স’ন্ধান মি’লেছে খা’লেদের ট’র্চার সে’লের, আছে নি’র্যাতনের চি’হ্ন ।

রাজধানীর ইস্টার্ন কমলাপুর টাওয়ারে যুবলীগ নেতা খালেদের টর্চার সেলে অভিযান চালায় র‍্যাব-৩। আজ বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) রাত ১২ টার পর কমলাপুর রেলস্টেশনের উল্টো দিকে ইস্টার্ন কমলাপুর টাওয়ারে এই অভিযান চালানো হয়।

র‌্যাব সূত্রে জানা গেছে, টর্চার সেলে নির্যাতনের অনেক ধরনের যন্ত্রপাতি রয়েছে। কেউ চাঁদা দিতে অস্বীকৃতি জানালে টর্চার সেলে নিয়ে নির্মম নির্যাতন চালানো হতো। উচ্চ মাত্রায় সুদসহ পাওয়া টাকা আদায় সব ধরনের কাজে ব্যবহার করা হতো এই টর্চার সেল।

র‌্যাব-৩ এর অধিনায়ক লে. কর্নেল শফিউল্লাহ বুলবুল গণমাধ্যমকে বলেন, ‘খালেদের টর্চার সেলে অভিযান চলমান রয়েছে। এখানে যা দেখছি লোম শিউরে ওঠার মতো অবস্থা।’

এর আগে বুধবার (১৮ সেপ্টেম্বর) রাতে গুলশান-২, ৫৯ নম্বর রোডের ৪ নম্বর বাসা থেকে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক এই খালেদ মাহমুদ ভূঁইয়াকে অস্ত্র ও মাদকসহ গ্রেফতার করেছে র‍্যাব। গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক লে. ক. মো. সারওয়ার-বিন-কাশেম।

আরো পড়ুন… বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সাথে রুদ্ধদ্বার বৈঠকে বসেছেন বিএনপির সিনিয়র নেতারা। আজ শুক্রবার (১৩ সেপ্টেম্বর) বিকাল সোয়া ৪টায় গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এ বৈঠক শুরু হয়।

এ বৈঠকে লন্ডন থেকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ভিডিও কনফারেন্সে যুক্ত রয়েছেন। উল্লেখ্য, আগামী ১৪ সেপ্টেম্বর ছাত্রদলের কাউন্সিল অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু গতকাল বৃহস্পতিবার ছাত্রদলের সদ্য বিলুপ্ত কেন্দ্রীয় কমিটির সহ-ধর্মবিষয়ক সম্পাদক আমানউল্লাহ আমানের এক আবেদনের পরিপ্রেক্ষিতে কাউন্সিলের ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করেন আদালত।

বৃহস্পতিবার রাত ৮টার দিকে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আদেশের কপি পৌঁছে দেয়া হয়। এর পরপরই বিষয়টি নিয়ে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে বৈঠকে বসেন কাউন্সিল পরিচালনা কমিটির নেতারা।

এদিন রাতেই নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত জরুরি সংবাদ সম্মেলন ডাকেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। অভিযোগ করে রিজভী বলেন, জাতীয়তাবাদী ছাত্রদলের কাউন্সিলে আদালত যে অস্থায়ী নিষেধাজ্ঞা দিয়েছেন সেটা ‘অযৌক্তিক’।

তিনি আরও বলেন, কোনো বিচার বিশ্লেষণ ও যুক্তিতর্ক ছাড়া ছাত্রদলের কাউন্সিল স্থগিতের আদেশ দেয়া গভীর চক্রান্তমূলক। সরকারের কারসাজিতেই এহেন আদেশ প্রদান করা হয়েছে।

অন্যরা যা পড়ছে… আত্মপ্রকাশের দশ মাসের মধ্যেই দল বিলুপ্ত করে বিএনপির সঙ্গে একীভূত হলো ২০ দলীয় জোটের শরিক পিপলস পার্টি অব বাংলাদেশ। এর আগে দলটির চেয়ারম্যান রিটা রহমানকে রংপুর-৩ আসনের উপনির্বাচনে ধানের শীষের প্রার্থী ঘোষণা করে বিএনপি।এই আসনে একাদশ সংসদ নির্বাচনেও বিএনপির প্রার্থী ছিলেন রিটা রহমান। তিনি বিএনপির প্রতিষ্ঠাতাকালীন সদস্য এবং জিয়াউর রহমান সরকারের সিনিয়র মন্ত্রী মশিয়ুর রহমান যাদু মিয়ার মেয়ে।

রবিবার রিটা রহমান রাজধানীর বাসায় দলের নেতাদের সঙ্গে বৈঠক করেন। সেখানে দল বিলুপ্ত করে বিএনপিতে একীভূত হওয়ার ঘোষণা দেন তিনি। পরে পিপলস পার্টির যুগ্ম সম্পাদক তাজ উদ্দিন স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি গণমাধ্যমকে জানানো হয়।এ ব্যাপারে রিটা রহমান বলেন, ‘আমরা আমাদের দলকে বিলুপ্ত ঘোষণা করে বিএনপির সঙ্গে এক হয়েছি। এ সিদ্ধান্তের প্রস্তাব দিয়ে রেখেছিলাম জানুয়ারি মাসে। এখন তা ঘোষণা করা হলো। আমরা একই ধরনের রাজনীতি করি। ছোট ছোট দল করে লাভ নেই। তার থেকে বড় দলের সঙ্গে থাকলে বড় দল আরও শক্তিশালী হবে।’

গত বছরের ৪ নভেম্বর আত্মপ্রকাশ ঘটে পিপলস পার্টি অব বাংলাদেশের। পরে তারা বিএনপি জোটে যোগ দেয়। এদিকে রংপুর-৩ আসনের উপনির্বাচনে ধানের শীষের প্রার্থী হতে রিটা রহমান ছাড়াও দলীয় মনোনয়নপত্র নিয়েছিলেন সদ্য প্রয়াত মহানগর সভাপতি মোজাফফর হোসেনের স্ত্রী সুফিয়া হোসেন, রংপুর মহানগর সহসভাপতি কাওসার জামান বাবলা, মহানগর সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম মিজু ও জেলা সাধারণ সম্পাদক রইসউদ্দিন। তবে বিএনপির মনোনয়ন বোর্ড দলের মনোনয়নপ্রত্যাশীদের বাদ দিয়ে রিটা রহমানকেই বেছে নিয়েছে। সূত্র : ইত্তেফাক