সর্বশেষ আপডেট
১৬ ঘণ্টার ব্যবধানে মুন্সীগঞ্জে জ্বরে চাচী-ভাতিজার মৃত্যু, পরিবারের শঙ্কা ‘করোনাভাইরাস’ লম্বা ছেলে না পাওয়ায় বিয়ে হচ্ছে না মৌসুমীর যারা দেশে ফিরতে চান তাদের ফিরিয়ে আনার নির্দেশ প্রধানমন্ত্রীর লবণ পানিতে সারবে করোনা ভাইরাস, ভাইরাল চিকিৎসা পদ্ধতি এবার মুসলমানদের পবিত্র ভূমি সৌদি ভ্রমণের অনুমোদন পেলো ইসরাইলি ইহুদিরা ই’হুদিদের সামনে বসেই কুরআন তেলাওয়াত করছে এক সাহসী নারী তো’র আল্লাহ কি এখন তোকে বাঁ’চাতে আসবে? : ভারতীয় পু’লিশ যে কারণে ইউক্রেনের স্থানে মানচিত্রে বাংলাদেশকে দেখালেন মার্কিন সাংবাদিক! ইংলিশ প্রিমিয়ার লিগে ফুটবল ক্লাব কিনছেন সৌদি যুবরাজ! চীনে আ’টকেপড়া বাংলাদেশিদের ফেরাতে আলোচনা শুরু
ভুলেও যেভাবে সহবাস করবেন না ।

ভুলেও যেভাবে সহবাস করবেন না ।

বলা বাহুল্য যে আল্লাহরই ইচ্ছানুযায়ী মানব বংশ বিস্তার ও তার জন্য দাম্পত্য ও পারিবারিক জীবন যাপনের উদ্দেশ্যে স্বামীকে-স্ত্রীকে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়ে একটি শান্ত, নিরালা ও সুশৃঙখল পরিবেশের সৃষ্টি করতে হয় এবং এজন্য স্বামী-স্ত্রী দুজনকেই যথাযথভাবে আপনাপন কর্তব্যসমূহ সাধন করতে হয়। সহবাসের স্বাভাবিক পন্থা হলো এই যে, স্বামী উপরে থাকবে আর স্ত্রী নিচে থাকবে। প্রত্যেক প্রাণীর ক্ষেত্রেও এই স্বাভাবিক পন্থা পরিলক্ষতি হয়।

সর্বপরি এ দিকেই অত্যন্ত সুক্ষভাবে ইঙ্গিত করা হয়েছে আল কুরআনেও। আর স্বামী যখন স্ত্রীর উপরে থাকবে তখন স্বামীর শরীর দ্বারা স্ত্রীর শরীর ঢাকা পড়বে। এতে স্ত্রীরও কষ্ট সহ্য করতে হয়না এবং গর্ভধারণের জন্যেও তা উপকারী ও সহায়ক। কাজেই স্বামী স্ত্রী সহবাস করার সময় কিছু নিয়ম কানুন মেনে চলতে হয়। তাহলে জেনে নেই বিশেষ কিছু নিয়মগুলি- ১. সহবাসের প্রথমে দোয়া পড়বেন (স্ত্রী সহবাসের দোয়া)। তারপর স্ত্রীকে আলিঙ্গন করবেন। তখন বিসমিল্লাহ বলে শুরু করবেন।

২. সহবাস করার সময় নিজের স্ত্রীর রূপ দর্শন শরীর স্পর্শন ও সহবাসের সুফলের প্রতি মনো নিবেশ করা ছাড়া অন্য কোনো সুন্দরি স্ত্রী লোকের বা অন্য সুন্দরী বালিকার রুপের কল্পনা করবে না। তার সাথে মিলন সুখের চিন্তা করবেন না। স্ত্রীরও তাই করা উচিৎ। ৩. স্ত্রী যদি ইচ্ছা হয় তখন তাকে ভালোবাসা দিবে এবং আদর সোহাগ দিবে। চুম্বন দিবে। তখন উভয়ের মনের পূর্ণ আশা হবে সহবাস। ৪. রাত্রি দ্বি-প্রহরের আগে সহবাস করবে না। ৫. ফলবান গাছের নিচে স্ত্রী সহবাস করবে না।

৬. রবিবারে সহবাস করবেন না। ৭. চন্দ্র মাসের প্রথম এবং পনের তারিখ রাতে স্ত্রী সহবাস করবেন না। ৮. স্ত্রীর হায়েজ-নেফাসের সময় বা উভয়ের অসুখের সময় সহবাস করবেন না। ৯. বুধবারের রাত্রে স্ত্রীর সহবাস করবেন না। ১০. জোহরের নামাজের পরে স্ত্রী সহবাস করবেন না। ভরা পেটে স্ত্রী সহবাস করবেন না। ১১. উল্টাভাবে স্ত্রী সহবাস করবেন না। স্বপ্নদোষের পর গোসল না করে স্ত্রী সহবাস করবেন না। ১২. পূর্ব-পশ্চিমদিকে শুয়ে স্ত্রী সহবাস করবেন না।

১৩. বিদেশ যাওয়ার আগের রাতে স্ত্রী সহবাস করবেন না। ১৪. স্ত্রীর জরায়ু দিকে চেয়ে সহবাস করবেন না। ইহাতে চোখের জ্যোতি নষ্ট হয়ে যায়। ১৫. সহবাসের সময় স্ত্রীর সহিত বেশি কথা বলবেন না এবং নাপাক শরীরে স্ত্রী সহবাস কবেন না। উলঙ্গ হয়ে কাপড় ছাড়া অবস্থায় স্ত্রী সহবাস করবেন না। বৃটিশদের যৌ’নতা বিষয়ক সা’ম্প্রতিক এক জ’রিপে উঠে এসেছে যে, ত’রুণদের প্রধান আফসোসের বিষয় য’থায’থ বয়সের অনেক আগেই প্রথম যৌ’নমিলন স’ম্পন্ন করা।

জ’রিপে অংশ নেওয়া কিশোর ও ত’রুণদের এক তৃতীয়াংশের বেশি না’রী এবং এক চতুর্থাংশের বেশি পুরুষ মনে করেন যে তারা প্রথম যখন যৌ’ন স’ঙ্গ’ম করেন সেটি ‘সঠিক সময়’ ছিল না। আ’ইন অনুযায়ী, যুক্তরাজ্যে যৌ’নমি’লনের স’ম্মতি প্রদানের জন্য কোনো ব্যক্তিকে অন্তত ১৬ বছর ব’য়সী হতে হয়। যুক্তরাজ্যের মানুষের যৌ’ন আচরণ এবং জীবনধারা নিয়ে সা’ম্প্রতিক এক জ’রিপের ফলাফল প’র্যালোচনা করে ধারণা করা হচ্ছে যে ঐ ব’য়সে অনেকেই যৌ’নমি’লনের জন্য প্রস্তুত থাকে না।

‘ন্যাটস্যাল সার্ভে’ নামে পরিচিত এই জ’রিপটি প্রতি দশকেই পরিচালনা করা হয়ে থাকে। লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিকাল মেডিসিনের গ’বেষকরা ২০১০ থেকে ২০১২ সালের ম’ধ্যে জ’রিপে অংশ নেওয়া ৩ হাজার ত’রুণ-ত’রুণীর দেয়া ত’থ্য ব্য’বহার করেছেন এই জ’রিপে। জ’রিপের ফলাফলঃ অংশগ্র’হণকা’রীদের দেওয়া উত্তর থেকে জা’না যায়, প্রায় ৪০% না’রী এবং ২৬% পুরুষ মনে করেন যে তাদের প্রথম যৌ’নমি’লন ‘সঠিক সময়ে হয় নি’।

এদের অধিকাংশই মনে করেন যে, কৌমার্য বা কু’মা’রী’ত্ব প’রিত্যা’গ করার আগে তাদের আরো অপেক্ষা করা উচিত ছিল। তবে স্বল্পসংখ্যক উত্তরদাতা প্রথম যৌ’ন স’ঙ্গ’ম আরো আগে সংঘটনের প’ক্ষ নেন। অধিকাংশই ১৮ বছর ব’য়স হওয়ার আগেই প্রথমবার যৌ’নমি’লনের স্বাদ নিয়েছেন – যাদের প্রায় অর্ধেক নিজেদের ষোড়শ বর্ষের শেষদিকে যৌ’ন স’ঙ্গ’ম করেছেন। এক তৃতীয়াংশের প্রথমবার ছিল তাদের বয়স ১৬ বছর হওয়ার আগেই।

ইচ্ছা ও প্র’স্তু’তিঃ জ’রিপে যৌ’নমি’লনের প্র’স্তু’তি’র বিষয়টিরও ধারণা পাওয়ার চে’ষ্টা করা হয়েছে। অর্থাৎ একজন ব্য’ক্তি সজ্ঞানে এবং স্বে’চ্ছায় প্রথমবার যৌ’ন স’ঙ্গ’ম করার যৌ’ক্তি’ক সি’দ্ধা’ন্তে স’ম্ম’ত হতে স’ক্ষ’ম কিনা – তা যাচাই করার চে’ষ্টা করা হয়েছে। উ’দাহরণস্ব’রুপ, স’ম্ম’তি দেয়ার সময় কোনো ধরণের মা’দকের প্র’ভাবে না থাকা বা স’ঙ্গী, বন্ধুবান্ধবদের চাপে পড়ে স’ম্মতি না দেয়ার মতো বিষয়ের দিকে নজর দেয়া হয়েছে।

জ’রিপে অংশ নেয়া না’রীদের প্রায় অ’র্ধেক এবং পুরুষদের প্রায় ৪০% এই ক্ষেত্রে অ’কার্যকর হয়। না’রীদের প্রতি পাঁচজনে একজন এবং পুরুষদের পুরুষদের প্রতি ১০ জনে ৪ জনই মনে করেন প্রথম মি’লনের সময় তাদের স’ঙ্গী সমান আ’গ্র’হী ছিল না। অর্থাৎ তারা মনে করেন তাদের স’ঙ্গীরা অনেকটা চাপে পড়েই প্রথম মিলনে স’ম্মতি দিয়েছিলেন। ‘ন্যাটস্যাল সার্ভে’র প্র’তিষ্ঠাতা কায়ে উইলিংস মনে করেন কোনো ব্য’ক্তি যৌ’নমি’লনের জন্য প্র’স্তু’ত কিনা তা ব’য়সের মানদ’ণ্ডে যা’চাই করা উচিত নয়।

“প্রত্যেক ত’রুণই আলাদা – কেউ ১৫ বছর বয়সেও যৌ’নমি’লনের জন্য প্র’স্তু’ত হয়, আবার অনেক ১৮ বছর ব’য়সীও প্র’স্তু’ত না থাকতে পারেন”, বলেন মি. উইলিংস। সহ-গবেষক মেলিসা পামার বলেন, “আমাদের পাওয়া তর্থ বি’শ্লেষণ যা’চাই করে ধা’র’ণা করা যায় যে, প্রথম যৌ’নমি’লনের স’ম্মতি দেয়ার ক্ষেত্রে উঠতি ব’য়সী ত’রুণদের চেয়ে ত’রুণীরা অপেক্ষাকৃ’ত বেশি চাপের মধ্যে থাকে।” তিনি বলেন ত’রুণ-ত’রুণীরা যেন প্রথম যৌ’নমি’লনের ক্ষেত্রে নিজেদের মধ্যে আলোচনার মা’ধ্য’মে ইতিবাচক ও নিরাপদ যৌ’ন স’ঙ্গমের নি’শ্চয়তা পায়, সেদিকে লক্ষ্য রেখে স্কুলগুলোর যৌ’নতা বিষয়ক পাঠ্যসূচি সাজানো প্রয়োজন।

কখন সঠিক সময়? আপনি যদি মনে করেন যে আপনার যৌ’ন স’ঙ্গ’মে’র স’ম্ভাবনা রয়েছে, তাহলে আগে নিজেকে এই প্রশ্নগুলো করুন। আমি কি সঠিক কাজ করতে যাচ্ছি? আমি কি আমার স’ঙ্গীকে ভালোবাসি? আমার স’ঙ্গীও আমাকে সমান পরিমাণ ভালোবাসে? যৌ’ন সংক্রা’ম’ক রো’গ প্র’তিরো’ধে’র উদ্দেশ্যে আমি কি স’ঙ্গীর সাথে সুর’ক্ষার বিষয়ে আলোচনা করেছি? আলোচনা কি য’থায’থ ছিল?

যৌ’ন মি’লনের ক্ষেত্রে হঠাৎ মত পরিবর্তন হলে যে কোনো সময় কি আমি ‘না’ বলতে পারবো? সেই সি’দ্ধা’ন্তে আমি ও আমার স’ঙ্গী দুজনেই কি স’ন্তু’ষ্ট থাকবো? এই সব প্রশ্নের উত্তর যদি হ্যাঁ হয়, তাহলে হয়তো আপনি যৌ’নমি’লনের জন্য প্র’স্তু’ত। কিন্তু নিচের কোনো প্রশ্নের উত্তর যদি হ্যাঁ হয়, তাহলে আপনি প্র’স্তু’ত নাও হতে পারেন: আমি কি আমার স’ঙ্গী বা ব’ন্ধুবা’ন্ধবের কাছ থেকে কোনো ধ’রণের চাপ অ’নুভব করছি? যৌ’নমি’লনের পরে কী আমার ম’ধ্যে কোনো ধ’রণের আ’ক্ষে’প জন্ম নিতে পারে? আমি কি আমার বন্ধুদের সাথে তাল মিলাতে যৌ’ন স’ঙ্গ’ম করার কথা চিন্তা করছি? আ’মি কি আ’মার স’ঙ্গীর সাথে স’ম্পর্ক টিকিয়ে রাখতে যৌ’নমি’লনে আগ্রহী হচ্ছি?

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme