করোনাভাইরাস থেকে মু’ক্তির জন্য আজ সারাদেশের মসজিদে বিশেষ দোয়া

চীনসহ বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাস ম’হামারী আকার ধারণ করেছে। এ পরিস্থিতিতে ক’রোনাভাইরাস থেকে মু’ক্তির জন্য শুক্রবার মসজিদে মসজিদে বিশেষ দোয়া ও মোনাজাতের আহ্বান জানিয়েছে বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন (ইফা)।ইফার সহকারী পরিচালক (জনসংযোগ) মুহাম্মদ নিজামউদ্দিনের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়। গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে এই প্রা’ণঘাতি ভাইরাস করোনার প্রচ’ণ্ড হানায় বি’পর্যস্ত পুরো বিশ্ব। বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে মৃ’তের সংখ্যা বেড়েই চলছে।

ভাইরাসটির কারণে এখন পর্যন্ত ৩ হাজার ২৮৫ জনের প্রা’ণহানীর খবর পাওয়া গেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন ৯৫ হাজার ৩৮২ জন। এর মধ্যে চীনে মোট মৃ’ত্যুর সংখ্যা তিন হাজার পেরিয়েছে। নতুন করে মৃ’ত্যু হয়েছে ৩১ জনের। এ ছাড়া দেশটিতে আ’ক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮০ হাজার ৪০৯ জনে। এর মধ্যে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৩৯ জন।

বিবিসি বলছে, চীনের চেয়ে এখন চীনের বাইরে এ ভাইরাস ছড়াচ্ছে দ্রুতগতিতে। তবে অধিকাংশ রোগীর ক্ষেত্রে কেবল মৃদু উপসর্গ দেখা যাচ্ছে। এদিকে, করোনাভাইরাস সংক্রমণের উচ্চঝুঁকিতে বাংলাদেশ রয়েছে বলে ঢাকায় নিযুক্ত মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। বুধবার দেয়া যুক্তরাষ্ট্রের বিবৃতিতে বলা হয়, বাংলাদেশসহ ২৫টি দেশ উ’চ্চঝুঁকিতে রয়েছে। একই সঙ্গে এসব দেশের জন্য ৩ কোটি ৭০ লাখ ডলারের জরুরি তহবিলের অঙ্গীকার করা হয়।