সর্বশেষ আপডেট
হাসপাতালে ভুল চিকিৎসায় প্রবাসীর মৃত্যু, ১৫ লক্ষ টাকায় সমঝোতা । আরব আমিরাতের অবৈধ প্রবাসীদের জন্য সুখবর, শীগ্রই পাচ্ছেন নতুন ভিসা । বিয়ে করছেন নায়িকা বুবলি । মালয়েশিয়া ছাড়লো ৩৯ হাজার বাংলাদেশী, ডেড লাইন ৩১ ডিসেম্বর । বিপাকে পড়বেন কয়েক কোটি মুসলমান, ভারতীয় মুসলিমদের পাশে থাকার আহবান । বাসর ঘরে স্বামীকে বসিয়ে রেখে প্রবাসীর ছেলের সাথে বউ উধাও । যে কারণে স্বামীর পুরুষা’ঙ্গ ব্লে’ড দিয়ে কে’টে নিলো স্ত্রী । আজ ১৫/১২/২০১৯ তারিখ, দিনের শুরুতেই দেখে নিন আজকের টাকার রেট কত । এবার চাঁদপুরে মিজানুর রহমান আজহারীর মাহফিল বন্ধ ঘোষণা (ভিডিও) গঙ্গা ঘাটে আচমকা পড়ে গেলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । (ভিডিও)
যে ৬ কারণে ছেলেদের স্পার্ম ক্ষ’তিগ্র’স্থ হয়, জানালেন ডাঃ ফয়েজা ।

যে ৬ কারণে ছেলেদের স্পার্ম ক্ষ’তিগ্র’স্থ হয়, জানালেন ডাঃ ফয়েজা ।

একটা ছেলে দেখতে সুদ’র্শন হতে পারে। যৌ’নক্ষ’মতার দিক থেকে সে একটিভও হতে পারে। তার মানে এই নয় যে, সে বাবা হতে স’ক্ষম। সে বাবা হতে স’ক্ষম হবে কি, হবে না তা নির্ভর করবে তার সিমেনে স্পা’র্মের কোয়ালিটি ও পরিমাণের উপর। অসত’র্ক’তার কারণে অনেকের স্পা’র্মের কোয়ালিটি নষ্ট হয়ে যায়। এজন্য স’চেতনতার বিকল্প নেই। চিকিৎসা বিজ্ঞান বলছে, বেশ কয়েকটি কারণে ছেলেদের স্পা’র্ম ক্ষ’তিগ্র’স্থ হতে পারে। নিচে গু’রুত্বপূ’র্ণ ছয়টি কারণ উল্লেখ করা হলো-

* সিমেনে স্পা’র্মের কোয়ালিটি ও পরিমাণের বিষয়টি কখনো কখনো জেনেটিকভাবে নি’র্ভর করে। আসলে সব রো’গেরই কিছু জেনেটিক ব্যাপার থাকে। কারো পূ’র্বপু’রুষ যদি সন্তান জ’ন্মদানে অ’ক্ষম থেকে থাকে কিংবা দেরীতে স’ন্তান হয়ে থাকে তবে তাঁর মধ্যেও সেই প্র’ভাব পড়তে পারে। * কোনো পুরুষ যদি ধূ’মপায়ী হয়, কিংবা নিয়মিত ম’দ-মা’দক সেবন করে থাকে এটি তার সিমেনে প্র’ভাব ফেলবে। এতে করে স্পা’র্মের কোয়ালিটি কমে যাবে।

* সে ( ছেলে) যদি কোনো গরম আবহাওয়াযু’ক্ত পরিবেশে কাজ করে, বা গরম আবহাওয়ায় বেশি সময় দেয় তাহলেও তার স্পা’র্ম ক্ষ’তিগ্র’স্থ হবে। * অনেকে রোজ গরম পানিতে গোসল করে। এ কারণেও অনেক সময় স্পা’র্ম কমে যায়। * কেউ কেউ খুব টাইট অ’ন্তর্বাস পড়ে। এটিও স্পা’র্মের কোয়ালিটি ন’ষ্ট করার জন্য য’থে’ষ্ট। * এছাড়া ছেলেদের ডায়াবেটিস থাকলে,

মানসিক চাপ থাকলে, সে যদি কোনো মেডিসিন ব্যবহার করে, যে মেডিসিনের সাইড অ্যাফেক্ট হিসেবে স্পা’র্মের কোয়ালিটি ন’ষ্ট হয় তাহলে ছেলেদের স্পা’র্ম ক্ষ’তিগ্র’স্থ হয়। লেখক: ডা. কাজী ফয়েজা আক্তার, এমবিবিএস, এফসিপিএস, এমসিপিএস। কনসালটেন্ট, ইমপালস হাসপাতাল। ও সহকারী অধ্যাপক, গাইনি, প্রসূতি রো’গ বি’শেষজ্ঞ ও সা’র্জন।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme