আমেরিকায় করোনা ভাইরাসের বিস্ফোরণ, অক্রান্তর সংখ্যা ৩৫ হাজার ছাড়াল

চীন-ইতালির পর এখন করোনা ভাইরাসে সবচেয়ে বেশি মানুষ অসুস্থ হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। তবে দেশটিতে মৃত্যুর সংখ্যা তুলনামূলকভাবে কম। মৃত্যুর দিকে দিয়ে ৬ষ্ঠ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৫ হাজার ৭৫ জন। আর মারা গেছেন ৪৫৮ জন। কিন্তু সুস্থ হয়েছেন মাত্র ১৭৮ জন। এদিকে করোনা ভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহর।

১৬ হাজার ৯০০ জন করোনায় আক্রান্ত হয়েছেন নিউইয়র্কে। আর মারা গেছেন ১৫০ জন। দেশটির রাজধানী শহর ওয়াশিংটনের আক্রান্ত হয়েছেন ১৯৯৬ জন, মারা গেছেন ৯৫ জন। নিউ ইয়র্কে আরও ভয়াবহ পরিস্থিতির আশঙ্কা পুরো যুক্তরাষ্ট্রের মধ্যে করোনাভাইরাস প্রাদুর্ভাবে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে নিউ ইয়র্ক। সামনে শহরটির পরিস্থিতি আরও খারাপ হবে বলেও আশঙ্কা করা হচ্ছে।

মূলত চিকিৎসার সরঞ্জাম সরবরাহের যে অভাব রয়েছে সেটা আরও প্রকট হবে বলে নিউইয়র্কের মেয়র আশঙ্কা প্রকাশ করেছেন। গতকাল রবিবার মেয়র বিল দি ব্লাজিও বলেন, ‘আমরা ভয়াবহ সংকটপূর্ণ পরিস্থিতি থেকে মাত্র ১০ দিন দূরে রয়েছি। যদি আমরা পর্যাপ্ত ভেন্টিলেটর না পাই তবে আরও মানুষ মারা যাবে।’ নিউইয়র্ক রাজ্যটি যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস প্রাদুর্ভাবের কেন্দ্রস্থলে পরিণত হয়েছে। এবং দেশটিতে আক্রান্তের প্রায় অর্ধেকের বাস এই রাজ্যটিতে।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, দেশব্যাপী চিকিৎসা সরঞ্জাম পাঠানো হচ্ছে। তবে এই সরবরাহ যথেষ্ট নয় বলে সমালোচনা করেছেন ব্লাজিও।