৬ বছর আগে বিদেশে এসে প্রা’ন নিয়ে দেশে ফিরতে পারলেন না প্রবাসী

লেবাননের জুবাইল এলাকায় মো. আল আমিন হোসেন নামের এক প্রবাসী বাংলাদেশির ঝু’লন্ত ম’রদেহ উ’দ্ধার করেছে স্থানীয় পুলিশ।বৃহস্পতিবার (১২ মার্চ) দুপুরে নির্মাণাধীন একটি ভবনের নিচতলা থেকে ম”রদে’হ উ’দ্ধার করা ‘ হয়। বর্তমানে ম’রদেহ স্থানীয় মাউনেট হাসপাতালের ম’র্গে আছে। নি’হতের বাড়ি কুমিল্লা জেলার কালিরবাজার থানার গিলাতলী গ্রামে। বাবার নাম মো. শাহজাহান।

সহকর্মীরা জানান, আল আমিন ৬ বছর আগে লেবানন আসেন। সে জুবাইল এলাকার একটি রুমে থাকতেন। মার্চ মাসের প্রথম সপ্তাহ থেকে তাকে খুঁজে পাওয়া যাচ্ছিল না। পরে তারসহকর্মীরা নি’খোঁ’জের সংবাদটি বৈরুত দূতাবাস ও স্থানীয় পুলিশ স্টেশনসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করার পরেও তার কোন খোঁজ পাওয়া যাচ্ছিল না। দুপুরে জুবাইলের নির্মাণাধীন একটি ভবনের নিচতলা থেকে ঝু’লন্ত অবস্থায় তার ম”রদেহ উ”দ্ধার করা হয়।

এটা আ”ত্মহ’ত্যা নাকি হ”ত্যা এ বিষয়ে পুলিশ তদ’ন্ত করছে বলে জানিয়েছে। বৈরুত দূতাবাসও তার মৃ”ত্যুর বিষয়টি খতিয়ে দেখছে। এ দিকে আল আমিন বৈরুত দূতাবাসে জরি”মানা ও এয়ার টিকেটের অর্থ জমা দিয়ে দেশে যাওয়ার জন্য অপেক্ষায় ছিলেন। ছুটিতে ভিসার মেয়াদ শেষ হলেও ফেরার সুযোগ পাবেন কাতার প্রবাসীরা>>> করোনাভাইরাস সংক্রমণের কারণে বাংলাদেশে ছুটিতে থাকা কাতার প্রবাসীদের সাময়িকভাবে মধ্যপ্রাচ্যের দেশটিতে প্রবেশে নি’ষেধাজ্ঞা দেয়া হয়েছে।

তবে নিষেধাজ্ঞার এ সময়ে যদি কোনো প্রবাসীর ভিসার বা আইডির মেয়াদ শেষ হয়ে যায় এতে নি’ষেধাজ্ঞা উঠিয়ে নেয়ার পর দেশটিতে গমনে কোনো অসুবিধা হবে না। কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদের সঙ্গে এক বিফ্রিংয়ে এ বিষয়ে আশ্বস্ত করেছেন কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়। তাছাড়া যেসব কর্মী ছুটিতে গিয়ে আটকা পড়েছেন, তাদের চাকরির নিশ্চয়তা প্রদানের বিষয়েও কাতারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যেন যথাযথ ব্যবস্থা গ্রহণ

করে সে বিষয়ে ওই ব্রিফিংয়ে গুরুত্বারোপ করেছেন রাষ্ট্রদূত।তবে বর্তমানে যেসব কাতার প্রবাসী ছুটিতে বাংলাদেশে অবস্থান করছেন, তাদের নিজ নিজ নিয়োগকারী কর্তৃপক্ষ/কোম্পানি বা কফিলের সঙ্গে যোগাযোগ করার জন্য আবারও অনুরোধ করা হলো। একান্ত জরুরি প্রয়োজন ছাড়া কাতার থেকে বাংলাদেশে ভ্রমণ না করার জন্য বলা হয়েছে। অত্যন্ত জরুরি ক্ষেত্রে, কাতার আইডির মেয়াদ বেশি দিন আছে কি না কাতার ত্যাগের পূর্বে তা নিশ্চিত হওয়ার জন্য অনুরোধ করা হলো।

কাতারে বাংলাদেশি কোনো নাগরিক করোনাভাইরাসে আক্রান্ত হলে দূতাবাসকে (৩৩৬৬ ২০০০) তাৎক্ষণিকভাবে অবহিত করার অনুরোধ জানানো হয়েছে। প্রথম সচিব ও দূতালয় প্রধান মোহাম্মদ মাহবুব রহমান স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানানো হয়। উল্লেখ্য, চীনের হুবেই প্রদেশে প্রথম দেখা দেয় প্রাণঘাতী করোনা ভাইরাস। এরপর বিশ্বের শতাধিক দেশে ছড়িয়ে পড়ে এটি। এখন পর্যন্ত ১ লাখ ১৯ হাজার ৫৬৪ জন আক্রান্ত হয়েছে এ ভাইরাসে। মারা গেছে ৪ হাজার ৩০২ জন। কাতারে এখন আক্রান্তের সংখ্যা ২৪।