কাতার প্রবাসীরা সাবধান, কাতারে করোনা আ’ক্রান্ত ২৬২ জন!

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে আরও ২৩৮ প্রবাসীর দেহে প্রা’ণঘা’তী করোনাভাইরাসের উপস্থিতি পেয়েছে দেশটির জনস্বাস্থ্য মন্ত্রণালয়। তবে এদের মধ্যে কোনো বাংলাদেশি আছেন কিনা তা জানা যায়নি। দেশটির জনস্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, একই আবাসিক ভবনে বসবাসকারী তিনজনের সংস্প’র্শে এসে এই ২৩৮ জন আ’ক্রা’ন্ত হয়েছেন। এ নিয়ে কাতারে করোনা আ’ক্রান্তের সংখ্যা দাঁড়াল ২৬২ জনে।

করোনাভাইরাসের বি’স্তার ও সং’ক্র’মণ নিয়ন্ত্রণেল লক্ষ্যে ইতোমধ্যে স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে কাতার। সোমবার দেশটির সরকার এই ঘোষণা দেয়। গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে করোনাভাইরাস প্রথম শনা’ক্ত হয়। এখন পর্যন্ত ১ লাখ ১৯ হাজার ২১৭ জন প্রাণঘা’তী এ ভাইরা’সে আক্রা’ন্ত হয়েছে। মা’রা গেছে ৪ হাজার ২৯৯ জন।অপরদিকে ক’রো’নায় আ’ক্রান্ত ৬৬ হাজার ৫৬৩ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে।

বিশ্বের ১১৯টি দেশ ও অঞ্চলে এই ভাইরা’সের প্রকো’প ছড়িয়েছে। শুধুমাত্র চীনের মূল ভূখ’ণ্ডেই করোনাভাইরাসে আ’ক্রা’ন্তের সংখ্যা ৮০ হাজার ৭৭৮ এবং মৃ’ত্যু হয়েছে ৩ হাজার ১৫৪ জনের।চীনের পর করোনায় আ’ক্রা’ন্তের সংখ্যা সবচেয়ে বেশি ইতালিতে। দেশটিতে এই ভাইরাসে আক্রা’ন্ত হয়ে মৃ’ত্যু হয়েছে ৬৩১ জনের। সৌদি আরব ভ্র’মণে নি’ষেধাজ্ঞা নেই বাংলাদেশি প্রবাসীদের>>>

সৌদি যেতে সাময়িক নি’ষেধাজ্ঞা নেই বাংলাদেশি শ্রমিকদের। তবে, বাংলাদেশ থেকে সরাসরি যে উড়োজাহাজ সৌদি আরবে যাতায়াত করছে সেগুলোতে ভ্রমণ করতে হবে। যেমন বিমান বাংলাদেশ বা সৌদিয়ার উড়োজাহাজে। এ-ই দুটি ছাড়া বাংলাদেশ থেকে ভায়া (ট্রানজিট) বিমানে সৌদি আরব ভ্রমণে নি’ষেধাজ্ঞা আ’রোপ রয়েছে। এই দিকে সৌদির সর্বোচ্চ উলামা পরিষদ এক সভা শেষে জানিয়েছেন,

বর্তমান করোনা মহামারির প্রেক্ষিতে করোনায় আক্রান্ত ব্যক্তির জুম্মার নামাজসহ দৈনিক পাঁচ ও’য়াক্ত নামাজের জন্য মসজিদে হাজির হওয়া হা’রাম। স্বাস্থ্য কর্তৃপক্ষ যাদেরকে কোয়ারেন্টাইন করেছে তাদেরকে তা মেনে চলা ও’য়াজিব, তারা মসজিদে যেয়ে জামাতে নামাজ আদায় করতে পারবেনা। যদি কেউ মসজিদে গিয়ে আ’ক্রান্ত হওয়ার ভ’য় করে বা তার মাধ্যমে অপরের আক্রান্ত হওয়ার আ’শংকা করে তাহলে তিনি মসজিদে না গেলেও চলবে।

অপরদিকে সৌদি কর্তৃপক্ষ আগামীকাল হতে বিভিন্ন কমিউনিটি সেন্টারে যেকোনো ধরণের অনুষ্ঠান আয়োজন নি’ষিদ্ধ করেছে এবং তা শক্তভাবে তদারকি করার কথা জানিয়েছে। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে এবার ইউরোপিয়ান ইউনিয়নের দেশসহ ৩৯ দেশের নাগরিকদের ওপর অ’স্থায়ী ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি আরব। করোনাভাইরাস সং’ক্রমণের লাগাম টেনে ধরতেই এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

বৃহস্পতিবার সৌদির স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে ইউরোপীয় দেশসহ ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, ফিলিপাইন, সুদান, ইথিওপিয়া, দক্ষিণ সুদান, ইরিত্রিয়া, কেনিয়া, জিবুতি ও সোমালিয়া। এসব দেশের নাগরিকরা সৌদি আরবে আসতে পারবেন না। এসব দেশ হতে সৌদি নাগরিক, অ’ভিবাসী এবং সেসব দেশের নাগরিক যাদের ভিসা ও ই’কামার মে’য়াদ রয়েছে তাদের আগামী ৭২ ঘন্টার মধ্যে সৌদিতে ফিরে আসার সুযোগ রয়েছে।

সৌদিতে কাজ করা ভারত ও ফিলিপাইন এর স্বাস্থ্য কর্মীরা এই নি’ষেধাজ্ঞার বাইরে থাকবে বলে জানান হয়। অন্যদিকে জর্ডানের সাথে সৌদির সকল ফ্লাইট বা’তিল করা হয়েছে। এর আগে গত ৯ মার্চ ওমান, ফ্রান্স, জার্মানি, তুর্কি, স্পেন, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, বাহরাইন, লেবানন, সিরিয়া, ইরাক, মিশর , ইতালি ও দক্ষিণ কোরিয়ার ওপর অ’স্থায়ী ভ্রমণ নি’ষেধাজ্ঞা আ’রোপ করেছিল সৌদি আরব।

করোনাভাইরাস সং’ক্রমণ ঠেকাতে অ’নির্দিষ্টকালের জন্য ব’ন্ধ রয়েছে সৌদির সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। সৌদি শিক্ষা মন্ত্রণালয় এরইমধ্যে ডিজিটাল পদ্ধতিতে পাঠদানের প্রক্রিয়া শুরু করতে পরামর্শ দিয়েছে। যাতে করে ঘরে বসে শিক্ষার্থীরা দৈনন্দিন শিক্ষা গ্রহণ করতে পারে।করোনাভাইরাসের ঝুঁ’কি এড়াতে বড় বড় কোম্পানিগুলোও অফিসে না গিয়ে ঘরে বসে ডিজিটাল পদ্ধতিতে অফিসিয়াল

কাজকর্ম পরিচালনা করার চিন্তা করছে। ইতিমধ্যে পরীক্ষামূলক ভাবে কিছু কোম্পানি এই পদ্ধতি শুরু করেছে। উল্লেখ্য ইতিপূর্বে সকল ধরণের সিনেমা হল, প্রদর্শনী ও বিনোদন কেন্দ্র ব’ন্ধ ঘোষণা করা হয়েছে। নিজের ও অন্যের স্বাস্থ্যের প্রতি সচেতন থাকা, যথাসাধ্য জনসমাগম এ’ড়িয়ে চলা, পরিষ্কার পরিচ্ছন্ন থেকে নিজ নিজ সীমানায় অবস্থান করা, করমর্দন ও আ’লিঙ্গন পরিহার করারও পরামর্শ রয়েছে।