সর্বশেষ আপডেট
প্রেমিককে পেতে কনকনে শীতে ভারত থেকে বাংলাদেশে আসলো ১৪ বছরের কিশোরী । আমাদের নিয়ে আযহারী হুজুর ছাড়া আর কেউ এমন কথা বলেনিঃ হিজড়া প্রধান । প্রভাকে বিয়ে করলেন ইন্তেখাব দিনার । বিয়েতে সৌদি নারীদের পছন্দের শী’র্ষে বাংলাদেশি পুরু’ষরা । আজ ১৯/০১/২০২০ তারিখ, দিনের শুরুতেই দেখে নিন আজকের টাকার রেট কত । দেহ ব্যবসা করতে করতে যেভাবে আন্ডারওয়ার্ল্ড ডন হলেন আলিয়া । শারীরিক সম্পর্কে মোটা পুরুষেরা বেশি সক্রিয়, বলছে গবেষণা । ওয়াজে তারেক মনোয়ারের বক্তব্য নিয়ে ফেসবুকে তুমুল আলোচনা । পরকীয়া প্রেমিকের সঙ্গে হোটেলে গিয়ে যেভাবে খু’ন করা হল গৃহবধূকে । ফেব্রুয়ারির ১ তারিখে হচ্ছেনা এসএসসি পরীক্ষা ।
আসুন জেনে নেই কোন ব্লাড গ্রুপে কোন রোগের ঝুঁকি সবথেকে বেশ ।

আসুন জেনে নেই কোন ব্লাড গ্রুপে কোন রোগের ঝুঁকি সবথেকে বেশ ।

শরীরের ব্লাডগ্রুপ নেগেটিভ না পজিটিভ সেটা নিয়ে মানুষ খুব একটা ভাবত না। তবে বিয়ের ক্ষেত্রে র’ক্তের গ্রুপ ম্যাচিং এখন অনেক গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। কারণ সঠিক ম্যাচিংয়ের ওপরই নির্ভর করে রয়েছেপরবর্তী প্রজন্মের সুস্থতা।

তবে কারোর যদি ব্লাড গ্রুপ ‘ও’ নেগেটিভ হয় তাহলে বড় অ’সুখ আপনার শরীরে থাবা বসাতেই পারে। তাই এই গ্রুপের মানুষকে একটু সাবধানতা অবলম্বন করে চলতে হবে। কিন্তু শুধু ‘ও’ গ্রুপের বললে ভুল হবে।

বাকি ব্লাড গ্রুপ অর্থাৎ এ’, ‘বি’, ‘ও’ এবং ‘এবি’ গ্রুপের ওপরও নানা রোগের ধরণ ও প্রবণতা নির্ভর করে থাকে। আসুন জেনে নেওয়া যাক কোন গ্রুপের র’ক্তবহনকারীকে কোন কোন রোগ থেকে অ’তিরিক্ত সাবধানতা অবলম্বন করতে হবে….

১. হৃদরোগ-যাদের র’ক্তের গ্রুপ এবি বা বি তাদের হার্টের রোগ বা হৃদরোগ হওয়ার ঝুঁ’কি থাকে প্রবল। আর যাদের ও গ্রুপের র’ক্ত তাদের এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক কম থাকে।

২. আলসার-যাদের র’ক্তের গ্রুপ ও তাদের অন্য আর যে কারুর চেয়ে আলসারে আক্রান্ত হওয়ার ঝুঁ’কি অনেক বেশি থাকে। দেখা গিয়েছে, ও গ্রুপের র’ক্তধারীদের পাকস্থলীর আলসার হওয়ার ঝুঁ’কি বেশি থাকে।

৩. র’ক্ত জমাট বাধা-এ, ও, বি গ্রুপের র’ক্তের অধিকারীদের ৩০% ঝুঁ’কি থাকে এই সমস্যা হওয়ার। আর যাদের র’ক্তের গ্রুপ ও তাদের র’ক্ত জমাট বাধার ঝুঁ’কি কম থাকে। আর এবি গ্রুপের র’ক্ত আছে যাদের তাদের র’ক্ত জমাট বাধার ঝুঁ’কি ২০%। এ থেকে অনেকসময় স্ট্রোক এবং হার্ট অ্যাটাক হতে পারে।

৪. গ্যাস্ট্রিক ক্যান্সার-ও গ্রুপের র’ক্তধারী লোকদের গ্যাস্ট্রিক ক্যান্সার হওয়ার ঝুঁ’কি কম। কিন্তু অন্যান্য র’ক্তের গ্রুপধারীদের এবং বিশেষ করে এ গ্রুপের র’ক্তধারীদের গ্যাস্ট্রিক ক্যান্সার ঝুঁ’কি অনেক বেশি।

৫. অগ্ন্যাশয়ের ক্যান্সার-ও গ্রুপের র’ক্ত যাদের আছে তাদের অগ্ন্যাশয়ের ক্যান্সার হওয়ার ঝুঁ’কি কম। কিন্তু এ ব্লাড গ্রুপের র’ক্তধারীদের অগ্ন্যাশয়ের ক্যান্সার হওয়ার ঝুঁ’কি ৩২% আর এবি গ্রুপের র’ক্তধারীদের এই ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রায় ৫১%।

৬. স্মৃ’তির দুর্বলতা-সমীক্ষায় দেখা গিয়েছে যে, এবি গ্রুপের র’ক্তধারীদের শেষ বয়সে গিয়ে স্মৃ’তির দুর্বলতা দেখা দিতে পারে। এবি গ্রুপের র’ক্তের জমাট বাধা এবং র’ক্তের প্রোটিনজনিত কিছু সমস্যার কারণে স্মৃ’তির এই সমস্যা হয় বলে জানা গেছে। তবে এর কোনও ব্যাখ্যা এখনও অবধি জানা যায়নি।

৭. মানসিক চাপ-এ গ্রুপের র’ক্তধারীরা মানসিক চাপ সহ’জে মোকাবিলা করতে পারেন না। কেননা এ গ্রুপের র’ক্তধারীদের দেহে কর্টিসোল হরমোনের নিঃসরণ হয় বেশি। আর ও গ্রুপের র’ক্তধারীদের দেহে কর্টিসোল নিঃসরণ কম হয়। কিন্তু মানসিক চাপের সময় তাদের দেহে অ’তিরিক্ত অ্যাড্রেনালিন নিঃসরণ ঘটতে থাকে।

যে কারণে তারা তাদের সিস্টেমে থাকা কোনো কর্টিসোল পরিষ্কার করতে পারেন না। ফলে তারাও মাননিসক চাপ মোকাবিলা করতে পারে না সহ’জে। এজন্য এই ধরনের মানসিক অবসাদের রোগীদেরকে নিবিড় পর্যবেক্ষণে রেখে মনোচিকিৎসা দিতে হয়।

৮. বি গ্রুপের র’ক্তধারীদের দেহ অসংখ্য ব্যাকটেরিয়ায় পূর্ণ আপনার র’ক্তের গ্রুপ যদি হয় বি তাহলে আপনি ভাগ্যবান। কারণ আপনার দেহ অসংখ্য ব্যাকটেরিয়ায় পরিপূর্ণ। তবে ভয়ের কিছু নেই। এগুলো সব উপকারী ব্যাকটেরিয়া। এগুলো হ’জম প্রক্রিয়াকে শক্তিশালী রাখতে এবং বিপজ্জনক ব্যাকটেরিয়াদের দূরে রাখতে সহায়ক ভুমিকা পালন করে।

বি গ্রুপের র’ক্তধারীদের দেহে ও বা এ গ্রুপের র’ক্তধারীদের চেয়ে ৫০ হাজার গুন বেশি ভালো ব্যাকটেরিয়া থাকে। তার মানে বি গ্রুপের র’ক্তধারীদের হ’জমশক্তি বেশি হয় এবং রোগ প্রতিরোধ ক্ষমতাও বেশি শক্তিশালী থাকে।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme