সর্বশেষ আপডেট
এএসপি পরিচয়ে প্রেম, ছাত্রীকে হোটেলে নিয়ে ধ’র্ষণ ‘অন্তঃসত্ত্বা’ বুবলীকে কত ডলার দিয়ে দূরে পাঠালেন শাকিব? ফাঁস হলো গোপন তথ্য… ‘গর্ভবতী’ বুবলীকে যেখানে পাঠিয়েছেন শাকিব! অবশেষে যা জানালো নায়িকার পরিবার কমে যাবে সিজার অপারেশন, শিক্ষার্থীর আলোড়ন তোলা আবিষ্কার যশোরে শিক্ষার্থীসহ পিকনিকের বাস সড়ক দূ’র্ঘট’নায় দুবাইয়ের ফ্রি ভিসা ও দুই রাত ফ্রি হোটেল! এই সুযোগ আপনিও পেতে পারেন আগুনে দোকানের সব পুড়ে গেলেও অ’ক্ষত রয়েছে পবিত্র কুরআন আজ নিজ জন্মভূমি বাংলাদেশে আসছেন লন্ডনের মেয়র দেশকে এগিয়ে নিতে কী কষ্ট স্বীকার করতে হয়েছে তা আমি জানি: প্রধানমন্ত্রী বিদেশে নিয়ে দেহ ব্যবসা, দুবাই থেকে ফিরতে চায় নি’র্যা’তিতা মিম
পিরিয়ডের সময় যে ৫ কাজ ভুলেও করবেন না ।

পিরিয়ডের সময় যে ৫ কাজ ভুলেও করবেন না ।

নিয়মিত ঋতুচক্র প্রতি মাসে দুই থেকে সাত দিন স্থায়ী থাকে। বেশিরভাগ নারী প্রতি মাসের ২৮ তারিখের সাত দিন আগে অথবা সাত দিন পরে ঋতুস্রাবের মুখোমুখি হয় নারীরা। পিরিয়ড কী প্রতি চন্দ্র মাস পর পর হরমোনের প্রভাবে পরিণত মেয়েদের জরায়ু চক্রাকারে যে পরিবর্তনের মধ্যে দিয়ে যায় এবং রক্ত ও জরায়ু নিঃসৃত অংশ যোনিপথে বের হয়ে আসে তাকেই ঋতুচক্র বলে। মাসিক চলাকালীন পেটব্যথা, পিঠব্যথা ও বমি বমি ভাব হয়ে থাকে।

পিরিয়ডের সময় সুস্থ থাকতে ৫ কাজ ভুলেও করবেন না। আসুন জেনে নেই এই চারটি কাজ সম্পর্কে- ১. পিরিয়ডের সময় ব্যথা বা ক্র্যাম্প নিরাময়ের জন্য নারীরা অনেকক্ষেত্রেই ব্যথানাশক ওষুধ খেয়ে থাকেন।এই ভুল কখনোই করবেন না। পেন রিলিফের এই ওষুধ বা

ইঞ্জেকশনে যে স্টেরয়েড থাকে, তা শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। প্রতিনিয়ত এ ধরনের ওষুধ খেলে তার মারাত্মক প্রভাব পড়তে পারে কিডনি ও লিভারের উপরও। পিরিয়ডের ব্যথা এমনিতে ভালো হয়। ২. অনেকেই কাজের চাপে বা অবহেলায় দীর্ঘক্ষণ একই স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করে থাকেন। দীর্ঘক্ষণ একটি প্যাড ব্যবহার করলে ব্যাকটেরিয়া জমা যায়। এটা অস্বাস্থ্যকর।

৩. পিরিয়ড শুরু হলে প্রতিদিনের শরীরচর্চা বন্ধ করে দিতে হবে। এতে শরীরে সমস্যা হতে পারে। ৪. পিরিয়ড চা বা কফি না খাওয়া ভালো। কারণ ক্যাফেন শরীরকে ডিহাইড্রেট করে। তাই শরীরের ক্ষতি করে দিতে পারে ও বাড়িয়ে দিতে পারে মাথাব্যাথা। এছাড়া টেনশন, নিদ্রাহীনতা, উদ্বেগের মতো সমস্যাগুলি কম হবে। ৫. পিরিয়ডের সময় যো নিতে ব্যাকটেরিয়া সংক্রমণের ঝুঁকি অনেক বেশি। তাই সঙ্গমে লিপ্ত হলে পর্যাপ্ত সুরক্ষার দিকটা মনে না থাকলে হতে পারে মারাত্মক ক্ষতি।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme