ডেনমার্কের সুপার শপে বাংলাদেশির তৈরি খাবার ।

ডেনমার্কের সুপার শপে বাংলাদেশির তৈরি খাবার ।

ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনকে স্ক্যা’ন্ডেনেভি’য়ার রসনা বিলাসীদের তী’র্থস্থা’ন বলা চলে। আর রসনা বি’লাসী হিসেবে ডেনিসদের জুড়ি মেলাভার। ঘ’রে একমাত্র হালকা না’স্তা ছাড়া দিনের দুই বেলা খাবারের জন্য ডেনিশরা বে’শীরভা’গ সময় নি’র্ভর করতে পছন্দ করেন, রেস্তোঁরা, সুপার সপগুলোর উপর। তাই এই শহরের ডেনিশরা তো বটেই প্রবাসীদের বেশীর ভাগ ক’র্মসং’স্থান হয় হোটেল, রে’স্তোরা এবং খাবার তৈরির কো’ম্পানিগুলোতে।

প্রবাসী বাংলাদেশীদের বেশীর ভাগই অ’র্থ সং’স্থানের জন্য এই ফুড ই’ন্ডাস্ট্রিগু’লোতে কাজ করলেও, কারও কারও কাছে ফুড নিয়ে কাজ করা হলো ভালোবাসা, শখ আর উ’দ্ভাবনীর বিষয়। যেমন, ডেনমার্ক প্রবাসী দিল মোহাম্মদ বাবু। হ্যাঁ, বাবুকে যারা জানেন, তারাঁ বুঝেন তিনি শুধু অর্থ সং’স্থানের জন্য কাজ করেন না, বরং তিনি খাবারের নানা বিষয়ে গ’ভীর আ’গ্রহ ও ভালোবাসা থেকেই কাজ করেন।

বিশেষ করে তাঁর আ’গ্রহের জায়গা হলো প্রাচ্য ও প্রাশ্চাত্যের খাবার সং’স্কৃতির ম’ধ্যে কি করে সং’মিশ্রন গঠানো যায়। কিন্তু, উ’ন্নত দেশের প্রে’ক্ষাপ’টে কাজটা কি তত সহজ? এশিয় মসলাদার খাবার আর ইউরোপের মশলা বি’হীন খা’বারের সাথে নতুন রেসিপি করে, খাবারের স্বা’দ ও মান বজায় রাখা। ভাবতে গেলেই বিষয়টা সহজ না, কঠিনও বটে ডেনমার্ক প্রবাসী দিল মোহাম্মদ বাবু। আর দী’র্ঘদি’ন ডেনিশ খাবারের রেসিপি নিয়ে কাজ করে সেই কঠিন কাজটাকে সহজ করে নতুন খাবারের মজাদার রেসিপি করেছেন, দিল মোহাম্মদ বাবু।

যাতে তিনি সং’মিশ্রন গঠান দক্ষিন এশিয়ার ম’সলাযু’ক্ত খা’বারের সা’থে ন’রডিক ম’সলা বি’হীন খা’বারের। তারঁ নতুন রেসিপির এই খা’বারগু’লো ডেনিশ ক্রে’তাদে’র এতই আ’কৃষ্ট করেছেন যে, এই প্রথম ডেনমার্কের সুপার শপে যায়গা পেল কোন প্রবাসী বাঙালীর তৈরীকৃত প্রথম খাবার। সম্প্রতি সারা ডেনমার্ক জুড়ে জনপ্রিয় ন্যাটো, ফুটে’ক্স সুপার সপগুলোতে গেলে তৈ’রীকৃ’ত খাবারের র‍্যাকে দেখা মিলবে অ’ন্যান্য খাবারের সাথে বাবুর নতুন রেসিপির নানা পদের ম’জাদার খাবার ।

ডেনিশ ফুড ই’ন্ডাস্ট্রি’তে ক’র্মর’ত হাজারো বাংলাদেশিদের মাঝে একজন বাংলাদেশীর তৈরী রেসিপি। সারা দেশের সুপার সপে স্থান করে নেওয়া। এই ব্যাপার সম’স্ত প্রবাসী বাংলাদেশিদের জন্য গৌরবের বিষয়ও বটে । কারন, সুপার সপের ফুড র‍্যাকে বি’খ্যাত বি’খ্যাত ফুড কো’ম্পানির ফুড গবেষকদের খাবারই সা’ধারনত স্থান পায় আর ক্রে’তা সমাদৃত হয়। এক্ষেত্রে আমাদের বাবু তাঁর অক্লান্ত প্ররিশ্রম, প্র’চন্ড ভালোবাসার জায়গা থেকে কাজ করে এই জায়গায় পৌ’ছানোটা স’ত্যিই প্র’শংসার ও গ’র্বের।

তাই, যখন ন্যাটো, ফুটে’ক্সে’র মত বি’খ্যাত সুপার সপের তৈরীকৃত খা’বারের র‌্যাকে এক জন বাংলাদেশির রেসিপিকৃত খাবার দেখি মনটা গর্বে ভরে যায়। খাবার নিয়ে বাবু ভাইয়ের প্র’চন্ড আ’গ্রহের জায়গা এবং তারঁ এই অ’র্জনকে, আমরা ডেনমার্ক প্রবাসী বা’ঙ্গালী কমিউনিটির পক্ষ হতে শুধু স’ন্মান নয় অ’ভিনন্দন অ’বশ্যই। তিনিই ডেনমার্কে প্রবাসী বা’ঙ্গালি একজন উ’জ্জলমুখ আর তারঁ এই শ্রমের গ’র্বে গ’র্বিত বাংলাদেশও। এ রকম হাজারো প্রবাসী বিশ্বের নানান দেশের শ্র’ম ক্ষেত্রে তাদের প্রতিভার স্বা’ক্ষর রাখুক, এই কা’মনায় । শহীদুল ইসলাম টিপু, কোপেনহেগেন, ডেনমার্ক

সংবাদটি শেয়ার করুন




© All rights reserved © 2019 newstodaybd.com
Design BY NewsTheme