দিশেহারা ভারত : দেখুন কী চলছে বিশ্বজুড়ে

করো'নায় নাস্তানাবুদ ভারতে একের পর এক হানা দিচ্ছে নতুন সব বিপদ। করো'নার মধ্যেই দ্বিতীয় দফায় ভারতে হানা দিয়েছে প''ঙ্গপাল। তবে প''ঙ্গপাল আর করো'নার চেয়েও দেশটির জন্য এখন বড় হু’মকি হয়ে দাঁড়িয়েছে চীন। শোনা যাচ্ছে, ভারতের লাদাখের কিছু এলাকা দখল করে নিয়েছে চীন। খোদ রাহুল গান্ধীই এই নিয়ে প্রশ্ন তুলেছেন।

নেপালকে নিয়েও মহাঝামেলায় আছে ভারত। নেপালও ভারতের তিন এলাকা নিজেদের বলে দাবি করছে। আর পাকিস্তান তো সবসময়ই ভারতের শ’ত্রু। প্রতিবেশিদের সাথে এই বিরোধ ছাড়াও ভারতে নতুন করে চোখ রাঙাচ্ছে মহা'মা’রীর শ’ঙ্কা। বিশেষজ্ঞরা বলছেন, করো'নার কারণে ভারতে বিভিন্ন রোগের টিকাদান কর্মসূচী বন্ধ আছে।

এজন্য হা'ম, পোলিও, রুবেলার মতো ম’হা'মা’রীগু'লো সেখানে খুব তাড়াতাড়ি ফিরে আসতে পারে। সবকিছু মিলিয়ে এখন দিশেহারা অবস্থা ভারতের। কোনটা রেখে কোনটা সামাল দেবে, তা যেন বুঝেই উঠতে পারছে না দেশটি। এক নজরে দেখে নিন বিশ্বের আরও খবর- নতুন আইন উত্তরপ্রদেশে, গরু জ’বাইয়ে ১০ বছরের কা’রাদ’ণ্ড

ভারতের বিজেপিশাসিত উত্তরপ্রদেশের ক্ষমতাসীন সরকার গরু জ’বাই ঠেকাতে একটি আইনে সংশোধনী এনেছে। নতুন আইনটিতে গরু জ’বাইয়ের শা’স্তি হিসেবে ১০ বছরের কারা'দ’ণ্ডের বিদান রাখা হয়েছে। ম''ঙ্গলবার রাজ্য মন্ত্রিসভায় ‘গো-হ’ত্যা প্রতিরোধ (সংশোধিত) অধ্যাদেশ-২০২০’ নামের আইনটি অনুমোদন করা হয়।

মন্ত্রিসভায় গৃহীত ‘গো-হ’ত্যা প্রতিরোধ (সংশোধিত) অধ্যাদেশ-২০২০’ অনুযায়ী, রাজ্যে কেউ গরু জ’বাই করলে ১০ বছর কারা'দ’ণ্ড এবং ৫ লাখ টাকা পর্যন্ত জরিমানার বিধান রাখা হয়েছে। অন্যদিকে, কেউ যদি গবাদিপশুর অ''ঙ্গহানি করে তার জন্য সাত বছরের কারা'দ’ণ্ড এবং তিন লাখ টাকা পর্যন্ত জরিমানার বিধান রয়েছে। রাজ্যে গরু জ’বাই সম্পূর্ণ বন্ধ করার উদ্দেশ্যে ওই আইন করা হয়েছে।

ভাস্কর্য অ’পসারণ এবং সেনাঘাঁটির নতুন নামকরণে রাজি নন ট্রাম্প : যুক্তরাষ্ট্রের ন্যাশনাল স্ট্যাচুয়ারি হল থেকে ভাস্কর্য অ’পসারণ এবং সেনাঘাঁটির নতুন নামকরণে নারাজ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বর্ণবাদকে উস্কে দেয় এমন ১১ যো'দ্ধার ভাস্কর্য অ’পসারণের দাবি জানিয়ে বুধবার সিনেট প্যানেল বরাবর চিঠি দেন স্পিকার ন্যান্সি পেলোসি। একইস''ঙ্গে ১০ সেনাঘাঁটির নাম পরিবর্তনের আহ্বানও জানানো হয়। এর প্রেক্ষিতে ট্রাম্পের দাবি, এসব ভাস্কর্য এবং ঘাঁটির নামকরণ আমেরিকার স্বর্ণোজ্জ্বল ঐতিহ্যের প্রতীক। অতীত যু’'দ্ধ-বিজয়-স্বাধীনতার ইতিহাসের অংশ।

চীনের স''ঙ্গে স্নায়ুযু’'দ্ধে জড়াবে না ইউরোপীয় ইউনিয়ন : বেইজিংয়ের বিরু'দ্ধে ক’রো'নাভাই’রাস ছড়ানোর অ'ভিযোগ তুললেও চীনের স''ঙ্গে স্নায়ুযু'দ্ধ চায় না ইউরোপীয় ইউয়নিয়ন। জোটটির প্রধান কূটনৈতিক বুধবার এই কথা জানিয়ে বলেছেন, তিনি চীনের পররাষ্ট্রমন্ত্রীকে ইতোমধ্যে এ বি'ষয়ে ইইউ এর পক্ষ থেকে নিশ্চয়তাও প্রদান করেছেন।

ইতালির সব কারা'গারে হবে মসজিদ : ইতালির সংবিধান সব নাগরিকের মতো সব ব'ন্দির জন্য সঠিকভাবে ধ'র্মপালনের অধিকার দিয়েছে। সম্প্রতি ইতালি সরকার ও ইউনিয়ন অব ইসলামিক কমিটিজ অ্যান্ড অরগানাইজেশন ইন ইতালির (ইউসিওআইআই) মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে। যার অধীনে ইমামর'া কারা'গারের মুসলিম ব'ন্দিদের ধ'র্মীয় শিক্ষা-দীক্ষা দেওয়া ও নামাজের ইমামতি করার সুযোগ পাবেন। কারা' প্রশাসনের প্রধান বিচারক বার্নার্ডো পেট্রেলিয়া ও ইউসিওআইআইয়ের সভাপতি ইয়াসিন লাফরাম চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

অনাহারে মর'ল মসজিদের হাজারও ঘুঘু: লকডাউনের কারণে বন্ধ হয়ে যাওয়া আফগানিস্তানের মাজার-ই-শরীফের একটি মসজিদে এক হাজারের বেশি ঘুঘু অনাহারে মা’রা গেছে। ম''ঙ্গলবার ওই মসজিদের তত্ত্বাবধায়কের বরাত দিয়ে ফরাসী বার্তাসংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

উহানে পুনরায় দূতাবাস চালু করতে চায় যুক্তরাষ্ট্র: চীনের হুবেই প্রদেশের উহান শহরে পুনরায় দূতাবাস চালু করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র। এ বি'ষয়ে কংগ্রে'সকে নিজেদের ইচ্ছার কথা জানিয়েছে মা'র্কিন পররাষ্ট্র দফতর। চলতি মাসের শেষের দিকেই দূতাবাস চালুর পরিকল্পনা রয়েছে ওয়াশিংটনের. আজ থেকে তেলের বাড়তি দাম কার্যকর হচ্ছে সৌদিতে: তেল সমৃ''দ্ধ সৌদি আরবের অর্থনীতি করো'নাভাইরাস মহা'মা'রির কারণে তীব্র সংকটে পড়েছে। এর মধ্যে দেশটির রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি আরামকো আজ বুধবার (১১ জুন) থেকে তেলের বাড়তি দাম কার্যকর করেছে।

৩৪ বছর পর সুইডেনের সাবেক প্রধানমন্ত্রী হ’ত্যার রহস্য সমাধানের ঘোষণা: ১৯৮৬ সালে আততায়ীর হাতে খু’ন হয়েছিলেন সুইডেনের তৎকালীন প্রধানমন্ত্রী ওলফ পালমে। এরপর কে'টে গেছে ৩৪ বছর। এতদিন পর্যন্ত তার খু’নীকে শ’নাক্ত করা যায়নি। অবশেষে বুধবার দেশটির এক প্রসিকিউটর জানিয়েছেন, তারা পালমের হ’ত্যাকারীকে চিহ্নিত করতে পেরেছেন। ওই ব্যক্তির নাম স্টিগ ইংস্টর্ম। তিনি ২০ বছর আগে ২০০০ সালে মা’রা গেছেন। জীবদ্দশায় তিনি একটি বীমা প্রতিষ্ঠানের গ্রাফিক ডিজাইনার হিসেবে কাজ করতেন। এর মাধ্যমে কয়েক দশক পর বন্ধ হয়েছে পালমে হ’ত্যা মা'মলা।