করোনায় নিষেধাজ্ঞাঃ আরব আমিরাতের সর্বশেষ অবস্থা…

বিপর্যস্ত গোটা দুনিয়া বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহা'মা'রি করো'না ভাইরাসের প্রা’দুভাবে। এর মধ্যে মহা'মা’রির জন্য দেয়া সব নি’ষেধাজ্ঞা তুলে নিয়েছে সংযুক্ত আরব আমিরাত সরকার। এখন নাগরিকরা স্বাস্থ্যবিধি মেনে সবসময় চলাচল করতে পারবেন। বুধবার রাতে স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত খবর থেকে জানা যায়,

জাতীয় জরুরি সংকট ও দু’র্যোগ পরিচালনা কর্তৃপক্ষের স''ঙ্গে মিল রেখে জাতীয় জীবা’ণুমুক্তকরণ কর্মসূচির সমা'প্তির ঘোষণা করেছে দুবাইয়ের সংক’ট ও দুর্যো’গ পরিচালনার সুপ্রিম কমিটি। এখন থেকে দিন-রাত যেকোনো সময় চলাচল করতে পারবেন আমিরাতে বসবাসরত সব নাগরিক। অবশ্যই মাস্ক পরে এবং সামাজিক দূরত্বসহ স’তর্কতামূলকভাবে চলাচল করতে অনুরো’ধ জানিয়েছে আমিরাত সরকার।

উল্লেখ্য, এর আগে দুবাইয়ে রাত ১১টা থেকে সকাল ৬টা এবং আবুধাবিসহ আমিরাতে অন্যান্য প্রদেশে রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত চলাচলের ওপর ক’ঠোর নি’ষেধাজ্ঞা ছিল। ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে সংযুক্ত আরব আমিরাতে এ পর্যন্ত করো'না’য় মোট আ’ক্রা'ন্ত হয়েছেন ৪৬ হাজার ১৩৩ জন। এতে মা’রা গেছেন ৩০৭ জন। সুস্থ হয়েছেন ৩৪ হাজার ৪০৫ জন।

এদিকে সম্প্রতি সংযুক্ত আরব আমিরাত জানিয়েছে, আগামী ৭ জুলাই থেকে উপসাগরীয় এই নগর রাষ্ট্রে পর্যটকদের আসার অনুমতি দেবে। করো'নাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে তিন মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর তারা এ অনুমতি দিতে যাচ্ছে।