ইরাকে জ’ঙ্গি ভেবে গু’লি, বাংলাদেশি নি’হ’ত

ইরাকে জ’ঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সদস্য ভেবে ভুলবশত এক বাংলাদেশিকে হ’ত্যা করেছে দেশটির সেনাবাহিনী। এ ছাড়া আরও ৩ বাংলাদেশিকেও ঘটনাস্থল থেকে আ’টক করা হয়েছে। দেশটির মসুল প্রদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় কুর্দিস শহরে এ ঘটনা ঘটে। কুর্দিস শহরের মাখমুর এলাকার উদ্দেশে যাচ্ছিলেন ওই ৪ বাংলাদেশি। তবে সে এলাকায় ঢোকার আগ মুহূর্তেই ইরাকি সেনাবাহিনীর একটি টহল দল আইএস জঙ্গি ভেবে তাদের লক্ষ্য করে গু’লি ছোড়ে।

বাসনিউজ সূত্রে জানা যায়, মঙ্গলবার রাতে মাখমৌরের উদ্দেশ্যে হাঁটছিলেন বাংলাদেশি শ্রমিকরা। সে সময় আইএস জ’ঙ্গি ভেবে তাদের লক্ষ্য করে গু’লি ছোড়ে ইরাকি সেনাবাহিনীর সদস্যরা। মাখমৌরের মেয়র রিজকার মোহাম্মদ বাংলাদেশি শ্রমিকদের গ্রে’প্তার হওয়ার তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, বাংলাদেশি শ্রমিকদের শহরটির বাইরে হাঁটতে দেখা গেছে। বর্তমানে তাদের ৩ জনকে তদন্তের জন্য আ’টকে রাখা হয়েছে।

করোনাভাইরাসে আরো এক বাংলাদেশির মৃ’ত্যু, আ’তঙ্কে প্রবাসীরা>>> যুক্তরাজ্যে করোনা ভাইরাসে আ’ক্রান্ত হয়ে প্রথমবারের মতো এক বাংলাদেশি মা’রা যাওয়ার ঘটনায় প্রবাসীদের মধ্যে বেড়েছে আত’ঙ্ক। এদিকে করোনা প্র’তিরোধে জরুরি বৈঠকে বিস্তার ঠেকাতে বিভিন্ন ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত হয়।যুক্তরাজ্যে প্রতিদিনই গড়ে পঞ্চাশ জনের মতো আ’ক্রান্ত হচ্ছেন করোনা ভাইরাসে।

বাড়ছে মৃতের সংখ্যাও। ইতোমধ্যে দেশটিতে পঁচিশ হাজারের বেশি মানুষকে পরীক্ষা করা হয়েছে। করোনাভাইরাস কেড়ে নিল বাংলাদেশীর প্রান>>> এদিকে এক বাংলাদেশির মৃ’ত্যু হওয়ায় উদ্বেগ ও ‘আতঙ্ক বেড়েছে প্রবাসীদের মধ্যেও।একজন বৃদ্ধা বলেন, করোনা থেকে বাঁচতে সতর্কতা অবলম্বন করা দরকার।ব্রিটিশ এমপি রুশনারা আলী বলেন, অনেক মানুষের চিন্তা আছে করোনা ভাইরাস নিয়ে।

মেডিকেল আদেশগুলো মেনে চলতে হবে। ব্রিটেন থেকে বাংলাদেশে যেতে ইচ্ছুকদের ভিসা নেয়ার আগে একটি ঘোষণাপত্র দিতে হবে বলে জানান লন্ডনস্থ বাংলাদেশ হাই কমিশন। লন্ডনে বাংলাদেশ হাই কমিশনার সাইদা মুনা তাসনিম বলেন, ওনাদেরকে ঘোষণা দিতে হবে, ৬ সপ্তাহের মধ্যে তাদের জ্বর বা ইনফ্লুয়েঞ্জা হয়েছে কিনা বা হলেও ডাক্তারের কাছ থেকে সার্টিফিকেট এনে দিতে হবে তার করোনা ভাইরাস নেই।এখন পর্যন্ত সারা বিশ্বে লক্ষাধিক মানুষ করোনায় আ’ক্রান্ত হয়েছেন। মা’রা গেছেন ৪ হাজারেরও বেশি মানুষ।