী রাস্তা এবং জনসাধারণের সুযোগ-সুবিধাকে জীবাণুমুক্ত করার জন্য চলাচলে বিধিনিষে'ধ কার্যকর করা হয়েছিল। রাত ৮ থেকে থেকে সকাল ৬ টা পর্যন্ত জারি করা হয়েছিল কারফিউ।

মেট্রো, বাস, ট্যাক্সি ও বিমানবন্দরগু'লি জীবাণুমুক্ত করার দেশব্যাপী অ'ভিযানও পরিচালিত হয়। বন্ধ করা হয়েছেল শপিংমল এবং রেস্তোঁরা । ২৩ শে এপ্রিল পবিত্র রমজান মাস শুরু হওয়ার সাথে সাথে কর্তৃপক্ষ ঘোষণা করেছিল যে, রাত দশটা থেকে সকাল ছয়টা পর্যন্ত কারফিউ সমন্বয় করার। মল এবং রেস্তোঁরাগু'লিকে ৩০ শতাংশ ধারণক্ষমতাতে খোলার হওয়ার অনুমতি দেওয়া হয়েছিল।