সর্বশেষ আপডেট
ছেলেদের মধ্যে যে জিনিস দেখলে যে কোনো মেয়েরা দুর্বল হয়ে যায় । মালয়েশিয়া থেকে ফিরতেই হবে অবৈধ বাংলাদেশিদের । বিদেশ যাওয়ার আগে চুক্তিপত্র দেখাতে হবেঃ প্রবাসী কল্যাণ সচিব । মালয়েশিয়ায় সাধারণ ক্ষমাঃ ফ্লাইট বাড়লেও কমেনি ভাড়া । মালয়েশিয়ার অবৈধ বাংলাদেশিদের ফেরাতে বিমানের ১৬ টি ফ্লাইট । বিশ্বের প্রথম বিমান-গাড়ি; আকাশে পাড়ি দিতে পারে ঘন্টায় ২০০ মাইল । ৬ ঘন্টা হৃদস্পন্দন বন্ধ থাকার পর বেঁচে ফিরলেন এক নারী । লন্ডনে প্রতি ১০ জনের ১ জন কথা বলে বাংলা ভাষায় । আজ ০৯/১২/২০১৯ তারিখ, দিনের শুরুতেই দেখে নিন আজকের টাকার রেট কত । যে ২৪টি যৌ’ন আকাঙ্ক্ষা মেয়েদের রয়েছে, অনেক পুরুষরা এখনো জানে না ।
সৌদিতে না’রী ক’র্মীর বিষয়টি খুবই জটিলঃ পররা’ষ্ট্র ম’ন্ত্রী ।

সৌদিতে না’রী ক’র্মীর বিষয়টি খুবই জটিলঃ পররা’ষ্ট্র ম’ন্ত্রী ।

সৌদিতে না’রী ক’র্মীর বিষয়টি খুবই জটিল বলে ম’ন্তব্য করেছেন পররা’ষ্ট্রম’ন্ত্রী এ কে আব্দুল মোমেন। বৃহস্পতিবার (১৪ নভেম্বর) পররা’ষ্ট্র ম’ন্ত্রণালয়ে এক সংবাদ স’ম্মেলনে পররা’ষ্ট্রম’ন্ত্রী একথা জানান। এ সময় তিনি বলেন, নি’র্যাতনের শি’কার হলেও সৌদি আরবে না’রী শ্রমিক পাঠানো বা না পাঠানোর ব্যাপারে সি’দ্ধা’ন্তহী’নতা’য় রয়েছে সরকার। সংবাদ স’ম্মেলনে পররা’ষ্ট্রম’ন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন,

সৌদি আরবে প্রবাসী ক’র্মীদের স’হযো’গি’তার জন্য যে হেল্প সেন্টার রয়েছে সেখানে এসে অ’ভিযো’গ করেন না নি’র্যাতনের শি’কার হওয়া এসব না’রী। যদি তারা সেখানে অ’ভিযো’গ করতেন তাহলে সঠিক ত’দন্তের মাধ্যমে য’থায’থ প’দক্ষেপ নে’য়া হতো। তিনি বলেন, ‘আ’মাদের না’রীরা ওখানে তাদের ভাষা বোঝে না, তাদের খাদ্যাভাসের স’ঙ্গে পরিচিত না। প্রথম যাওয়ার পরে তারা ভাষার স’মস্যায় প’ড়েন। মালিক যা আ’দেশ করেন, তিনি তা বোঝেন না।

রান্না করতে বললে তার রান্না সৌদিদের মতো হয় না। এ ধরনের বহুরকম গ্যাপ আছে। তবে পা’ঠানোর আগে না’রীদের প্র’শিক্ষণ দেয়া হলে এই প’রিস্থি’তির উ’ন্নয়ন হতে পারে। এসময় পররা’ষ্ট্রম’ন্ত্রী বলেন, ”স’ম্প্রতি সুমি নামে যে না’রীক’র্মীর দেশে ফেরার আ’কুতির ভিডিও ছড়িয়ে পড়ে, সেটি দেখে আমরা সং’শ্লি’ষ্ট কনসাল জেনারেলের স’ঙ্গে কথা বলি তাকে উ’দ্ধারের জন্য। কিন্তু স’মস্যা দেখা যায়, ওই মেয়েটি জানাননি তিনি কোন শহরে থাকতেন। শেষ প’র্যন্ত তার লোকেশন পাওয়া যায়।

কোনো শহর নয়, প্র’ত্যন্ত অ’ঞ্চলের এক বা’সাবা’ড়িতে তিনি কাজ করতেন। তাকে ফে’রত আনা হয়েছে।” এসময় তিনি জানান, যেসব না’রী গৃ’হক’র্মী হিসেবে সৌদি আরবে যায় তাদের নামের তালিকা দেয় না রি’ক্রু’টিং এ’জেন্সিগু’লো। এ সময় তিনি আরো বলেন, রিক্রুটিং এজে’ন্সি’গু’লো সরকারের নি’র্দেশনার কোনো তো’য়াক্কা করছে না। যে কারনে সৌদি আরবে গৃ’হ কাজে নিয়োজিত এসব না’রীর বিষয়ে সি’দ্ধান্ত নে’য়া যা’য়না।

ড. মোমেন বলেন, ’আমরা প্রবাসী না’রীদের স’ঙ্গে আলাপ করে জেনেছি, সব না’রী নি’র্যাতনের শি’কার নন। কিছু কিছু না’রী নিজের কারণেও নি’র্যাতিত হন। পররা’ষ্ট্রম’ন্ত্রী বলেন, বর্তমানে সৌদি আরবে ২ লাখ ৭০ হাজার বাংলাদেশি না’রী কাজ করছেন। ইতিম’ধ্যে বিভিন্ন কারণে সেখান থেকে ৫৩ হাজার ক’র্মী ফে’রত এসেছে। এদের ম’ধ্যে না’রী ক’র্মী রয়েছে ৮ হাজার ।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme