কাবায় তাওয়াফ বন্ধ হলেও তাওয়াফ করলো একঝাঁক পাখি!

বর্তমান বিশ্বে সবচেয়ে আলোচিত বিষয় হচ্ছে করোনা ভাইরাস। দিনদিন এই ভাইরাসে মৃ’তের সংখ্যা বেড়েই চলছে। এখন পর্যন্ত এই ভাইরাসে মৃ’ত্যু হয়েছে ৩ হাজার ২৮৫ জনের। বিভিন্ন দেশে দেড় লক্ষ মানুষ এ ভাইরাসে আ’ক্রান্ত হয়েছে। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৫৩ হাজার ৬৮৮ জন। ইতোমধ্যে বাংলাদেশে করোনাভাইরাসে আ’ক্রান্ত তিনজন রোগী শনাক্ত হয়েছে।

এমতাবস্তায়, সৌদি আরব করোনাভাইরাস প্রতিরোধে ইসলাম ধর্মের সবচেয়ে পবিত্র ও মর্যাদাপূর্ণ স্থান কাবা শরীফে জনসমাগম নি,ষিদ্ধ করেছে।
প্রতিদিন অসংখ্য মানুষ যে ঘরটিকে তাওয়াফ করতো সেখানে এখন সুনসান নীরবতা। সেখানে পরিচ্ছন্নতাকর্মী ছাড়া পুরো ফাঁকা মসজিদুল হারাম। এমন অবস্থায় কাবা ঘরের ওপর দিয়ে এক ঝাঁক পাখির চক্রাকারে উড়ার ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওতে দেখা গেছে, রাতের আকাশে উড়ন্ত পাখিগুলোর শরীরে আলো পড়ে ঝকঝক করছে।

ভিডিওটি ছড়িয়ে পড়ার পর সামাজিক মাধ্যমগুলোতে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে। অনেকের মন্তব্য কাবা ঘরে মানুষের তাওয়াফ কমে গেছে। কিন্তু আল্লাহর কুদরতে পাখিগুলো কাবা ঘর তাওয়াফ করছে। আজানে নতুন শব্দ ব্যবহার করল কুয়েতের মসজিদে>>> করোনা ভাইরাসে আ’ক্রান্ত হয়ে দিনদিন মৃ’তের সংখ্যা বেড়েই চলছে। এখন পর্যন্ত এই ভাইরাসে মৃ’ত্যু হয়েছে ৩ হাজার ২৮৫ জনের।

বিভিন্ন দেশে দেড় লক্ষ মানুষ এ ভাইরাসে আ’ক্রান্ত হয়েছে। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৫৩ হাজার ৬৮৮ জন। ইতোমধ্যে বাংলাদেশে করোনাভাইরাসে আ’ক্রান্ত তিনজন রোগী শনাক্ত হয়েছে। এদিকে, কুয়েতে করোনাভাইরাসে আ’ক্রান্তের সংখ্যা ৭২ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে তিনজনের অবস্থা আ’শঙ্কাজনক। তবে সেখানে করোনায় আ’ক্রান্ত হয়ে এখন পর্যন্ত কোনো মৃ’ত্যুর ঘটনা ঘটেনি।

এমতাবস্তায়, আজানে নতুন শব্দ ব্যাবহার করল কুয়েতের মসজিদে! করোনাভাইরাস সংক্রমণের আশঙ্কায় কুয়েতে দুই সপ্তাহ ছুটি ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার থেকে এ ছুটি কার্যকর করা হচ্ছে।করোনার প্রকোপ থেকে বাঁচতে মসজিদে নামাজও সীমাবদ্ধ করা হয়েছে দেশটিতে। কুয়েতের ধর্ম মন্ত্রণালয় ঘোষণা দিয়েছে, মসজিদে শুধু আজান হবে নামাজ পড়তে হবে বাসায়। ধর্ম মন্ত্রণালয়ের এমন ঘোষণার পর ব্যতিক্রমী এক চিত্র দেখা গেছে কুয়েতের বিভিন্ন মসজিদে।

সেখানে আজানের মাধ্যমে মুয়াজ্জিন বলছেন, ঘরে বসে নামাজ পড়তে। আজানের সব চেয়ে অপরিচিত এই বাক্য শোনা যায় কুয়েতের বিভিন্ন মসজিদে।সামাজিক যোগাযোগ মাধ্যমে আজানের এমন ভিডিও ভাইরাল হয়েছে, তাতে দেখা যায়, নামাজের আজানে ‘হাইয়া আলাস সালাহ’ (নামাজে আসো) যে লাইনটি রয়েছে, সেখানে মুয়াজ্জিন বলছেন, ‘আল-সালাতু ফি বুয়ুতিকুম।’ এর মানে আপনারা বাড়িতে বসে নামাজ পড়ুন।

এরপর যথারীতি ‘আল্লাহ আকবর’ এবং ‘লা ইলাহা ইল্লাল্লাহু’ বলে আজান শেষ করা হয়। বিমানবন্দর থেকে পা’লিয়ে গেলেন ক’রোনা আ’ক্রান্ত যাত্রী, খুঁজছে পুলিশ>>> বিমানবন্দর থেকে পা’লিয়ে- তিনি দাগী কোনো অ’পরা’ধী নন। একেবারেই সাদামাটা সাধারণ নাগরিক। কিন্তু বিমান থেকে নেমেই নিরু’দ্দেশ হয়ে গেছেন। ফলে তার খোঁজে মাঠে নেমেছে ব্যাঙ্গালুরু পু’লি’শ ও স্বাস্থ্যক’র্তারা।

কা’রণ আর কিছুই নয়, ক’রোনা ভা’ইরা’স সং’ক্র’মণের স’ন্দে’হ। ওই ব্যক্তি গতকাল রবিবার দুবাই থেকে ব্যাঙ্গালুরু বিমানবন্দরে নামেন। বিমানবন্দরে স্ক্রিনিংয়ের পর ব্যাঙ্গালুরু জে’লা হা’সপা’তালে যেতে বলা হয় তাকে। কিন্তু তিনি হা’সপা’তালে না গিয়ে উ’ধাও হয়ে গিয়েছেন। তারপর থেকেই তোলপাড় প্রশা*সন ও স্বাস্থ্য মহলে। খবর আনন্দবাজারের! ওই ব্যক্তির বাড়িতে এখন ২৪ ঘণ্টার নজরদারি চলছে।

সম্ভাব্য যেখানে যেখানে যেতে পারেন, সেই সব জায়গার পু’লি’শকেও সতর্ক করা হয়েছে। আর সেই খবর ছড়িয়ে পড়ায় আ’তঙ্কি’ত শহরবাসীও। কর্নাট’ক স্বাস্থ্য দফতর থেকে বলা হয়েছে, ওই ব্যক্তির কাশি, হাঁচির মতো উপসর্গ ছিল। তাকে জে’লা হা’সপা’তালে পরীক্ষার জন্য যেতে বলা হয়। ১৪ দিনের জন্য ‘কোয়ারেন্টাইন’ বা আলাদা থাকতে হবে কি না, সেটা হা’সপা’তাল কর্তৃপক্ষ জানালে সেই মতো ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়েছিল।

কিন্তু ওই হা’সপা’তালে তিনি যাননি। তাকে খুঁজে পেতে সব রকম চেষ্টা করা হচ্ছে। ওই ব্যক্তি বেপাত্তা হয়ে যাওয়ার পরেই পু’লি’শকে গোটা বিষয় জানানো হয়েছে। পু’লি’শও তার বাড়ির পাশে নজরদারি রেখেছে। এক পু’লি’শক’র্তা বলেন, ওই ব্যক্তিকে খুঁজে বার করে হা’সপা’তালে ভর্তি করানো হবে। ভারতে এখন পর্যন্ত ৪৩ জনের ক’রোনা আ’ক্রা’ন্ত নিশ্চিত হওয়া গেছে।

সর্বশেষ কেরালায় ৩ বছরের এক শি’শু এবং ৬৩ বছরের এক বৃদ্ধার মধ্যে ক’রোনা সং’ক্র’মন পাওয়া গেছে। শি’শুটি মা বাবার সঙ্গে সম্প্রতি ইতালি থেকে ফিরেছে।