সর্বশেষ আপডেট
প্রেমিককে পেতে কনকনে শীতে ভারত থেকে বাংলাদেশে আসলো ১৪ বছরের কিশোরী । আমাদের নিয়ে আযহারী হুজুর ছাড়া আর কেউ এমন কথা বলেনিঃ হিজড়া প্রধান । প্রভাকে বিয়ে করলেন ইন্তেখাব দিনার । বিয়েতে সৌদি নারীদের পছন্দের শী’র্ষে বাংলাদেশি পুরু’ষরা । আজ ১৯/০১/২০২০ তারিখ, দিনের শুরুতেই দেখে নিন আজকের টাকার রেট কত । দেহ ব্যবসা করতে করতে যেভাবে আন্ডারওয়ার্ল্ড ডন হলেন আলিয়া । শারীরিক সম্পর্কে মোটা পুরুষেরা বেশি সক্রিয়, বলছে গবেষণা । ওয়াজে তারেক মনোয়ারের বক্তব্য নিয়ে ফেসবুকে তুমুল আলোচনা । পরকীয়া প্রেমিকের সঙ্গে হোটেলে গিয়ে যেভাবে খু’ন করা হল গৃহবধূকে । ফেব্রুয়ারির ১ তারিখে হচ্ছেনা এসএসসি পরীক্ষা ।
বিদেশ যাওয়ার আগে চুক্তিপত্র দেখাতে হবেঃ প্রবাসী কল্যাণ সচিব ।

বিদেশ যাওয়ার আগে চুক্তিপত্র দেখাতে হবেঃ প্রবাসী কল্যাণ সচিব ।

বিদেশে না’রী ক’র্মীদের সু’র’ক্ষা’য় রি’ক্রু’টিং এজে’ন্সিগু’লোর সাথে এবার বৈ’ঠ’ক করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক ক’র্মসংস্থা’ন ম’ন্ত্র’ণা’ল’য়। বৈ’ঠকে না’রী ক’র্মীদের সু’র’ক্ষা’য় গঠিত নতুন নী’তিমা’লা নিয়ে আলোচনা হয়েছে। শনিবার (৭ ডিসেম্বর) সকালে রাজধানীর বাংলাদেশ-কোরিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টারে এ বৈ’ঠ’ক অনুষ্ঠিত হয়।

বৈ’ঠ’কে প্রবাসীকল্যাণ ম’ন্ত্র’ণা’ল’য়ের সচিব মো: সেলিম রেজা বলেন, বি’দেশগা’মী বাংলাদেশি ক’র্মী যদি নি’য়োগক’র্তার স’ঙ্গে চু’ক্তির বিষয়ে অ’বগ’ত না থাকেন কিংবা বিদেশ যাত্রার সময় কোন চু’ক্তি কপি না থাকে তাহলে সেই ক’র্মীর যা’ত্রা বন্ধ করে দেওয়ার সি’দ্ধা’ন্ত নিয়েছে ম’ন্ত্র’ণা’লয়। আর এ নিয়ে আগামী রবিবার ৮ ডিসেম্বর ম’ন্ত্র’ণা’লয়ের প’ক্ষ হতে একটি নি’র্দে’শ’না জা’রি করা হবে বলেও জানান তিনি।

এসময় সচিব আরো জানান, জা’রি করা নি’র্দে’শনা’য় উ’ল্লে’খ থাকবে- সই করা চু’ক্তি স’ম্পর্কে ক’র্মীকে বুঝতে হবে এবং একই সাথে চু’ক্তির বিষয়গুলো রিক্রুটিং এজেন্সিকেও বলতে হবে। আর এ বিষয়টি যা’চাই বা’ছাই করার জন্য তিন থেকে চারটি প’দ’ক্ষে’প গ্র’হণ করা হবে। ইমিগ্রেশন ক্লিয়ারেন্স এর জন্য যা’চাই করা হবে যে, চু’ক্তি স’ম্পর্কে ক’র্মী জানেন কিনা?

সেই সাথে ক’র্মী যখন এয়ারপোর্টে যাবে তখন সেখানে যাচাই-বাছাই করা হবে এবং এ স’ম্পর্কে রিক্রুটিং এজেন্সি যদি ক’র্মীকে বু’ঝিয়ে না দেয় অথবা ক’র্মীদের স’ঙ্গে যদি চু’ক্তি কপি না থাকে তাহলে সেই ক’র্মীর যাত্রা ব’ন্ধ করে দেওয়া হবে।

এসময় সচিব আরও বলেন, একই সাথে আমরা সৌদি আরবের রি’ক্রু’টিং এজেন্সি গু’লোকেও দা’য়ব’দ্ধতা’র ম’ধ্যে আনার জন্য চে’ষ্টা করছি। এজন্য দূতাবাসে রি’ক্রু’টিং এজেন্সির নি’ব’ন্ধি’ত হওয়ার ব্য’বস্থা করা হচ্ছে। যাতে কোনো অ’ভি’যো’গ এলে আমরা কালো তালিকাভু’ক্ত করতে পারি। মেডিকেল ও ট্রেনিং য’থায’থভাবে না করে ক’র্মীকে বিদেশে পা’ঠানো হলে ওই এজেন্সির বি’রু’দ্ধে ক’ঠোর ব্য’বস্থা নেয়া হবে।

এবং ইতিম’ধ্যেই একশটিরও বেশি রি’ক্রু’টিং এজেন্সির লাইসেন্স বা’তিল করা হয়েছে। যারা ভালো কাজ করবে তাদের পু’র’স্কৃ’ত করা হবে এবং যারা অ’ন্যায় করবে তাদের শা’স্তি পেতে হবে বলেও জানান সচিব মো: সেলিম রেজা। এ সময় বৈ’ঠ’কে আরো উপস্থিত ছিলেন- সংসদীয় কমিটির সভাপতি ব্যারিষ্টার আনিসুল ইসলাম মাহমুদ(এমপি), সাবেক সচিব নমিতা হালদার, ডিজি সামসুল আলম, ফিমেল ওয়ার্কার রিক্রুটিং এজেন্সিস এসোসিয়েশন অব বাংলাদেশ- ফোরাব সভাপতি টিপু সুলতানসহ প্রবাসী কল্যান ম’ন্ত্র’না’লয় ও বিএমইটির উ’র্ধতন ক’র্মক’র্তাবৃ’ন্দ।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme