মালয়েশিয়ায় করোনায় আক্রান্ত হাজারের বেশিসহ নিহত ৮, সেনাবাহিনী মাঠে

মালয়েশিয়ায় চলমান লকডাউন চলাচলের মধ্যে হু হু করে বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। পরিস্থিতি নিয়ন্ত্রণে শনিবার রাত থেকে শুরু হয়েছে সেনাবাহিনীর টহল। সরকারের বিধিনিষেধের বাইরে গেলেই গ্রেপ্তার করা হবে। শনিবার দেশটির স্বাস্থ্যমন্ত্রীর নিয়মিত প্রেস ব্রিফিংয়ে ১ হাজার ১শত ৮৩ জনের আক্রান্তের তথ্য প্রকাশ করেছে। এসময় চিকিৎসা শেষে সুস্থ হয়ে উঠেছেন ১১৪ জন এবং নিহতের সংখ্যা বেড়ে ৮ জনে দাড়িয়েছে।

চলমান লকডাউনে বিভিন্ন বিধিনিষেধ আরোপ থাকলেও সে গুলো মানার হার ৬০% থেকে ৭০% বলে দাবি করেছেন মন্ত্রী। আর লকডাউনকে শতভাগ নিশ্চিত করতে রোববার থেকে পুলিশের পাশাপাশি সেনাবাহিনী মোতায়েন করছে প্রতিরক্ষামন্ত্রী। ইতিমধ্যেই পাহাং প্রদেশের সব দোকানপাট সন্ধ্যা ৭ থেকে সকাল ৭টা পযন্ত বন্ধ ঘোষণা করেছে।চলমান লকডাউনে আইন অমান্যকারীদের জেল-জরিমানার বিধান রেখে চলছে অভিযান।

অবশেষে করোনায় আ’ক্রান্ত সেই প্রথম ব্যক্তি ভাইরাস মুক্ত>>> যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে প্রথম যে ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছিলেন তিনি এখন ভাইরাস মুক্ত বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। যা আশার খবর বলেও বলছে কর্তৃপক্ষ। বুধবার (১৮ মার্চ) সকালে সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় তারা। সেই ৩৯ বছর বয়সী নারী ফেব্রুয়ারিতে ইরান থেকে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে স্বামীকে নিয়ে যুক্তরাষ্ট্রে ফিরেছিলেন। নিউইয়র্কের প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত নারী বাড়িতে থেকে প্রয়োজনীয় চিকিৎসা নিয়ে ভাইরাস মুক্ত হয়েছেন উল্লেখ করে সংবাদ সম্মেলনে নিউইয়র্ক রাজ্যের গভর্নর এন্ড্র কুওমো বলেন,

এটা আমাদের জন্য অনেক আশার খবর। গভর্নর বলেন, তিনি একজন স্বাস্থ্যকর্মী হিসেবে জানতেন ভাইরাসে আক্রান্ত হলে কীভাবে নিজেকে সবার চেয়ে পৃথক হরে রাখতে হয়। এ জন্য তিনি নিজে সচেতনভাবে কোনো গণপরিবহন ব্যবহার না করে ব্যক্তিগত গাড়িতে বাড়ি ফিরেছিলেন। বাড়িতে নিজেকে কোয়ারেন্টাইনে রেখেছিলেন তিনি। করোনার চিকিৎসার ভয়ে চাকরি ছাড়লেন ৮৪ চিকিৎসক>>>

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস নিয়ে আতঙ্ক বাড়ছে। মানুষ থেকে মানুষের ছড়িয়ে পড়ছে এ ভাইরাস। অনেক ক্ষেত্রে চিকিৎসকরাও আ’ক্রান্ত হচ্ছেন। এমন পরিস্থিতিতে যথাযথ সুরক্ষা উপকরণ না থাকায় চাকরি ছেড়েছেন বুলগেরিয়ার ৮৪ ডাক্তার! বুলগেরিয়ার রাজধানী সোফিয়ার দুইটি হাসপাতালে এ ঘটনা ঘটেছে বলে বৃহস্পতিবার (১৯ মার্চ) জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

খবরে বলা হয়েছে, হাসপাতালে ডাক্তারদের সুরক্ষার জন্য পর্যাপ্ত দ্রব্যবাদী না থাকায় ওই ডাক্তার ও নার্সরা কর্তৃপক্ষের কাছে পদত্যাগপত্র দেন।
সোফিয়ার দুই হাসপাতাল থেকে চাকরি ছাড়া এক ডাক্তার ক্যামেলিয়া বাচোভস্কি বলেন, আমিসহ আমার ৮৪ সহকর্মী পদত্যাগপত্র দিয়েছি। কর্তৃপক্ষ আমাদের জানালো, আমাদের করোনার রোগীদের চিকিৎসা দিতে হবে। কিন্তু আমাদের পর্যাপ্ত সুরক্ষা নেই।

তিনি বলেন, আমাদের বেশিরভাগ ডাক্তার বয়স্ক এবং অবসরে যাওয়ার প্রাক্কালে রয়েছেন। করোনায় বয়স্করা বেশি আক্রান্ত হচ্ছেন। আমরা সুরক্ষা ছাড়া করোনা রোগীদের কী করে চিকিৎসা দেব। ম’হামারি করোনাভাইরাস নিয়ে দেশবাসীকে প্রধানমন্ত্রী যে বার্তা দিলেন>>> বিশ্বব্যাপী ম’হামারি আকার ধারণ করা করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে বাংলাদেশও। আজ ১৯ মার্চ (বৃহস্পতিবার) পর্যন্ত বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৭ জন। মারা গেছেন একজন। করোনাভাইরাস নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘প্যানিক (আতঙ্ক) করবেন না, শক্ত থাকেন, সচেতন হোন।’ আজ বৃহস্পতিবার (১৯ মার্চ) জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভা শেষে প্রধানমন্ত্রীর বক্তব্য সাংবাদিকদের কাছে তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেন, ‘এনইসি শুরুর প্রথম এক ঘণ্টা আমরা করোনা নিয়ে আলোচনা করেছি। প্রধানমন্ত্রী বলেছেন, প্যানিক (আতঙ্ক) করবেন না, শক্ত থাকেন, সচেতন হোন।’ তিনি আরো বলেন, ‘প্রধানমন্ত্রীর মূল বার্তা হলো প্রতিরোধ করতে হবে, কাজও করতে হবে। করোনা বৈশ্বিক সমস্যা আমরা স্বীকার করি। বিশ্ব যে দিকে যাচ্ছে, আমরাও সেদিকেই যাচ্ছি। আমাদের নিজেদের প্রতিরোধ গড়ে তুলতে হবে। তার মনে এই নয় যে আতঙ্ক ছড়িয়ে, কাজ-কর্ম ছেড়ে দিয়ে বসে থাকব।’

কোচিং সেন্টার চালু রাখায় একজন কা’রাগারে>>। করোনাভাইরাস প্রতিরোধে সরকারি নির্দেশ অমান্য করে কোচিং সেন্টার চালু রাখায় বরিশালে একজনকে পাঁচদিনের কারাদ;ণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার দুপুরে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিয়াউর রহমান ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এ দণ্ড দেন। দণ্ডপ্রাপ্ত সুমন রায় নগরীরর ‘রাইট একাডেমি’ কোচিং সেন্টারের ব্যবস্থাপক। নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিয়াউর রহমান বলেন,

আ’ইন লঙ্ঘন করায় তাকে এই শাস্তি দেয়া হয়েছে। এছাড়া কয়েকটি কোচিং সেন্টারকে সতর্ক করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালতের এ অভিযান চলবে। করোনা প্রতিরোধে আগামী ৩১ মার্চ পর্যন্ত সারাদেশের স্কুল-কলেজ, মাদরাসাসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় সরকার। মঙ্গলবার (১৭ মার্চ) থেকে এসব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হয়। একই সঙ্গে দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়। এর ধারাবাহিকতায় বরিশালের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিয়াউর রহমান এ অভিযান চালান।