সর্বশেষ আপডেট
স্বপ্নে শারীরিক সম্পর্ক হলে যা করবেন । মালেয়শিয়া প্রবাসীদের ঢাকা ফিরতে খরচ হবে যত টাকা । হানিমুনে গিয়ে মিথিলাকে ছেড়ে দিলেন সৃজিত । প্রধানমন্ত্রীও জানেন না আমার হাত কতটুকু লম্বাঃ এসআই লতিফ । প্রথম সন্তানের সঙ্গে ছবি পোস্ট করে হইচই ফেলে দিলেন শুভশ্রী । বিপিএল উদ্বোধনী অনুষ্ঠান মাতিয়ে যত টাকা নিলেন সালমান-ক্যাটরিনা । প্রবাসীর স্ত্রী অবা’ধে পরকীয়া চালাতেই ট্রিপল মা’র্ডার, খ’লনায়িকা গ্রেফতার । আজ ১০/১২/২০১৯ তারিখ, দিনের শুরুতেই দেখে নিন আজকের টাকার রেট কত । কুয়েত প্রবাসী যুবককে সর্বস্বান্ত করলেন নোয়াখালীর ২ কলেজ ছাত্রী । ছেলেদের মধ্যে যে জিনিস দেখলে যে কোনো মেয়েরা দুর্বল হয়ে যায় ।
সৌদিতে যে কারণে কোটি টাকা ক্ষতিপূরণ পেলেন প্রবাসী বাংলাদেশি !

সৌদিতে যে কারণে কোটি টাকা ক্ষতিপূরণ পেলেন প্রবাসী বাংলাদেশি !

সৌদি আরবের মক্কার মসজিদ আল হারামের নির্মাণ কাজের সময় ক্রেন দুর্ঘটনায় আহত বাংলাদেশি মোহাম্মদ আব্দুল নূর আব্দুল কাইয়ুমকে সৌদি সরকার আর্থিক ক্ষতিপূরণ বাবদ এক কোটি ৩৩ লাখ টাকা দিয়েছৈ। বুধবার (১৩ নভেম্বর) বাংলাদেশ কনস্যুলেট জেনারেল অফিস জেদ্দার কাউন্সিলর মোহাম্মদ মুজিবুর রহমানের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সৌদি সরকার ক্ষতিপূরণ বাবদ মোহাম্মদ আব্দুল নূর আব্দুল কাইয়ুমকে এক লাখ ৩৩ হাজার ৩শ ৩৩ মার্কিন ডলার (এক কোটি বার লাখ টাকা)

চেক প্রদান করেছে।সৌদি সরকার কর্তৃক প্রদত্ত উক্ত আর্থিক মূল্যের একটি চেক (নং ৪১৫০১৪৬১৩) বাংলাদেশ কনস্যুলেট জেনারেল জেদ্দার মাধ্যমে আহত ব্যক্তির নিকট বুধবার হস্তান্তর করা হয়। এ সময় কনস্যুলেটের কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিনসহ অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন। ক্ষতিপূরণের অর্থ পেয়ে আব্দুল নূর সৌদি সরকার ও কনস্যুলেটের নিকট কৃতজ্ঞতা প্রকাশ করেন। উল্লেখ্য, ২০১৫ সালের ১১ সেপ্টেম্বর মক্কার মসজিদ আল হারামের নির্মাণ কাজে ব্যবহৃত একটি ক্রেন ভেঙে পড়ে বিভিন্ন দেশের ১১৮ জন নিহত ও ৩৯৪ জন আহত হয়েছিল।

অন্যদিকে, প্রবাসী বাংলাদেশিদের দী’র্ঘদিনের ভোটার স’মস্যার স’মাধানে বেশ জোরেশোরেই চলছে কা’র্যক্র’ম। গত ৫ নভেম্বর অনলাইনে মালয়েশিয়ায় ব’সবা’সরত প্রবাসী বাংলাদেশিদের ভোটার করার কা’র্যক্র’ম উ’দ্বোধন করা হয়। এরই ধা’রাবাহিকতায় এবার দুবাই যাচ্ছে নি’র্বাচন কমিশন (ইসি)। অ’নুম’তি পাওয়ায় মালয়েশিয়ার পর দুবাইতে সরাসরি কা’র্যক্র’ম চালাবে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

এ বিষয়ে ইসি সূত্র জা’নিয়েছেন, আগামী ১৮ নভেম্বর থেকে দুবাইতে প্রবাসীদের ভোটার কা’র্যক্র’ম শুরু হবে। এক্ষেত্রে মিড লেভেলের ক’র্মক’র্তাদের স’মন্বয়ে একটি প্রতিনিধি দল দুবাইয়ে বাংলাদেশ দূতাবাসে কা’র্যক্র’ম চালাবেন। পা’শাপা’শি অনলাইনেও আবেদন নে’য়া হবে। এ বিষয়ে জানতে চাইলে এনআইডি অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন,

প্রবাসীরা আবেদন করার পর সেটা আমরা তার উপজেলা নির্বাচন ক’র্মক’র্তার কাছে পাঠাবো। সেখান থেকে ত’দন্ত প্রতিবেদন আসলে, যো’গ্য ব্য’ক্তির দশ আ’ঙ্গুলের ছাপ ও চোখের আইরিশ নেয়ার জন্য দূতাবাসে হেল্প ডেস্ক বসানো হবে। এরপর সেটা ইসি সার্ভারে নিয়ে স্মার্ট কার্ড ছা’পিয়ে হেল্প ডেস্কের মাধ্যমেই আবার বি’তরণ করা হবে। আ’বেদন করতে যা যা প্রয়োজন এনআইডি মহাপরিচালক বলেন, মোট ছয়টি ডকুমেন্ট দিতে হবে প্রবাসসীদের ভোটার হওয়ার জন্য।

এগুলো হলো- পাসপোর্টের ফটোকপি, বিদেশি পাসপোর্টধারী হলে দ্বৈত নাগরিক’ত্ব সনদের ফটোকপি বা স্বরাষ্ট্র ম’ন্ত্রণালয়ের অ’নুম’তিপ’ত্র, বাংলাদেশের নাগরিক হিসেবে শ’নাক্তকা’রী একজন প্রবাসী বাংলাদেশি নাগরিকের পাসপোর্টের কপি, বাংলাদেশে ব’সবা’সকা’রী র’ক্তের স’ম্পর্কের কোনো আ’ত্মীয়ের নাম, মোবাইল নম্বর ও এনআইডি নম্বরসহ অ’ঙ্গীকারনা’মা, বাংলাদেশে কোথাও ভোটার হয়নি ম’র্মে লিখিত অ’ঙ্গীকারনা’মা ও সংশ্লিষ্ট দূতাবাসের প্রত্যয়নপত্র। ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে পূর্বে এটিএম শামসুল হুদার নে’তৃত্বাধীন নির্বাচন কমিশন ছবিযু’ক্ত ভোটার তালিকা প্রণয়ন করে।

এর ভিত্তিতেই পরবর্তীতে ভোটারদের জাতীয় পরিচয়পত্র দেয়া হচ্ছে। সম্প্রতি গড়ে তোলা হয়েছে এনআইডি ত’থ্য ভা’ণ্ডার। বর্তমানে ৫০টির বেশি সংস্থা-প্রতিষ্ঠান এই ত’থ্যভা’ণ্ডার থেকে ব্য’ক্তির পরিচয় নি’শ্চিত হচ্ছে। এতে অ’পরা’ধী চি’হ্নি’ত করণসহ ব’হুমু’খী স’মস্যা স’মাধান সহজ হয়ে গেছে। এছাড়াও সহজেই মিলছে না’গরি’ক সেবা। ইসির সার্ভারে বর্তমানে সাড়ে ১০ কোটি না’গরিকে’র ত’থ্য আছে। দেড় কোটি প্রবাসী বাংলাদেশি বিভিন্ন দেশে অ’বস্থান করছেন। দুবাইয়ের পর সৌদি আরব, মালদ্বীপ, সিঙ্গাপুর ও যু’ক্তরা’জ্যে ব’সবা’সর’ত প্রবাসীরাও সু’যো’গটি পাবেন।

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme