মালয়েশিয়া, সৌদি, কুয়েত সহ প্রবাসীদের নিয়ে আজকের শীর্ষ ৫ সংবাদ, বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন…

দেশজুড়ে এবং বিশ্বব্যাপী ঘটে যাওয়া গু'রুত্বপূর্ণ ঘটনা নিয়ে প্রবাসমেইলের নিয়মিত আয়োজনে জানিয়ে দেওয়া হলো আজকের শীর্ষ ৫ সংবাদ।

১। তিন মাস পর মালয়েশিয়া ফিরছে আগের রূপে: চালু হচ্ছে পুরোদমে অর্থনৈতিক কর্মকাণ্ড : বুধবার থেকে মালয়েশিয়ায় প্রায় সবধরনের অর্থনৈতিক কর্মকাণ্ড ফের চালু হচ্ছে। প্রায় তিন মাস আগে আরোপিত করো'নাভাইরাস নিষে'ধাজ্ঞা প্রত্যাহার করে দেশটি মহা'মা'রিতে ক্ষ'তিগ্রস্ত অর্থনীতি পুনরু'দ্ধার করতে চলেছে। এই কারণে আন্তঃরাজ্য ভ্রমণের অনুমতিও দেয়া হবে। খবর রয়টার্সের।

রোববার দেশটির প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন এক টেলিভিশন ভাষণে ঘোষণা করেছেন, করো'নাভাইরাস ‘সাফল্যের স''ঙ্গে’ নিয়ন্ত্রণে রয়েছে এবং মালয়েশিয়া ৩১ আগস্ট পর্যন্ত নতুন পুনরু'দ্ধার পর্ব শুরু করবে।

২। বাংলাদেশ থেকে পালিয়ে ৪ মাস সাগরে ভেসে মালয়েশিয়ায় গ্রে'ফতার ২৬৯ রোহি''ঙ্গা: বাংলাদেশের কক্সবাজারের আশ্রয় শিবির থেকে ৪ মাস পালিয়ে মালয়েশিয়ায় এসে গ্রে'ফতার হলো ২৬৯ জন রোহি''ঙ্গা।রবিবার স্থানীয় সময় ভোর সাড়ে চারটায় মালয়েশিয়ার দ্বীপ রাষ্ট্র লাংকাউই পানতাই তেলুক নিবোং সাগর থেকে তাদের গ্রে''প্তার করা হয়।মালয়েশিয়ার স্থানীয় দৈনিক মেট্রো সংবাদে বলা হয়েছে, বাংলাদেশের কক্সবাজারের আশ্রয় শিবির থেকে দীর্ঘ চার মাস সাগর পথে তারা মালয়েশিয়ায় এসেছে রবিবার ভোর রাতে।

৩। হজ নিয়ে সংশয় বাড়ছে: সৌদিতে করো'না শনাক্ত ১ লাখ ছাড়ালো: সৌদি আরবে গত কয়েকদিনে দ্রুতগতিতে বাড়ছে করো'না সংক্রমণ। সর্বশেষ খবর অনুসারে, এরই মাঝে দেশটিতে করো'না শনাক্ত ১ লাখ ছাড়িয়ে গেছে।করো'নার সাম্প্রতিক এই প্রকো'প বৃ'দ্ধির ফলে এ বছরের আসন্ন হজ অনুষ্ঠিত হবে কিনা তা নিয়ে আরও বেশি করে সংশয় দেখা দিয়েছে।

৪। কুয়েতে আবাসন ব্যবসায় ধ্বস: কোম্পানির কাজ বন্ধে বেকার প্রবাসীরা কুয়েতে চাকরিচ্যূতি আর বেতন হ্রাসের ঘটনায় প্রভাব পড়েছে দেশটির আবাসন ব্যবসায়ে।বহুল বিনিয়োগ হওয়া আবাসিক স্থাপনাগু'লোতে দাম ২০% থেকে ৩৫% পর্যন্ত কমে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।বিপুল সংখ্যক প্রবাসীর দেশত্যাগের কারণে কোনো কোনো এলাকায় বাসিন্দা কমে গেছে ৫০ শতাংশ পর্যন্ত।

৫। আগের রূপে ফিরছে কাতার: মসজিদ-দোকান খুলছে কাতারে।। লকডাউন শিথিল হচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ কাতারে। আগামী ১৫ জুন থেকে দেশটিতে চারধাপে লকডাউন শিথিল করা হবে।কাতার সরকারের মুখপাত্র লোলওয়া রাশেদ আল খাতের সোমবার এক বিবৃতিতে বলেছেন, আগামী ১৫ জুন থেকে দেশটিতে কিছু মসজিদ এবং কিছু শপিমলের দোকান-পাট খুলে দেওয়া হবে।