করোনা ভাইরাস: সৌদিতে ২১ দিনের কারফিউ

করোনাভাইরাস মহামা’রি ঠেকাতে সোমবার সন্ধ্যা থেকে দেশজুড়ে কারফিউ জারি করতে চলেছে সৌদি আরব।সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ রোববার এই কারফিউ জারি আদেশ দেন বলে স্থানীয় সংবাদ মাধ্যম আরব নিউজ জানিয়েছে। দেশটির সরকারি সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে আরব নিউজ জানায়, প্রতিদিন সন্ধ্যা ৭টায় কারফিউ শুরু হবে।

চলবে সকাল ৬টা পর্যন্ত। দেশটিতে দীর্ঘ ২১ দিন এই সান্ধ্য আইন বলবৎ থাকবে। সৌদি গেজেটের খবরে বলা হয়েছে, দেশটিতে রোববার পর্যন্ত করোনাভাইরাসে আ’ক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫১১ জনে। এর মধ্যে রোববারই ১১৯ জন আ’ক্রান্ত হন বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র মো. আল আবদেল আলী। ওই মুখপাত্র আরও জানান, আ’ক্রান্তদের মধ্যে ইতোমধ্যে মোট ১৮ জন সুস্থ হয়ে উঠেছেন।

এক সংবাদ সম্মেলনে আবদেল জনগণকে ঘরে থাকা এবং অন্যের সঙ্গে না মেশা ও বাইরে না বের হওয়ার আহ্বান জানান। গতকাল মঙ্গলবারে ৩৮ জন নতুন করোনাভাইরাস রোগীর সন্ধান পাওয়ার ব্যাপারে জানিয়েছে সৌদি সরকার। এরফলে সৌদি আরবে মোট করোনাভাইরাসে আ’ক্রান্ত রোগীর সংখ্যা ১৭১ জনে দাড়িয়েছে। সৌদি আরবে গত সোমবারে ১৫ জন, ও গত মঙ্গলবারে ৩৮ জন নতুন করোনাভাইরাসে আ’ক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছে সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়।

এরফলে সৌদি আরবে মোট করোনাভাইরাসে আ’ক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ১৭১ জনে, এবং প্রতিদিন তা বাড়ছে। নতুন আক্রান্তদের মধ্যে পূর্বাঞ্চলের দুজন নারী রয়েছেন – যাদের একজন সৌদি এবং অন্যজন স্প্যানিশ। তারা উভয়েই ক্বাতিফ এবং ধাহরান শহরের কোয়ারান্টাইন মেডিকেল ফ্যাসিলিটিতে চিকিৎসাধীন রয়েছেন। সৌদি আরবের রিয়াদে দুজন মরক্কোর নাগরিকের করোনাভাইরাস ধরা পড়েছে।

তারা রিয়াদে কোয়ারান্টাইনে চিকিৎসাধীন আছেন। জেদ্দাতে ইংল্যান্ড, ফ্রান্স, সুইজারল্যান্ড, জর্ডান ও আফগানিস্তান থেকে আগত ৫ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গিয়েছে। তারা বর্তমানে রেড সী সিটি এর মেডিকেল ফ্যাসিলিটিতে কোয়ারান্টাইনে আছেন। গত রবিবারে সৌদি সরকার সকল সরকারি ও বেসরকারি ব্যাংক ও কোম্পানির সবাইকে ১৬ দিনের জন্য বাসায় থাকার নির্দেশ দেন।

একইসাথে সৌদি আরবে সকল শপিং মল, কফিশপ, এবং যেকোন বিনোদন বা জনসমাগমপূর্ন স্থান বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়াও সৌদি আরবের মক্কা ও মদীনার পবিত্র দুই মসজিদ বাদে বাকি সকল মসজিদে নামাজ পড়া সাময়িকভাবে বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার।