সরকারি অফিস-আদালত বন্ধের ঘোষণা – করোনাভাইরাস

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসেবে বন্ধ হয়ে যাচ্ছে সরকারি অফিস-আদালত। আগামী কয়েকদিন পুলিশ ও হাসপাতাল ছাড়া সব ধরনের সরকারি সেবা বন্ধ থাকবে বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।কবে থেকে লকডাউন হচ্ছে এবং কতদিন বন্ধ থাকবে এ বিষয়ে বিস্তারিত জানতে সোমবার বিকালে মন্ত্রিপরিষদ সচিব এই বিষয়ে ব্রিফ করবেন।

সরকারের সূত্র জানায়, করোনাভাইরাস সংক্রমণ দেশব্যাপী ছড়িয়ে পড়ার আশঙ্কায় সরকার সরকারি অফিস আদালত বন্ধের সিদ্ধান্ত নিতে যাচ্ছে। তবে এটা লকডাউন না। সরকারের পক্ষ থেকে বাসা না বের হয়ে ঘরে থাকার অনুরোধ জানানো হবে, মানুষের কাজের চাপ থাকবে না। এতে কার্যত লকডাউনের মতই পরিস্থিতি তৈরি হবে।

তবে যান চলাচল ঘোষণা দিয়ে বন্ধ করা হবে না। মানুষ বের না হলে এমনিতেই যানবাহন ও নৌযান চলাচল কমে যাবে। আর রেল চলাচল কমিয়ে আনতে কাজ করছে রেল কর্তৃপক্ষ।এ বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক গণমাধ্যমকে বলেন, মন্ত্রিপরিষদ সচিব, স্বাস্থ্যসচিব ও তথ্যসচিব আজ একটা সংবাদ সম্মেলন করার কথা। সেখানে একটা ঘোষণা আসবে। তখন সব কিছু পরিষ্কার হবে।

প্রসঙ্গত, চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বিশ্বময় থাবা বসিয়েছে। এ পর্যন্ত ১৪ হাজারের বেশি মানুষের মৃ’ত্যু হয়েছে এই সংক্রমণে। বাংলাদেশে মা’রা গেছেন দুজন। আ’ক্রান্ত ধরা পড়েছে ২৭ জন।বিশ্বের যেসব দেশে করোনাভাইরাস ধরা পড়েছে সেসব দেশ লকডাউনের পথে গেছে। বাংলাদেশও একই পথে অগ্রসর হচ্ছে বলে ধারণা করা হচ্ছে।