আবারও বেড়েছে স্বর্ণের দাম

আন্তর্জাতিক বাজারে আবারো বেড়েছে স্বর্ণের দাম। এ ধাতুর প্রতি আউন্স বিক্রি হচ্ছে ১ হাজার ৬৭৭ দশমিক পাঁচ শূন্য ডলারে।দিনের ব্যবধানে স্বর্ণের দাম বেড়েছে প্রায় চার ডলার। মাসের ব্যবধানে এর দাম বেড়েছে ১৩ ডলার। আর বছর ব্যবধানে বিক্রি হচ্ছে ৩০ ডলার বেশি দামে।বছরের শুরু থেকেই দাম বাড়ছে এ ধাতুর। গতকাল যু’ক্তরাষ্ট্রের বাজারে স্বর্ণের প্রতি আউন্স বিক্রি হয় ১ হাজার ৭০২ দশমিক পাঁচ ছয় ডলারে।

যা গেলো এক দশকের মধ্যে সর্বোচ্চ দাম। তবে দিন শেষে এ মূল্যবান ধাতুর দাম কমে প্রায় ২৩ ডলার। ‘ক্রিকেটের চেয়ে সন্তানদের মানুষ হিসেবে গড়ে তোলা সবচেয়ে বড় চ্যালেঞ্জ’>>> গেল জিম্বাবুয়ে ওয়ানডে সিরিজের মধ্যে দিয়ে অধিনায়কত্বের ইতি টেনেছেন মাশরাফি বিন মর্তুজা। আর মাশরাফির পর অধিনায়ক হিসেবে ওপেনার তামিম ইকবালকে দায়িত্ব দিয়েছে বিসিবি।

১০ বছরের অধিনায়কত্বের ক্যারিয়ারে ইনজুরি থেকে শুরু করে খারাপ ফর্ম সব কিছুই দেখতে হয়েছে তাঁকে। তবে ম্যাশ মনে করেন ক্রিকেট খেলার চেয়ে তাঁর সন্তানদের বড় করা, মানুষ হিসেবে গড়ে তোলাটাই বেশি চ্যালেঞ্জিং কাজ। মাশরাফি বলেন, ‘প্রতিটা চ্যালেঞ্জই ভিন্ন কিন্তু আমার সন্তানদের মানুষ হিসেবে গড়ে তোলার চেয়ে বড় চ্যালেঞ্জ আর হতে পারে না।’ অন্য সব অধিনায়কদের থেকে নিজেকে আলাদা উল্লেখ করে মাশরাফি বলেন,

‘আমি অন্য অধিনায়কদের মত দুই তিন ওভার পর্যন্ত অপেক্ষা করি না। যদি আমি দেখি যে একটা বোলারের দ্বারা হচ্ছে না, আমি তাঁকে এক ওভার পরই বদলে দেই। এটা পরিকল্পনা মাফিক হয় না, কখনো কখনো এমন পরিবর্তন আনতে হয়।’ অধিনায়কত্ব থেকে বিদায় নেবার আগ পর্যন্ত বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছিলেন ৮৮ ম্যাচে। এর ভেতর জয়ের দেখা পায় ৫০টি ম্যাচে। সবশেষ সফলতম অধিনায়ক হিসেবে অধিনায়কত্বকে বিদায় জানালেন মাশরাফি বিন মর্তুজা।