লেবাননে বাংলাদেশির কাছে জা’ল ডলার বিক্রি, দূতাবাসের সতর্কতা

লেবাননে প্রবাসী বাংলাদেশিদের কাছে জাল ডলার বিক্রির অভিযোগে এক লেবানিজ নাগরিককে গ্রেফতার করেছে বৈরুত পুলিশ। রোববার (১ মার্চ) রাজধানী বৈরুতের আশরাফিয়ের কর্ম জয়তুন এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। লেবানিজ ইন্টারনাল সিকিউরিটি ফোর্সের (এলআইএসএফ) জারি করা বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈরুতের আশরাফিয়ে কর্মজয়তুন এলাকায় প্রবাসী বাংলাদেশিদের কাছে জা;ল ডলার বিক্রির বিষয়ে বৈরুত পুলিশের আসরাফিয়ে থানায় গোপন তথ্য ছিল।

এ তথ্যের ভিত্তিতে তারা সন্দেহভাজন দলটিকে অনুসরণ করে এবং গত ২২ ফেব্রুয়ারি আশরাফিয়ের কর্ম জয়তুন থেকে মূল হোতাকে গ্রেফতার করতে সক্ষম হয়। নাম প্রকাশ না করা এই লেবানিজের কাছ থেকে ৯৫০ জাল ডলার উদ্ধার করা হয়। জিজ্ঞাসাবাদে পুলিশের কাছে অপরাধ স্বীকার করে গ্রেফতার প্রতারক জানান, সিরিয়ার একজন ব্যক্তির কাছ থেকে এসব জাল ডলার সংগ্রহ করে বাংলাদেশিদের কাছে বিক্রি করতেন। প্রতারণার শিকার বাংলাদেশিদের বেশিরভাগই তার পূর্বপরিচিত এবং সে সূত্রেই জাল ডলার বিক্রির সুযোগ নিয়েছিল।

বৈরুত পুলিশ জানায়, আটক প্রতারককে বিচারের জন্য আদালতে সোপার্দ করা হয়েছে এবং তার সহযোগী সিরিয়ান নাগরিককে গ্রেফতারের জন্য অভিযান অব্যাহত আছে। এদিকে বৈরুতে বাংলাদেশ দূতাবাসের চার্জ দ্য এফেয়ার্স আব্দুল্লাহ আল মামুন জানিয়েছেন, লেবাননের বর্তমান পরিস্থিতি এবং ডলার সংকটের কারণে এক শ্রেণির প্রতারক জাল ডলার সাধারণ প্রবাসীদের কাছে বিক্রি করে তাদের প্রতারিত করছে। ব্যাংক কিংবা মানি একচেঞ্জ ছাড়া খোলা বাজার থেকে ডলার ক্রয় না করার জন্য সাধারণ প্রবাসীদের অনুরোধ জানিয়েছেন তিনি।