প্রবাসী সতর্ক বার্তাঃ সৌদি আরবে প্রবাসীদের নিরাপদে থাকার নির্দেশ বাংলাদেশ দূতাবাসের

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে বেশ কয়েকটি দেশের নাগরিক ও বাসিন্দাদের ভ্রমণের ওপর সাময়িক নি’ষেধাজ্ঞা আরোপ করেছে সৌদি আরব। নতুন করে সৌদি আরবে আরো ২৪ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পেয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। তবে এরই মধ্যে একজন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন বলে জানানো হয়েছে। করোনাভাইরাস থেকে প্রবাসীদের সতর্কতার সঙ্গে চলাচল করার অনুরোধ জানিয়েছে বাংলাদেশ দূতাবাস রিয়াদ ও জেদ্দাস্থ বাংলাদেশ কনসুলেট।

আজ বৃহস্পতিবার পর্যন্ত দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৪৫ জনে। যাদের মধ্যে ২২ জনই মিসরীয় নাগরিক। একজন মার্কিন ও অন্যরা সৌদি নাগরিক বলে জানা যায়। এ দিকে পরিস্থিতি মোকাবিলায় ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, ফিলিপাইন, সুদান, ইথিওপিয়া, ইরিত্রিয়া, জিবুতি, সোমালিয়া, কেনিয়াসহ ইউরোপীয় ইউনিয়নের সব রাষ্ট্র থেকে সৌদিতে প্রবেশ ও সৌদি থেকে সেসব দেশে গমনে নি’ষেধাজ্ঞা জারি করা হয়েছে।

তবে সৌদিতে কাজ করা সেসব দেশের নাগরিকের ভিসার ও ইকামার মেয়াদ রয়েছে, তারা আগামী ৭২ ঘণ্টার মধ্যে সৌদিতে ফেরার সুযোগ পাবেন। সৌদিতে কাজ করা ভারত ও ফিলিপাইনের স্বাস্থ্য কর্মীরা এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে। এই নির্দেশের ফলে বাংলাদেশ থেকে ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা মারফত ট্রানজিট হয়ে আসা যাত্রীরা আর সৌদি আরবে আসতে পারবেন না বলে জানিয়েছে সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

স্পেনে ৮ বাংলাদেশি প্রবাসী করোনাভাইরাসে আ’ক্রান্ত>>> স্পেনে প্রা’ণঘাতী করোনাভাইরাসে আট বাংলাদেশি আ’ক্রান্ত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। স্পেনের রাজধানী মাদ্রিদে ওই বাংলাদেশিরা করোনায় আ’ক্রান্ত হন।আটজনের মধ্যে তিনজন সিলেটের, ঢাকার দুইজন, যশোরের একজন। এবং অপরজনের বাড়ি জানা যায়নি।আ’ক্রান্ত আটজনই বর্তমানে হাসপাতালে আছেন। এদিকে ঢাকার ২ জন স্বামী -স্ত্রীকে কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে। এই প্রথম এক সাথে দেশটিতে মোট আটজন বাংলদেশি এই ভাইরাসের শি’কার হলেন।

সেখানেই তাঁরা চিকিৎসাধীন।বাংলাদেশী মানবাধিকার সংস্থা ভালিয়েন্তে বাংলার সভাপতি মোঃ ফজলে এলাহী এ কথা জানিয়েছে। তিনি জানান, আক্রান্তদের ৩ জনের বাড়ি সিলেটে একজনের বয়স ৪৫, আরেকজনের ৪৩ এবং ওপরজন মহিলা ৩৫বয়সী। তারা দেশটির রাজধানী মাদ্রিদের বাঙালি অধ্যুষিত লাভাপিয়েসে থাকেন। তবে করোনায় আ’ক্রান্ত অপর দুইজন সম্পর্কে স্বামী-স্ত্রী,

তাদের অবস্থা আ’শঙ্কাজনক তাদেরকে আইসিইউতে রাখা হয়েছে বলে জানা গেছে।আক্রান্ত স্বামীর বয়স ৩৭, স্ত্রীর ২৬। তাদের দুইমাসের একটি বাচ্চাকে হ্যাসপাতাল হেফাজতে রাখা হয়েছে। তারা দেশটির রাজধানী মাদ্রিদের অদূরে কারাবানচলে থাকেন। তবে করোনায় আ’ক্রান্ত অপর দুইজনই তরুণ। একজন ২৫বছর বয়সী তরুণ, অপরজন ২৬ বছর বয়সী তরুণ। ২৫ বছর বয়সী তরুণের বাড়ী ব্রাহ্মণবাড়িয়া।

অপরজন ২৬ বছর বয়সী তরুনের বাড়ি জানা যায়নি। তারা দুইজনই রাজধানী মাদ্রিদে দীর্ঘদিন থেকে বসবাসরত। দেশটির রাজধানী মাদ্রিদসহ এরই মধ্যে কারোনা প্রা’দুর্ভাব দেখা দিয়েছে। ইতিমধ্যে রাজধানী মাদ্রিদ,বার্সেলোনাসহ বেশ কয়েকটি প্রদেশে শিক্ষা প্রতিষ্ঠানসহ অফিস আদালত বন্ধ করা হয়েছে। এমনকি বাঙালি অধ্যুষিত লাভাপিয়েসের বাঙালি পরিচালনাধীন বায়তুল মোকাররম বাংলাদেশ

মসজিদে আজকের জুম্মার নামাজ ও সাময়িক ভাবে ব’ন্ধ করা হয়েছে। যানবাহনে এবং চলাফেরা নি’য়ন্ত্রণে আনতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। এমন পরিস্তিতে আতঙ্কিত স্প্যানিশ নাগরিকসহ প্রবাসী বাংলাদেশিরা। উল্লেখ্য, স্পেনে এখন পর্যন্ত করোনাভাইরাসে ৮৪ জনের মৃ’ত্যু হয়েছে। আ’ক্রান্ত হয়েছেন তিন হাজার তিন জন। এর মধ্যে ১৮৯ জন সুস্থ হয়েছেন।