এইমাত্র পাওয়াঃ সিঙ্গাপুর ও মালয়েশিয়া প্রবাসীদের জন্য দারুন সুখবর, কপাল খোলল তাদের…

সকল প্রবাসীদের বড় ধরনের সুখবর দিলো সি''ঙ্গাপুর ও মালয়েশিয়ার সরকার। কো’বিড-১৯ পরীক্ষা ছাড়াই এবার সি''ঙ্গাপুরিয়া ও মালয়েশিয়ানরা যে দেশে যেতে পারবে! সি''ঙ্গাপুরিয়ানদের কো’ভিড-১৯ পরীক্ষা ছাড়াই মালয়েশিয়ায় প্রবেশের অনুমতি দেওয়া যেতে পারে তবে মালয়েশিয়ার ব্যাপারে একই ব্যবস্থা থাকা উচিত। শুক্রবার ১৯ জুন পুত্রজায়া থেকে বলা হয়েছে, সি''ঙ্গাপুরের স্থানীয় নাগরিকরা কো’ভিড-১৯ স্ক্রিনিং এবং হোম কোয়ারানটাইন ছাড়াই মালয়েশিয়ায় প্রবেশের অনুমতি দেওয়া যেতে পারে৷ তবে মালয়েশিয়ানদের জন্যও একই ব্যবস্থা থাকা উচিত৷

কো’ভিড -১৯ এর পদ'ক্ষেপের বি'ষয়ে সংবাদ সম্মেলনের সময় প্রবীণ মন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকোব বলেছেন যে, মালয়েশিয়ার সরকার সি''ঙ্গাপুর ও ব্রুনাই উভর দেশের নাগরিকদের মালয়েশিয়া প্রবেশের অনুমতি দিবে। তবে মালয়েশিয়ানদের ক্ষেত্রে একই নমনীয়তা প্রসারিত করা উচিত৷ প্রতিরক্ষামন্ত্রী মিঃ ইসমাইল সাবরী বলেছিলেন যে সি''ঙ্গাপুর এবং ব্রুনাই উভয়কেই মালয়েশিয়ার স্বাস্থ্য মন্ত্রনালয় সবুজ অঞ্চল হিসাবে চিহ্নিত করেছে। “আমর'া সি''ঙ্গাপুরে বসবাসকারী সি''ঙ্গাপুরের নাগরিকদের বা ব্রুনাইতে বসবাসকারী ব্রুনাইয়ের নাগরিকদের আমা'দের দেশে আসতে দেওয়ার বি'ষয়ে একমত হয়েছি।

তাই, আমর'া আমা'দের দেশে সি''ঙ্গাপুরের নাগরিক এবং ব্রুনাইয়ের নাগরিকদের জন্য আমা'দের ইমিগ্রে'শন বিভাগের অনুমোদনের প্রয়োজন ছাড়াই বা কো’ভিড -১৯ স্ক্রিনিং টেস্ট বা হোম কোয়ারানটাইন পাস করার জন্য উন্মুক্ত করছি৷ তবে তিনি উল্লেখ করেছিলেন যে, মালয়েশিয়ানরাও এই একই সুযোগের ব্যবস্থা করবে এই শর্তে।

মিঃ ইসমাইল সাবরি বলেছেন, সীমা'ন্ত বি’ধিনি’ষেধকে শিথিল করা উচিত এবং এই উভয় দেশকে অবশ্যই আমা'দের নাগরিকদের কোনও বি’ধিনি’ষেধ ছাড়াই প্রবেশ করতে দেওয়া উচিত, যেমনটি আমর'া অনুমতি দিয়েছি। সি’''ঙ্গাপুরের ক্ষেত্রে তিনি জোর দিয়েছিলেন যে সি'দ্ধান্তটি উভয় পক্ষের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে আলোচনার ফলাফলের উপর নির্ভরশীল।

“সি’''ঙ্গাপুরের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে আমা'দের পররাষ্ট্র মন্ত্রণালয় এ নিয়ে আলোচনা করছে। তারা এখনও আলোচনা করছি, যদি তারা আমা'দের পরামর'্শগু'লোতে সম্মত হয় তবে আমর'া বি’ধিনি’ষেধ শিথিল করতে এবং আমা'দের সীমানা খুলতে সম্মত হব। সুতরাং আমা'দের অ’পেক্ষা করতে হবে৷ – জাগ্রত নিউজ/ওমর' ফারুকী শিপন। সি’''ঙ্গাপুর৷