বিয়ের আগে মেয়েদের স্তন ঝুলে যাওয়ার কারণ ও প্রতিকার ।

বিয়ের আগে মেয়েদের স্তন ঝুলে যাওয়ার কারণ ও প্রতিকার ।

বিয়ের আ’গেই স্ত’ন ঝুলে গি’য়েছে, ঠিক ক’রার উ’পায় কী? আমার এখনো বিয়ে হয় নি। কিন্তু আ’মার স্ত’ন ঝু’লে যাচ্ছে। কোনো ওষুধ প্র’য়োগ ছা’ড়াই আমি আ’মার স্ত’ন ঠিক করতে চাই। অ’নুগ্রহ করে কোনো উপায় বলুন যাতে আমার স্ত’ন আবার ঠিক হয়ে যাবে।

পরামর্শঃ স্ত’ন ঝু’লে যাওয়া নানা কা’রনে হতে পারে, যেমন – অ’তিরি’ক্ত ওজন, বয়স এবং স’ন্তান গ’র্ভধারন। বুকের অ’স্থিস’ন্ধির প্রসারন এবং চামড়া স্থি’তিস্থা’পকতা হা’রানোর ফলে স্ত’ন ঢিলে/শিথিল হয়ে যায়। ঠিক মত ফিট্ হওয়া ব্রা/ব’ক্ষবন্ধ’নী, নি’য়মিত ব্য’য়াম করা এবং ধু’মপান থেকে বি’রত থা’কার মা’ধ্যমে স্ত’নের শিথিল হওয়া থেকে অ’নেকাং’শে র’ক্ষা পাওয়া যায়।

ধাপ ০১ঃ এমন ব্রা পরুন যা আপনার স্ত’নকে স’ম্পুর্ন সাপোর্ট দেয় (সঠিক ব্রা চি’হ্নিত ক’রার উ’পায় আগে আলোচনা করা হয়েছে)। লক্ষ্য রাখতে হবে আপনার ব্রা অবশ্যই আপনার সাথে সাবলীল ভাবে চলতে পারে – অর্থাত্‍ চলার সময় আপনার ব্রা লেইস যেন কাঁ’ধ থেকে খ’সে না পড়ে অথবা ব’ন্ধনি অ’তিরি’ক্ত টা’ইট কিংবা অ’তিরি’ক্ত লু’জ না হয়। যখন ব্রা সাইজ নেবার জন্য মা’পতে যাবেন – অবশ্যই খেয়াল রাখবেন আপনার পুরাতন ব্রা পরনে থাকতে হবে এবং সে অ’বস্থায় স্ত’নের ঠিক নিচে মা’প নি’চ্ছেন।

ধাপ ০২ঃ ব্রেষ্ট লিপ্ট সা’র্জারী ত’থা স্ত’ন উ’ন্নতক’রন অ’স্ত্রোপ্র’চারের মা’ধমে ঝু’লে যাওয়া স্ত’নকে উ’ন্নত করা যায়। ব্রে’ষ্ট লিপ্ট সা’র্জারীর জন্য লোকাল এনেস্থে’সিয়া করে অ’স্ত্রপ্র’চার করা হয়ে থাকে সাধারনত। এ প’দ্ধতিতে অ’তিরি’ক্ত ত্ব’ক ফেলে দেয়া হয় এবং অনেকের ক্ষেত্রে নি’ফল/স্ত’ন বোঁ’টা এবং areola এর স্থা’ন পরিবর্তন করা হয়। আপনি যদি সন্তানকে স্ত’নদা’ন করছেন অথবা গ’র্ভধা’রন করেছেন, সেই অ’বস্থায় অ’স্ত্রপ্র’চার করা উচিত্‍ হবেনা।

ধাপ ০৩ঃ নিয়মিত সঠিক ব্য’য়াম করলে আপনার পিকটোরিয়াল পেশী সুগঠিত থাকবে, যা আপনার স্ত’ন সুঢৌল থাকার ঐ’চ্ছ্যিক স’মর্থন জো’গাবে। ফলমুল এবং তাজা স’ব্জির স’মন্বয়ে স্বা’স্থ্য স’ম্মত খাবার, কম চ’র্বিযু’ক্ত খাবার এবং আঁ’ইশ যু’ক্ত খাবার আপনার স্বাস্থ্য ঠিক রাখবে যা স্ত’নের সুন্দর গঠনে ভুমিকা রাখবে। প’ক্ষান্ত’রে শ’রীরের ওজন বৃ’দ্ধিতে চা’মড়ার স্থি’তিস্থা’পকতা(টান টান ভাব) কমে যায় – যা স্ত’নের ঢিলে ভাব প্রকট করে।

ধাপ ০৪ঃ আপনি যদি ধু’মপা’য়ী (প্র’ত্যক্ষ/প’রোক্ষ) হন তাহলে তা আজই ব’র্জন করুন। কারন তা’মাকের নি’কোটিন সরাসরি বা’র্ধক্য’কে প্র’ভাবি’ত করে এবং চামড়ার স্থি’তিস্থা’পক’তা ন’ষ্ট করে যা শ’রীরের অন্য অং’শে’র মত স্ত’নের চা’মড়াকেও ঢি’লে করে দেয় – ফলশ্রু’তি, স্ত’নের ঝু’লে পড়া!

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme