করোনা ভাইরাসে দেশের প্রথম মৃ’ত ব্যক্তির দা’ফন যেভাবে যেখানে করা হয়েছে

করোনা ভাইরাসে আ’ক্রান্ত হয়ে দেশে প্রথম মৃ’ত্যুবরণ করা ব্যক্তির দা’ফন রাজধানীর আজিমপুর কবরস্থানে সম্পন্ন হয়েছে। সরকারের নির্দেশে কঠোর সতর্কতার মধ্যদিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এ দা’ফন কাজ সম্পন্ন করেছে। সংশ্লিষ্টরা জানান, বাদ এশা মৃ’ত ওই ব্যক্তির দা’ফন সম্পন্ন হওয়ার কথা থাকলেও পুলিশি পা’হারায় অ্যাম্বুলেন্সে ম’রদেহ আনা-নেয়াসহ সতর্ক’তা অবলম্বন করতে গিয়ে দা’ফন সম্পন্ন হতে রাত ১১টা বাজে।

এর আগে বুধবার দুপুরে বাংলাদেশে প্রথমবারের মতো করোনা আক্রা’ন্ত একজন রোগীর মৃ’ত্যুর কথা নিশ্চিত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানিয়েছেন, মা’রা যাওয়া ব্যক্তি যুক্তরাষ্ট্র প্রবাসীর মাধ্যমে আ’ক্রা’ন্ত হয়েছিলেন। তিনি আ’ক্রা’ন্ত ১০ জনের একজন ছিলেন।

মৃ’ত্যুবরণ করা ওই রোগীর বয়স ৭০ বছরের বেশি ছিল। তিনি উচ্চ র’ক্তচাপ, কিডনি এবং ডায়াবেটিকসের রোগে ভুগছিলেন, মৃ’ত্যুর আগে তিনি কোয়ারেন্টাইনে ছিলেন। আইইডিসিআরের তথ্যমতে, দেশে আরও চারজন করোনায় আ’ক্রা’ন্ত হয়েছে। মোট আ’ক্রা’ন্ত রোগীর সংখ্যা ১৪ জন এবং এর মধ্যে ভাইরাসে আ’ক্রা’ন্ত হয়ে মা’রা গেছে একজন। আ’ক্রা’ন্তদের মধ্যে ৪ জনের অবস্থা আশ’ঙ্কাজনক। তাদের ডায়াবেটিস, হার্টের প্র’বলেম আছে।

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম এক ব্যক্তি মা’রা গেছেন। বুধবার (১৮ মার্চ) বিকেলে মহাখালীতে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। এছাড়া নতুন আরও চার জন করোনাভাইরাসে আ’ক্রান্ত হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। এনিয়ে দেশে করোনাভাইরাসে আ’ক্রান্তের সংখ্যা বেড়ে দাড়ালো ১৪জনে।

করোনায় মৃ’ত ব্যক্তি সম্পর্কে তিনি আরও জানান, ওই ব্যক্তি কিডনি, হার্টসহ বিভিন্ন রোগেও ভুগছিলেন। গতকাল তার সম্পর্কেই বলা হয়েছিল যে, একজনের অবস্থা আ’শঙ্কাজনক।মা’রা যাওয়া ওই ব্যক্তি বিদেশফেরত আ’ক্রান্ত একজনের সংস্পর্শে আক্রান্ত হয়েছেন বলেও জানান মীরজাদী সেব্রিনা ফ্লোরা। মা’রা যাওয়া ওই ব্যক্তির লা’শ এখন কী করা হবে এমন এক প্রশ্নের জবাবে আইইডিসিআর পরিচালক জানান, তাকে কবরস্থ করা হবে।

বাংলাদেশে করোনাভাইরাসে আ’ক্রান্ত হয়ে প্রথম এক ব্যক্তির মৃ’ত্যুর খবর নিশ্চিত করেছে বাংলাদেশের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা বিভাগ।সত্তরোর্ধ এই ব্যক্তি বিদেশফেরত নন। অন্য একজন আ’ক্রান্তের সংস্পর্শে আসার কারণে তিনি সং’ক্রমিত হয়েছিলেন। তিনি নানা শারিরীক জটিলতায় ভুগছিলেন।তার কিডনি রোগ, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, ফুসফুসে সমস্যা এবং হা’র্টের অসুখ ছিল। হার্ট সমস্যার কারণে সম্প্রতি তার স্টেনটিং বা রিং পরানো হয়।তিনি গত কয়েকদিন হাসপাতালের আইসিইউতে ছিলেন।

এছাড়া নতুন চার জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বলে জানানো হয়েছে।তাদের করোনাভাইরাসের উ’পসর্গ মৃদু হলেও অন্যান্য শা’রিরীক সমস্যা রয়েছে। একজন এর আগে স্ট্রোকও করেন। ৮ই মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়। সেসময় তিনজন করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত হওয়ার তথ্য জানায় আইইডিসিআর।এরপর ১৪ই মার্চ শনিবার রাতে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক আরো দু’জনের মধ্যে করোনাভাইরাস শনাক্ত হওয়ার তথ্য জানান।

পরবর্তীতে সোমবার তিনজন এবং মঙ্গলবার আরো দু’জনের মধ্যে করোনাভাইরাস শনাক্ত হওয়ার তথ্য জানানো হয়। আইইডিসিআরের পক্ষ থেকে জানানো হয় আক্রান্তদের সবাই বিদেশ ফেরত ব্যক্তিদের সংস্পর্শে এসেছিলেন।আইইডিসিআরের পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন করোনাভাইরাস আক্রান্ত কোনো দেশ থেকে বাংলাদেশে ফিরে এলে ১৪দিন হোম কোয়ারেন্টিন করতেই হবে। সেই নির্দেশনা না মানলে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি। বিস্তারিত আসছে:

দেশে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা আরও দুইজন বেড়েছে। মঙ্গলবার (১৭ মার্চ) রাজধানীর মহাখালীতে করোনা ভাইরাস নিয়ে নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানিয়েছেন। এর আগে সোমবার পর্যন্ত আট জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে বলে জানিয়েছিলেন ফ্লোরা।

বিশ্বব্যাপী ভাইরাসটিতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৭ হাজার ১১৬ জনের মৃত্যু হয়েছে। এ ভাইরাসে আক্রান্তদের মধ্যে ৭৯ হাজার ৮৮১ জন সুস্থ হয়েছেন। ভাইরাসটিতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন ১ লাখ ৮২ হাজার ৫৪৭ জন। আক্রান্তদের মধ্যে চিকিৎসা নিচ্ছেন ৯৫ হাজার ৫০২ জন। চিকিৎসাধীন ৮৯ হাজার ৩৩৯ জনের অবস্থা স্থিতিশীল। আর ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছেন ৬ হাজার ১৬৩ জন।

করোনা ভাইরাস সম্পর্কে আলোচনা করতে আজ লাইভে আসবেন আজহারী>>> বাংলাদেশ সময় আজ রাত ১০টায় করোনা ভাইরাস সম্পর্কে আলোচনা করতে ফেসবুক লাইভে আসবেন জনপ্রিয় ইসলামিক বক্তা মিজানুর রহমান আজহারী। আজ বিকাল ৫টায় মিজানুর রহমান আজহারী তার ভেরিফায়েড ফেসবুক পেজে এ তথ্য নিশ্চিত করেন। মিজানুর রহমান আজহারী তার ফেসবুক পেজে লিখেন, ‘ইনশাআল্লাহ! বাংলাদেশ সময় আজ রাত ১০টায় “করোনা ভাইরাস: আমাদের করণীয়” বিষয়ে কিছু কথা শেয়ার করতে লাইভে আসব।

সকলে সাদর আমন্ত্রিত।’ এর আগে বাংলাদেশে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা আরও দুইজন বেড়েছে। মঙ্গলবার (১৭ মার্চ) রাজধানীর মহাখালীতে করোনা ভাইরাস নিয়ে নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানিয়েছেন। এর আগে সোমবার পর্যন্ত আট জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে বলে জানিয়েছিলেন ফ্লোরা।

বিশ্বব্যাপী ভাইরাসটিতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৭ হাজার ১১৬ জনের মৃত্যু হয়েছে। এ ভাইরাসে আক্রান্তদের মধ্যে ৭৯ হাজার ৮৮১ জন সুস্থ হয়েছেন। ভাইরাসটিতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন ১ লাখ ৮২ হাজার ৫৪৭ জন।